ঢাকা Saturday, 20 April 2024

গণপরিবহনে যাত্রীসেবা তলানিতে

মেহেদী হাসান

প্রকাশিত: 20:00, 18 October 2021

গণপরিবহনে যাত্রীসেবা তলানিতে

ফিটনেসবিহীন লক্কড়-ঝক্কড় বাস। ভেতরে মেঝে ভেঙে গেছে। ছবি : প্রতিবেদক

রাজধানী ঢাকায় ভোগান্তি, অনিয়ম ও জীবাণুর আখড়া যেন গণপরিবহনগুলো। বাসগুলোতে যাত্রীসেবার মান একেবারেই তলানিতে। লক্কড়-ঝক্কড়, ফিটনেসবিহীন এবং অপরিষ্কার জীবাণুযুক্ত এসব বাস প্রতিদিন সড়কে নামানো হচ্ছে। যাত্রীরাও নিরুপায় হয়ে সিটিং ভাড়াতেই চলাচল করছেন এসব পরিবহনে।
 
সরেজমিন রাজধানীর মিরপুর, উত্তরা, ফার্মগেট, শাহবাগ ও মতিঝিলে চলাচলকারী বাসগুলোয় এমন চিত্র দেখা গেছে। এদিকে বাসে আসনের অধিক যাত্রী পরিবহনে নিষেধাজ্ঞা থাকলেও তা মানছে না কেউ। যে যার মতো গাদাগাদি করে যাত্রী পরিবহন করছে। 

নোংরা অপরিচ্ছন্ন তেল চিটচিটে আসন। ছবি : প্রতিবেদক

বাসগুলোর ফিটনেসের অবস্থাও নাজুক। কোনো বাসের জানালায় কাচ নেই, কোনোটার একটা অংশ বিলীন হয়ে গেছে বহু আগে, আসন ভাঙা, সিট কভারগুলো নোংরা - ময়লা জমে জমে তৈলাক্ত হয়ে আঠা-আঠা হয়ে উঠেছে। বোঝাই যায়, বাস নামানোর পর এগুলো আর পরিবর্তন করা হয়নি। ফলে বহু ব্যবহারে ও পরিষ্কার-পরিচ্ছন্নতার অভাবে সেগুলো এখন একপ্রকার জীবাণুর কারখানায় পরিণত হয়েছে। 

ফিটনেসবিহীন বাসের বেহাল অবস্থার বিষয়ে হেলপার ও ড্রাইভারদের সঙ্গে কথা হলে সবারই উত্তর যেন মুখস্থ - ‘কয়েকদিন আগেই এটা নষ্ট হয়েছে। আগামীকালই ঠিক করা হবে।’ তবে ঠিক আর হয় না কিছুই। এ বিষয়ে তাদের অভিযোগ, ‘আমরা মালিককে বলি, তিনি ঠিক না করলে আমাদের কিছু করার নাই।’
 
গণপরিবহনের এই বেহাল দশা প্রসঙ্গে স্টার সংবাদকে নগর পরিকল্পনাবিদ স্থপতি অধ্যাপক নজরুল ইসলাম বলেন, তারা (গণপরিবহন মালিক-শ্রমিক) সিটিং ভাড়া নিচ্ছেন; কিন্তু সঠিক সার্ভিস দিচ্ছেন না। ফিটনেসবিহীন এবং পুরনো বাসের বিষয়ে বারবার বলা হলেও সেদিকে কেউ কর্ণপাত করছেন না। মাঝে মাঝে অভিযান চালানো হলে সে সময় এই গাড়িগুলো তেমন একটা দেখা যায় না। কিছুদিন পর আবার সেগুলো সড়কে নামে। এসব অনিয়মের বিরুদ্ধে প্রতিদিন অভিযান অব্যাহত থাকা প্রয়োজন বলে মনে করেন অধ্যাপক নজরুল ইসলাম। 
  
কাওসার হোসেন নামে মিরপুরের এক যাত্রী বলেন, একদিকে বাসগুলোর বেহাল অবস্থা। অন্যদিকে হেলপার ও ড্রাইভারদের আচরণও ভালো নয়। ভাঙা সিট ও নষ্ট গাড়ি নিয়ে প্রতিদিন রাস্তায় নামে। এই তো কয়েকদিন আগে সিটের পেরেকে তার প্যান্ট ছিঁড়ে গেছে বলে জানান কাওসার।
 বাসের ভেতর অস্বাস্থ্যকর পরিবেশ। ছবি : প্রতিবেদক
রাজধানীর বাড্ডায় বসবাসকারী চাকরিজীবী আম্বারিন খানম বলেন, বাসের সিটগুলো এতটাই ময়লা থাকে যে সেখান থেকে দুর্গন্ধও বের হয়। আমরা ঠিকই সিটিং ভাড়া দিচ্ছি, তারাও অধিক যাত্রী নিচ্ছে; কিন্তু বাসগুলোতে সেবার মান দিন দিন নাজুক হচ্ছে। 
  
এদিকে প্রতিবছরই এসব ফিটনেসবিহীন বাস বন্ধের জন্য অভিযান চালানো হলে সে সময় এই বাসগুলোর আর দেখা মেলে না। আবার কোনো বাস আটক করা হলেও টাকার বিনিময়ে এবং রাজনৈতিক ক্ষমতার কারণে তা ছেড়ে দিতে হয় বলে জানা গেছে। এতে বছরের পর বছর ভোগান্তিকে সঙ্গী করেই নিজের গাঁটের টাকা খরচ করে চলাচল করতে হয় নগরবাসীকে।
 
এ বিষয়ে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্ল্যাহর কাছে জানতে চাইলে তিনি স্টার সংবাদকে বলেন, যেসব বাসে এখনো এ ধরনের অবস্থা রয়েছে সেসব বাসমালিকদের চিঠি দেয়া হয়েছে। এরপরও যারা উদ্যোগ নেবেন না তাদের বিরুদ্ধে প্রশাসন ব্যবস্থা নেবে। তখন আর এ বিষয়ে আমাদের কিছু করার থাকবে না। 
 
দেশে করোনা অতিমারির মধ্যে সাধারণ মানুষ আর্থিক সংকটে থাকলেও ৬০ শতাংশ বাস ভাড়া বাড়িয়ে দেয়া হয়। সেই সঙ্গে নির্দেশনা দেয়া হয়, দুই আসনে একজন যাত্রী পরিবহনের। কিন্তু সে সময়ও বেঁধে দেয়া নিয়মনীতি মানতে দেখা যায়নি পরিবহন মালিক-শ্রমিকদের। এছাড়া করোনা-সংকট শুরু হলে রাজধানীর কচুক্ষেত-ক্যান্টনমেন্ট লাইনে চলাচলকারী ট্রাস্ট বাসেও ভাড়া বাড়ানো হয়। 

বিশ্লেষকদের মতে, সাধারণ মানুষের কথা কেউ বিবেচনা করছেন না, গণপরিবহন মালিক-শ্রমিকরা তো নয়ই। যে যার মতো ক্ষমতার দাপটে স্বার্থ হাসিল করছে। তবে এসব বাসের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা না হলে তা জনস্বাস্থ্যের জন্য হুমকি হয়ে দেখা দেবে। তাই অবিলম্বে এ বিষয়ে সংশ্লিষ্টদের দৃষ্টি দেয়া আবশ্যক।