ঢাকা Thursday, 25 April 2024

চলন্ত সিঁড়ির ফুট ওভারব্রিজ : প্রযুক্তির উৎকর্ষ, নাকি জনভোগান্তি

মেহেদী হাসান

প্রকাশিত: 18:26, 21 September 2021

চলন্ত সিঁড়ির ফুট ওভারব্রিজ : প্রযুক্তির উৎকর্ষ, নাকি জনভোগান্তি

উন্নত বিশ্বের তালিকায় যুক্ত হতে দ্রুত এগিয়ে চলেছে বাংলাদেশ। সরকারের গৃহীত নানা পদক্ষেপে প্রযুক্তিগত উৎকর্ষের স্বাক্ষর স্পষ্ট। এরই একটি রাজধানীর তিনটি স্থানে চলন্ত সিঁড়ির (এসকেলেটর) ফুটওভার ব্রিজ। শিশু, বয়স্ক ও প্রতিবন্ধীদের জন্য এ ছিল দেশের ইতিহাসে এক যুগান্তকারী ঘটনা। কিন্তু সময় গড়াতেই এ উন্নয়ন-প্রচেষ্টা ক্ষেত্রবিশেষে পরিণত হচ্ছে জনভোগান্তিতে। যান্ত্রিক ত্রুটির কারণে প্রায়ই বন্ধ থাকছে চলন্ত সিঁড়ি। ফলে একমুখী চলাচলে সৃষ্টি হচ্ছে জনমানুষের দীর্ঘ সারি, ভোগান্তি।   

রাজধানীর বনানী, এয়ারপোর্ট ও যমুনা ফিউচার পার্কের সামনে স্থাপন করা হয় তিনটি চলন্ত সিঁড়িযুক্ত ফুট ওভারব্রিজ। এর মধ্যে বনানীরটি স্থাপিত হয় সবার আগে। আধুনিক এই নাগরিক সুবিধা সংবলিত জনপারাপার সেতু নির্মাণে কয়েক হাজার কোটি টাকা খরচ হলেও এর মান নিয়ে রয়েছে নানা প্রশ্ন। এছাড়া এসব চলন্ত সিঁড়ির নিচে পরিবেশবান্ধব টয়লেট করার পরিকল্পনা থাকলেও তা এখনো আলোর মুখ দেখেনি। 

সরেজমিনে বেশ কিছুদিন পর্যবেক্ষণ করে দেখা যায়, রাজধানীর বনানীর ফুট ওভারব্রিজের দুই পাশ দিয়ে ওঠার চলন্ত সিঁড়ি প্রায় সময়ই বিকল থাকে। খোঁজ নিয়ে জানা যায়, এর এক প্রান্তের অর্থাৎ বনানী অংশের চলন্ত সিঁড়িটি প্রায় দুই মাস ধরে বন্ধ। এছাড়া সৈনিক ক্লাবের দিকের সিঁড়িটিও অনেক সময় বন্ধ থাকে। 

সিঁড়ি বন্ধ থাকা অবস্থায় এর গোড়ায় যে গেটটি রয়েছে তা তালাবদ্ধ করে রাখা হয়, যেন কেউ বন্ধ সিঁড়ি দিয়ে ওঠানামা করতে না পারে। ফলে ওই ওভারব্রিজ দিয়ে যাতায়াত করতে ভোগান্তি পোহাতে হচ্ছে সাধারণ মানুষকে। 

অন্য অযান্ত্রিক সিঁড়ি দিয়ে ওভারব্রিজটিতে ওঠানামার জন্য দীর্ঘ লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করতে হয় সাধারণ মানুষকে। বিশেষ করে অফিস শুরু এবং অফিস ছুটির পর এই ফুটওভার ব্রিজটিতে ওঠার জন্য মানুষের লাইন অনেক সময়ই ফুটপাত ছাড়িয়ে প্রধান সড়কে গিয়ে ঠেকে। 

এদিকে চলন্ত সিঁড়ি দিয়ে নিচে নামা নিষেধ লেখা সাইনবোর্ড থাকলেও মানছেন না কেউই। সিঁড়ি অকেজো হয়ে পড়ে থাকায় তা দিয়ে হেঁটেই নামছেন সাধারণ মানুষ। 

বনানীতে অফিস সুমি আক্তারের। তাকে এই ফুটওভারব্রিজটি ব্যবহার করতে হয়। তিনি জানান, অফিসে যাওয়ার ও ফেরার সময় এই ওভারব্রিজটি ব্যবহার করতে তাকে দীর্ঘ লাইনে দাঁড়াতে হয়, যা অত্যন্ত বিরক্তির উদ্রেককারী ও কষ্টকর। তিনি বলেন, নিচ দিয়ে রাস্তা পারাপারের সুযোগ থাকলে সেভাবেই যেতাম। ব্রিজের ওঠার এই ঝক্কি পোহাতাম না।

এদিকে, যমুনা ফিউচার পার্কের সামনের চলন্ত সিঁড়িযুক্ত ফুট ওভারব্রিজটি প্রায়ই বন্ধ থাকতে দেখা যায়। কিছুদিন খোলা থাকে আবার কিছুদিন বন্ধ থাকে বলে অভিযোগ করেন সে পথে চলাচলকারী সাধারণ মানুষ।

ব্যস্ততম এয়ারপোর্ট এলাকায় রাস্তা পারাপারের জন্য ফুটওভারব্রিজ সবচেয়ে নিরাপদ। এজন্য এখানে দেয়া হয়েছে চলন্ত সিঁড়িযুক্ত একটি ফুটওভারব্রিজ। কিন্তু সরেজমিনে দেখা যায়, এটির অবস্থা অন্য ওভারব্রিজগুলো থেকে আরো করুণ। কয়েক মাস ধরে এই ওভারব্রিজটি যে বন্ধ আছে তার প্রমাণ সিঁড়িতে জমে থাকা ময়লা ও বালুর স্তূপ। প্রতি মাসে সার্ভিস চার্জ হিসেবে খরচ দেখালেও যেন এর রক্ষণাবেক্ষণের দায়িত্বে কেউ নেই। ব্রিজের গ্রিলগুলোতে ধরেছে মরিচা। 

এয়ারপোর্টের সামনের এই চলন্ত সিঁড়িযুক্ত ফুট ওভারব্রিজটি পরিদর্শনের সময় রেলস্টেশনের দিকের সিঁড়িটি মেরামতের তৎপরতা লক্ষ্য করা যায়। মেরামতকারীদের সঙ্গে কথা হলে তারা জানান, কত দিন ধরে এটি বন্ধ রয়েছে তা তারা জানেন না। তবে অবস্থা পর্যবেক্ষণ করার পর তাদের ধারণা, অনেকদিন ধরেই এটি অকেজো হয়ে পড়ে আছে। 
  
ওই এলাকার বাসিন্দা সাদ্দাম হোসেন জানান, এখানে বিমানবন্দর ও রেলস্টেশন থাকায় এই স্থানটি দিয়ে বহু মানুষ প্রতিদিন যাতায়াত করে। কিন্তু মাঝে মাঝে ওভারব্রিজের সিঁড়ি বন্ধ থাকায় বেশ ভোগান্তিতে পড়তে হয়। 

এ বিষয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী (ভারপ্রাপ্ত) ড. তারিক বিন ইউসুফ বলেন, এগুলো পর্যবেক্ষণে থাকা আমাদের লোকজন খবর পাওয়া মাত্রই ব্যবস্থা নেন। যেহেতু যান্ত্রিক সিঁড়ি, তাই মাঝে মধ্যে সমস্যা হতেই পারে। এই সিঁড়িগুলোর একটি ধারণক্ষমতা রয়েছে। কিন্তু তার চেয়েও বেশি লোকজন এখান দিয়ে যাতায়াত করে। এগুলো মূলত করা হয়েছিল গর্ভবতী নারী, বৃদ্ধ ও যারা অসুস্থ তাদের রাস্তা পারাপারের জন্য। 

বারবার কেন নষ্ট হচ্ছে- এ বিষয়ে তিনি বলেন, উন্নত দেশের মতো যদি শীতাতপ নিয়ন্ত্রিত করা যেত তাহলে এতবার নষ্ট হতো না। আমাদের চলন্ত সিঁড়িগুলোর মোটর বা বেল্টে ধুলাবালি প্রবেশ করায় সহজেই নষ্ট হয়ে যাচ্ছে। যেহেতু আরো বেশ কিছু চলন্ত ফুট ওভারব্রিজ করার পরিকল্পনা রয়েছে, তাই কীভাবে আরো উন্নত করা যায় সেদিকটি খেয়াল রেখে ব্যবস্থা নেয়া হবে। 

বিভিন্ন তথ্যমতে, মালয়েশিয়ার মাশিবা কোম্পানি থেকে এ চলন্ত সিঁড়ি আনা হয়েছে। এ সিঁড়ির ধারণক্ষমতা প্রতি ঘণ্টায় ছয় হাজার ৭৫০ জন। ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতাধীন এই চলন্ত ফুট ওভারব্রিজগুলোর রক্ষণাবেক্ষণের দায়িত্ব দেয়া হয়েছে হরাইজন বিডি নামে এক ঠিকাদারি প্রতিষ্ঠানকে।

ফুট ওভারব্রিজের এই বেহাল দশা প্রসঙ্গে নগরবিদ ও স্থপতি ইকবাল হাবীব বলেন, উন্নত দেশেও ফুট ওভারব্রিজে চলন্ত সিঁড়ি আছে। কিন্তু আমাদের দেশের মতো এত নষ্ট হয়ে পড়ে থাকে না। ওইসব দেশের চলন্ত সিঁড়িগুলো থাকে একটি টানেলের মধ্যে এবং  শীতাতপ নিয়ন্ত্রিত অবস্থায়। ফলে ওই চলন্ত সিঁড়িগুলোর মোটর বা বেল্টে কোনো প্রকার ধুলাবালি প্রবেশ করে না। কিন্তু আমাদের এখানে হয় উল্টোটা। রাস্তার ধুলাবালি, রোদের তাপ ও অতিরিক্ত ওজন বহন করায় দ্রুত নষ্ট হচ্ছে চলন্ত সিঁড়িগুলো। আসলে আমাদের দেশে কিছু তৈরি করা হলে তা নিয়ে দীর্ঘ পরিকল্পনা নেয়া হয় না। ফলে কোটি কোটি টাকা নষ্ট হয়ে যাচ্ছে।  

এই তিনটি ছাড়াও আরো ২০টি চলন্ত সিঁড়িযুক্ত ফুট ওভারব্রিজ বসানোরও পরিকল্পনা রয়েছে। প্রস্তাবিত স্থানগুলো হলো - ফার্মগেট, শাহবাগ, উত্তরা, সোনারগাঁও জনপথ মোড়, মিরপুর ১ ও ১০, কল্যাণপুর, অফিসার্স ক্লাব, সায়েন্স ল্যাবরেটরি, নিউমার্কেট ও মগবাজার অন্যতম।

ঢাকায় বর্তমানে ৭৭টি ফুট ওভারব্রিজ রয়েছে। এসবের মধ্যে ঢাকা উত্তরে ৪৩টি এবং দক্ষিণে ৩১টি। তিনটি ফুট ওভারব্রিজ রয়েছে সড়ক ও জনপথ বিভাগের আওতায়। 

এসব ফুটওভার ব্রিজে সরকারি উদ্যোগে বিশ্বব্যাংক ও এডিবির অর্থায়নে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন আরো ২৩টি চলন্ত সিঁড়ি বসানোর পরিকল্পনা হাতে নিয়েছিল। এর মধ্যে ডিএনসিসিতে ১৩টি আর ডিএসসিসিতে ১০টি।