ঢাকা Friday, 26 April 2024

ঘণ্টা বাজছে দুর্গোৎসবের, ব্যস্ত প্রতিমাশিল্পীরা

মেহেদী হাসান

প্রকাশিত: 19:55, 29 September 2021

আপডেট: 20:28, 29 September 2021

ঘণ্টা বাজছে দুর্গোৎসবের, ব্যস্ত প্রতিমাশিল্পীরা

ছবি : স্টার সংবাদ

বাতাসে শারদীয় দুর্গাপূজার আমেজ। করোনা ভাইরাসের সংক্রমণ কমায় এবার মণ্ডপ ছাড়াও বাইরে প্যান্ডেল টানিয়ে বড় আকারে চলছে দেবী দুর্গাকে আবাহনের প্রস্তুতি। এই আয়োজনের বড় অনুষঙ্গ দেবীপ্রতিমা। সেই প্রতিমা নির্মাণে এখন ব্যস্ত সময় পার করছেন শিল্পীরা। 

রাজধানীতে পূজা আর প্রতিমা তৈরির কথা এলেই শুরুতেই নাম আসে পুরান ঢাকার শাঁখারি বাজার ও তাঁতি বাজারের। সনাতন ধর্মাবলম্বী অধ্যুষিত এ এলাকায় বেশ জাঁকজমক করেই উদযাপিত হয় দুর্গোৎসব। এছাড়াও লালবাগের ঢাকেশ্বরী মন্দির, রামকৃষ্ণ মিশন রোডসহ নগরীর বিভিন্ন এলাকায় আয়োজন করা দুর্গাপূজার।

সরেজমিন শাঁখারি বাজার ও তাঁতি বাজার ঘুরে দেখা যায়, করোনার সংক্রমণ কমায় বেশ ব্যস্ত সময় পার করছেন এখানের প্রতিমা নির্মাণকারী শিল্পীরা। বিভিন্ন স্থান থেকে প্রতিমা তৈরির জন্য অর্ডার নেয়া হয়েছে। কেউ নিজের আস্তানায়, আবার অনেকে মণ্ডপেই তৈরি করছেন প্রতিমা। বাহারি রঙে ও সজ্জায় দেবীকে সাজাচ্ছেন তারা। এদিকে এই এলাকায় বেশকিছু স্থানে এরই মধ্যে প্যান্ডেল টানানো হয়েছে অস্থায়ী পূজামণ্ডপের। দেবী আরাধনের প্রস্তুতি প্রায় সম্পন্ন। এখন অপেক্ষা দেবী প্রতিমার।

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা বিষয়ে ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান এমপি স্টার সংবাদকে বলেন, পূজার জন্য এর আগে যেসব নির্দেশনা দেয়া হয়েছিল এবারো সেসব বহাল থাকবে। আগের বারের মতোই সবাই স্বাস্থ্যবিধি মেনে মণ্ডপে প্রবেশ করবেন। আগের তুলনায় এবার উপস্থিতি বাড়তে পারে; কিন্তু মাস্ক পরা ও স্যানিটাইজার ব্যবহারের প্রতি নির্দেশনা দেয়া হয়েছে।

হরিপদ দাস, শাঁখারি বাজারে প্রতিমা তৈরিতে তার বেশ নামডাক। একটি দোকান ভাড়া নিয়ে সেখানেই তৈরি করেন প্রতিমা। আসন্ন দুর্গাপূজাকে কেন্দ্র করে এখন প্রচণ্ড ব্যস্ত তিনি। 

স্টার সংবাদকে হরিপদ দাস বলেন, করোনার কারণে এর আগেরবার তেমন একটা কাজ ছিল না। এবার সংক্রমণ কমায় বড় ও বেশি সংখ্যক আয়োজনের পরিকল্পনা করেছেন অনেকেই। তাই এবার কাজের চাপ বেড়েছে।

শাঁখারি বাজারে প্রতিমা তৈরির আরেক কারিগর রবি স্টার সংবাদকে বলেন, দুর্গাপূজার জন্য এবার গতবারের চেয়ে ভালোই অর্ডার পেয়েছি। অর্ডারপ্রতি আমরা ৪০ হাজার টাকা চুক্তি করেছি। ১ লাখ টাকার ওপরে যেসব অর্ডার থাকে করোনার কারণে বড় আয়োজন না হওয়ায় তা এখন আর পাওয়া যায় না। বিভিন্ন স্থান থেকে আমাদের কাছে অর্ডার এসেছে। তবে করোনার কারণে আর্থিক সংকটে বেশকিছু কারিগর চলে গেছেন। ফলে কারিগর সংকটের জন্য অর্ডার নিতে পারছি না।

শ্রী শ্রী রক্ষা কালীমাতা মণ্ডপের হরিপদ দাস নাগ বলেন, দুর্গাপূজাকে কেন্দ্র করে আমরা মণ্ডপেই প্রতিমা তৈরি করছি। আগেরবার নিষেধাজ্ঞার কারণে লোকজন কম এসেছিল। এবার আশা করছি সবকিছু শিথিল হবে এবং লোকজনও অনেক বাড়বে। এর আগেরবার পূজার সময় আমাদের এখানে সঠিকভাবে মাস্ক পরা ও হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের ওপর গুরুত্ব দেয়া হয়েছিল, এবারও এ বিষয়টির প্রতি জোর দেয়া হবে।

তিনি বলেন, এখানে শুধু হিন্দু ধর্মাবলম্বীরাই নন, বিভিন্ন ধর্মের মানুষ আসেন পূজা উৎসব দেখতে ও উপভোগ করতে। আদতে বাঙালি উৎসবপ্রিয় জাতি। এছাড়া আমাদের প্রধানমন্ত্রী তো বলেছেনই, ধর্ম যার যার, উৎসব সবার। তাই সেদিকটা বিবেচনায় রেখে আমাদের সর্বাত্মক চেষ্টা থাকে সবার জন্য উৎসব উপভোগের ব্যবস্থা করার, তবে করোনাকালীন সময়ের বিষয়টি মাথায় রেখে আমরা স্বাস্থ্যবিধির ওপর বিশেষ জোর দিচ্ছি। 

আগামী ৬ অক্টোবর মহালয়ার মধ্যে দিয়েই শুরু হবে শারদীয় দুর্গাপূজার আনুষ্ঠানিকতা। ১১ অক্টোবর ভোরে দুর্গাদেবীর ষষ্ঠ্যাদি কল্পারম্ভ ও ষষ্ঠীবিহিত পূজা। সায়ংকালে দুর্গাদেবীর আমন্ত্রণ ও অধিবাসের মধ্যে দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হবে। পরে ১২ অক্টোবর মহাসপ্তমী বিহিত পূজা, ১৩ অক্টোবর মহাঅষ্টমী বিহিত পূজা (কুমারী পূজা), ১৪ অক্টোবর মহানবমী বিহিত পূজা ও ১৫ অক্টোবর বিজয়া দশমীর দিনে দেবী দুর্গাকে বিসর্জনের মধ্য দিয়ে দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা সম্পন্ন হবে। 

এদিকে পূজাকে ঘিরে রাজধানীজুড়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে কঠোর অবস্থান নেয়া হবে বলে বিশ্বস্ত সূত্রে জানানো হয়েছে। যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা মোকাবিলায় সর্বদা তারা প্রস্তুত থাকবেন বলে জানা গেছে।