ঢাকা Friday, 19 April 2024

তথ্যপ্রযুক্তি কাজে লাগিয়ে সাম্প্রদায়িক উস্কানি বারবার

মেহেদী হাসান

প্রকাশিত: 18:23, 17 October 2021

আপডেট: 20:15, 17 October 2021

তথ্যপ্রযুক্তি কাজে লাগিয়ে সাম্প্রদায়িক উস্কানি বারবার

ফাইল ছবি

দেশে তথ্যপ্রযুক্তিকে কাজে লাগিয়ে বারবারই সাম্প্রদায়িক উস্কানির মাধ্যমে সম্প্রীতি বিনষ্টের চেষ্টা করে চলেছে একটি পক্ষ। সাম্প্রদায়িক এই উস্কানির জন্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুককে মূল হাতিয়ার হিসেবে ব্যবহার করা হচ্ছে। সম্প্রতি হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজার সময় এমন ঘটনা ঘটেছে কুমিল্লায়।

ফেসবুকে ভাইরাল হওয়া একটি ভিডিওতে দেখা গেছে, পূজামণ্ডপে এক দেবতার পায়ের ওপর পবিত্র কুরআন শরিফ রাখা। এ দৃশ্য দেখে অনেকেই বিস্তারিত তথ্য না জেনে, না বুঝে উত্তেজিত হয়ে পড়েন। এদিকে যারা এই ঘটনার মূলহোতা, তারা ও তাদের সহযোগীরা, সাধারণ মানুষকে রাজপথে নামার উস্কানি দিতে থাকে। এতে উদ্বুদ্ধ (!) হয়ে ইসলামি জোসে (!) লাঠিসোটা নিয়ে ওই পূজামণ্ডপে ভাঙচুর চালায় একদল ব্যক্তি। এ ঘটনার রেশ ছড়িয়ে পড়ে চাঁদপুর, হবিগঞ্জসহ দেশের বেশ কয়েকটি জেলায়। ভাঙচুর করা হয় মন্দির ও পূজামণ্ডপ। একসময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ গুলি চালালে বেশ কয়েকজন নিহত এবং কয়েকশ লোক আহত হন। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরাও উন্মত্ত জনতার হামলায় আহত হন।

এখানেই শেষ নয়, সেই ঘটনার জের চলছে এখনো। গত ১৫ অক্টোবর শুক্রবার, কুমিল্লার ঘটনার জের ধরে ঢাকায় বায়তুল মোকাররম মসজিদে জুমার নামাজ শেষে একদল ব্যক্তি মিছিল বের করেন। সেই মিছিল পল্টনের নাইটিঙ্গেল মোড়ে গেলে উত্তেজিত হয়ে পড়েন মিছিলকারীরা। এসময় পুলিশ তাদের বাধা দিলে দুপক্ষে সংঘর্ষ শুরু হয়। এতে পাঁচ পুলিশসহ নয়জন আহত হন। পুলিশ দুটি মামলাও করে এ ঘটনায়, যেখানে আসামি করা হয়েছে জ্ঞাত-অজ্ঞাত মিলিয়ে ৪ হাজার জনকে। 

ফাইল ছবি

এদিকে কুমিল্লার ঘটনায় উত্তেজনা ধীরে ধীরে দেশব্যাপী ছড়িয়ে পড়তে থাকলে সারাদেশে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বন্ধ করে দেয়া হয় মোবাইলে থ্রিজি-ফোরজি ইন্টারনেট সেবা। তবে এটা এ ধরনের ঘটনার রাশ টানার জন্য তাৎক্ষণিক ফলদায়ী হলেও দীর্ঘ মেয়াদে অন্য কিছু ভাবতে হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

তথ্যপ্রযুক্তির অপব্যবহার করে এর আগেও বেশ কয়েকবার সাম্প্রদায়িক উস্কানি দেয়া ছাড়াও দেশকে অস্থিতিশীল করার ঘটনা ঘটেছে। সেসব পরিস্থিতিতে অপ্রীতিকর ঘটনা ছড়িয়ে পড়ার আশঙ্কায় সামাজিক যোগাযোগ মাধ্যমসহ মোবাইল নেটওয়ার্ক নিয়ন্ত্রণে নেয় সরকার। কিন্তু তাতে স্থায়ী কোনো সমাধান না হওয়ায় এ ধরনের ঘটনা বারবারই ঘটছে।

এ বিষয়ে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন স্টার সংবাদকে বলেন, গুজবের বিরুদ্ধে র‌্যাব সব সময়ই সতর্ক অবস্থানে রয়েছে। যারা গুজবের মাধ্যমে দেশে অরাজকতা সৃষ্টি করতে চায় আমরা তাদের আইনের আওতায় আনছি। গুজবের বিরুদ্ধে সামাজিক সচেতনতার জন্য এর আগে র‌্যাবের পক্ষ থেকে টিভিসিও তৈরি করা হয়েছিল।

এর আগে ২০১২ সালে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে গুজবের জেরে কক্সবাজারের রামুর ১২টি বৌদ্ধ বিহারে হামলা, লুটপাট ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে। সে ঘটনায় ১৯টি মামলা হলেও প্রকৃত অপরাধীরা থেকে যাচ্ছে ধরাছোঁয়ার বাইরেই। সে সময় কয়েকটি প্রভাবশালী রাজনৈতিক দলের কথাও উঠে আসে নানা মাধ্যমে। বিভিন্ন এলাকায় গুজব ছড়িয়ে সাধারণ মানুষকে উস্কে দিয়ে অপরাধ সংঘটিত করতে দেখা গেছে স্থানীয় দুষ্কৃতিকারীদের।

২০১৬ সালে ফেসবুকে কথিত একটি ইসলামবিদ্বেষী ছবি পোস্ট করার অভিযোগে নাসিরনগরে হিন্দুদের অন্তত ৫টি মন্দির ও বহু বাড়িঘর ভাংচুর করা হয়। সে সময় অভিযোগ ছিল, মুসলমানদের কাবাঘরের সঙ্গে হিন্দুদের দেবতা শিবের একটি ছবি জুড়ে দেয়া হয়েছিল। সে ঘটনায় ক্ষুব্ধ জনতা হঠাৎ করেই নাসিনগরে হিন্দুদের বাড়িঘরে হামলা চালায়। কয়েকদিনের হামলার মধ্যে প্রথমদিনই আটটি হিন্দুপাড়ায় অন্তত তিনশ বাড়িঘর, মন্দির, দেব-দেবীর মূর্তি ভাংচুর করা হয়। কিন্তু যে পোস্টটি ঘিরে এত ঘটনা সেটি পরে আর পাওয়া যায়নি। এরপর রংপুরেও একই কায়দায় ঘটে সাম্প্রদায়িক হামলার ঘটনা। 

তথ্যপ্রযুক্তি ব্যবহার করে গুজব ও উস্কানির মতো ঘটনা গত কয়েক বছরে বেশি লক্ষ্য করা গেছে। চলতি বছর তথ্যপ্রযুক্তি ব্যবহার করে দেশব্যাপী হেফাজতে ইসলামের দাঙ্গা-হাঙ্গামার ঘটনাও বেশ আলোচিত। সে সময় সারাদেশে প্রায় ১৭ জনের মতো নিহত হন।  

তথ্যপ্রযুক্তির মাধ্যমে গুজব বা উস্কানি ছড়ানোর বিষয়ে মে. জে. (অব.) মোহাম্মদ আলী শিকদার স্টার সংবাদকে বলেন, তথ্যপ্রযুক্তি তথা সামাজিক যোগাযোগ মাধ্যমে এ ধরনের ঘটনা যে হঠাৎ করে ঘটছে, তা নয়। দীর্ঘদিন ধরে অহরহ এমন ঘটনা ঘটছে। যারা করছে তারা বিভিন্ন স্থান থেকে সমন্বিত ও অত্যন্ত সুপরিকল্পিতভাবে করছে। ফেসবুক ও ইউটিউবের মাধ্যমে দেশের ভেতর থেকে যেমন ঘটছে, তার চেয়ে বেশি দেশের বাইরে থেকে হচ্ছে। বিটিআরসির পক্ষ থেকে এগুলো সরানোর আবেদন করা হলে ফেসবুক ও ইউটিউব কর্তৃপক্ষ কিছু সরায়, আবার কিছু সরায় না। এই সরিয়ে দেয়াটাই সমাধান নয়। আজ দুটো সরাবেন, পরে পাঁচটা দেবে।
 ছবি সংগৃহীত
তিনি বলেন, এগুলো আসলে আমাদের দেশে যে প্রচলিত আইন রয়েছে সে আইনের বরখেলাপ। এখন এই অপরাধ যারা করছেন তাদের আইনের আওতায় এনে শাস্তির ব্যবস্থা করা যায়। কিন্তু সেটি একদম করা হচ্ছে না। কিছু কিছু ব্যক্তি বিদেশে থেকে এই কাজগুলো করেন। সরকারের পক্ষ থেকেও বলা হয়েছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া কঠিন। দেশেই তাদের বিরুদ্ধে মামলা করে ওয়ারেন্ট ইস্যু করে যে দেশে রয়েছেন সেখানের দূতাবাসে বলতে পারে যে, তিনি বা তারা ওয়ারেন্টভুক্ত ওয়ান্টেড আসামি। যারা বিদেশ থেকে করছেন, তাদের দেশের ভেতর থেকেই উৎসাহ দেয়া হচ্ছে। বিদেশে যারা এসব করছে তাদের বিরুদ্ধে মামলা হলে, দেশে তাদের সহযোগীদেরও আইনের আওতায় আনা যেত। আইনের মাধ্যমে কিছু করা না গেলে এটা রোধ করা সম্ভব হবে না।

এদিকে বিভিন্ন সময়ে ও ইস্যুতে দেশে তথ্যপ্রযুক্তি ব্যবস্থাকে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) কর্তৃক নিয়ন্ত্রণের কথা শোনা গেলেও তা সঠিকভাবে তদারকি করা সম্ভব হচ্ছে কি না সে প্রশ্ন থেকেই যাচ্ছে। এসব বিষয়ে পর্যাপ্ত কারিগরি সক্ষমতার ঘাটতি রয়েছে বলে মনে করেন বিটিআরসির ঊর্ধ্বতন কর্তৃপক্ষ। 

তবে যে ঘাটতি থাকুক আর যে যাই বলুন না কেন সমাজ বিশ্লেষকদের মতে, সামাজিক যোগাযোগ মাধ্যম, বিশেষ করে ফেসবুককে, আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর নজরদারিতে রাখা উচিত। সরকারের গঠনমূলক সমালোচনা গণতন্ত্রের পূর্বশর্ত। কিন্তু কোনো অপপ্রচারে দেশের সুখ-শান্তি যেন বিনষ্ট না হয় সেদিকে অবশ্যই লক্ষ্য রাখা উচিত সরকারের। কোনো ক্ষেত্রে এমন ঘটনার আলামত বা হদিস পেলে তাৎক্ষণিক তা নিয়ন্ত্রণ বা বন্ধের উদ্যোগ নেয়ার মতো ক্ষমতাও নিশ্চিত করতে হবে সরকারকে। অবশ্য সব কথার শেষ কথা হলো, মানুষ যদি প্রকৃত শিক্ষা, অর্থাৎ সত্যিকারের মানুষ ও মানবিক হওয়ার শিক্ষা, না পায়, তাহলে এমন ঘটনা ঘটতেই থাকবে। আর এর ফল ভোগ করবে স্বার্থান্বেষীরা।