ঢাকা Saturday, 20 April 2024

গণটিকার দ্বিতীয় ডোজ

চাহিদার তুলনায় অপ্রতুল টিকা, মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি

মেহেদী হাসান

প্রকাশিত: 22:09, 8 September 2021

আপডেট: 00:38, 9 September 2021

চাহিদার তুলনায় অপ্রতুল টিকা, মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি

ছবি : স্টার সংবাদ

করোনাভাইরাসের সংক্রমণরোধে সারাদেশে চলছে গণটিকা কার্যক্রমের আওতায় দ্বিতীয় ডোজ টিকা প্রদান। প্রথম ডোজ দেয়ার সময় টিকাকেন্দ্রে যেমন অব্যবস্থাপনা ও স্বাস্থ্যবিধি না মানার প্রবণতা দেখা গিয়েছিল, এবারের পরিস্থিতিও তেমন। এছাড়া বেশিরভাগ কেন্দ্রেই টিকার অপ্রতুলতার অভিযোগ উঠেছে। ফলে দুপুরের আগেই শেষ হয়ে যাচ্ছে টিকা। অনেকে অপেক্ষা করেও টিকা না নিয়ে ফিরে যাচ্ছেন। এসব ছাড়াও টিকাপ্রদানে স্বজনপ্রীতির অভিযোগ করেছেন অনেক।   

স্বাস্থ্য বিশ্লেষকদের মতে, প্রথমবার গণটিকা কার্যক্রমের সময় সর্বস্তরের মানুষের ব্যাপক সমাগমের কারণে টিকাকেন্দ্রগুলোই কার্যত করোনা সংক্রমণের হটস্পটে পরিণত হয়েছিল। সে সময় কে কার আগে টিকা নেবে— এমন প্রবণতার কারণে নিশ্চিত করা যায়নি নির্ধারিত লাইনে সামাজিক দূরত্ব বজায় রেখে টিকাগ্রহণের জন্য অপেক্ষা করা। সকাল থেকেই উৎসুক জনতা টিকা নিতে উপচে পড়েছিলেন কেন্দ্রগুলোতে। এবারো তার অন্যথা ঘটছে না। এছাড়া অনেক জায়গায় অভিযোগ উঠছে, চেহারা দেখে অর্থাৎ পরিচিত ও সম্পর্কের খাতিরে অনেকে পরে এসেও আগে টিকা পাচ্ছে। এমন অব্যবস্থাপনা ও বেসামাল জনসমাগমের কারণে করোনা ভাইরাসের তৃতীয় ঢেউ দেশে আছড়ে পড়ার আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। 

গতকাল মঙ্গলবার ও আজ বুধবার (৮ সেপ্টেম্বর) রাজধানীর বেশকিছু টিকাকেন্দ্র ঘুরে দেখা গেছে, দুপুর ১২টার আগেই কেন্দ্রগুলোতে টিকা শেষ হয়ে গেছে। ফলে ওইদিনের জন্য বন্ধ করে দেয়া হচ্ছে টিকা প্রদান। এর ফলে সরকারি ঘোষণা অনুযায়ী টিকা দেয়ার নির্ধারিত তারিখে কেন্দ্রে এসেও টিকা না পেয়ে ফিরে যেতে হচ্ছে অসংখ্য মানুষকে। 

সরেজমিন মিরপুর ১৪ নম্বরে ঢাকা ডেন্টাল কলেজ হাসপাতালের টিকাকেন্দ্রে গিয়ে দেখা যায়, সেখানে টিকা দেয়ার জন্য বেশ কয়েকটি বুথ স্থাপন করা হয়েছে। গণটিকা কার্যক্রমের দ্বিতীয় পর্যায়ের দ্বিতীয় দিনে আজ সকালে লোকজনের বেশ উপস্থিতি থাকলেও বেলা ১১টার পর থেকে চাপ কমতে থাকে।

স্থানীয় পর্যায়ের অস্থায়ী টিকাদান কেন্দ্রগুলোতে স্বাস্থ্যকর্মীদের সঙ্গে কথা বলে জানা যায়, সকালে অনেক লোকের চাপ থাকে। কেন্দ্রগুলোতে এখন ৭০০-এর মতো টিকা দেয়া হচ্ছে। সঠিকভাবে টিকা দিতে একজনের পেছনে সময় ব্যয় হয় ৫ থেকে ১০ সেকেন্ড। ফলে লোকজনের চাপ থাকলেও দ্রুত টিকা শেষ হয়ে যাচ্ছে, যে কারণে পরে আর অন্যদের টিকা দেয়া সম্ভব হচ্ছে না। 

ঢাকা ডেন্টাল হাসপাতালে টিকার জন্য তিনটি বুথ রয়েছে। কিন্তু বেলা বাড়ার সঙ্গে সঙ্গে লোকজনের চাপ কমে যাওয়ায় একরকম অলস সময় পার করছেন সেখানকার টিকাপ্রদানকারীরা। 

মিরপুরের কাফরুলে বসবাসকারী সেলিনা আক্তার ইব্রাহীমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এসেছিলেন টিকা নিতে। কিন্তু তিনি টিকা না পেয়েই ফিরে যাচ্ছিলেন। সেলিনা জানান, প্রথমদিন তিনি টেলিভিশনে কেন্দ্রে ভিড় দেখে আজ দুপুর ১২টার দিকে এসেছিলেন টিকা নিতে। কিন্তু কেন্দ্র থেকে জানানো হয়েছে, আজকের মতো টিকা শেষ।

উল্টো চিত্র ঢাকা ডেন্টাল কলেজ হাসপাতালে। সেখানে টিকা নিতে আসা শফিক আহমেদ জানান, ভেবেছিলাম অনেক ভিড় হবে। কিন্তু এসেই টিকা পেয়েছি। এছাড়া মিরপুর ১২ নম্বর সেকশনের বাসিন্দা তুহিন আক্তার জানান, লাইনে পেছনে থাকলেও প্রথম ডোজের মতো দুশ্চিন্তা হচ্ছে না। 

মগবাজারের আমেনা খাতুন বলেন, ভিড়ের কারণে ভোর থেকেই লাইনে দাঁড়িয়ে ছিলাম। অবশেষে টিকাও পেয়েছি। প্রথম ডোজ দেয়ার পর জ্বর ছাড়া আর কোনো সমস্যা হয়নি।

মোহাম্মদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের টিকাকেন্দ্রে পুরুষদের তিনটি ও নারীদের দুটি সারি দেখা যায়। সেই সারি থেকে পুলিশ সদস্যরা ভবনের ভেতর কয়েকজন করে ঢুকতে দিচ্ছেন। তবে লাইনে না দাঁড়ানো লোকজনকেও ‘সুপারিশে’ আগে টিকা দেয়া হচ্ছে বলে অভিযোগ করেন টিকা নিতে আসা অনেকে। 

দ্বিতীয় ডোজের প্রথম দিন গতকাল মঙ্গলবার থেকে রাজধানীর টিকাকেন্দ্রে, বিশেষ করে সকালের দিকে, বেশি লোকজন হওয়ায় ভিড় নিয়ন্ত্রণে হিমশিম খেতে হচ্ছে ভলান্টিয়ারদের। এর মধ্যে অনেকের টিকা দেয়ার তারিখ থাকলেও তাদের ফিরিয়ে দেয়া হচ্ছে পরদিন আসার কথা বলে। প্রথম ডোজের গণটিকার সময় ২০০ থেকে ৩৫০ জনকে টিকা দেয়া হলেও এবার দেয়া হচ্ছে প্রায় ৭০০ জনকে। তবে এত অল্পসংখ্যক লোককে টিকা দিয়ে গণটিকা কার্যক্রম সফল করা যাবে কি না সে বিষয়ে সংশয় রয়ে যাচ্ছে। 

এদিকে রাজধানী ছাড়া দেশের প্রান্তিক এলাকাগুলোতে টিকা নিতে আসা মানুষকে সম্মুখীন হতে হচ্ছে বিভিন্ন ভোগান্তির। ভোর থেকে লাইনে দাঁড়িয়েও টিকা না পাওয়া, তারিখ থাকলেও অন্যদিন আসতে বলা এবং কেন্দ্রের পরিচিতদের লাইন ছাড়াই টিকা দেয়াসহ রয়েছে নানা অভিযোগ। কেন্দ্রগুলোতে টিকা নিতে আসা লোকজনের ভিড় ছিল চোখে পড়ার মতো। এছাড়া বয়স্ক, অন্তঃসত্ত্বা ও স্তন্যদানকারী মায়েদের অগ্রাধিকার ভিত্তিতে টিকা দেয়ার কথা থাকলেও তেমনটা মানা হচ্ছে না বলেও অভিযোগ করেছেন অনেকে। 

চাঁদপুর থেকে আমাদের প্রতিনিধিরা জানান, সেখানে টিকা নিতে আসা নারীদের চরম ভোগান্তির শিকার হতে হচ্ছে। টিকাকেন্দ্রে স্বাস্থ্যবিধি না মানায় করোনা সংক্রমণের ঝুঁকি বাড়ছে। অনেক স্থানে টিকাগ্রহণকারীর সংখ্যা অনুপাতে কমপক্ষে ১০টি বুথের প্রয়োজন হলেও জনবল সংকটের কারণে স্থাপন করা হয়েছে দুটি বুথ। ফলে ভিড় সামলাতে রেড ক্রিসেন্টের স্বেচ্ছাসেবী ও পুলিশ সদস্যদের হিমশিম খেতে হচ্ছে। একই চিত্র দেখা গেছে কুমিল্লা, রাজবাড়ী, চট্টগ্রাম, সিলেট, জামালপুর, সাতক্ষীরা, রংপুরসহ অন্য জেলাগুলোতেও।

গণটিকার দ্বিতীয় ডোজ ও ব্যবস্থাপনা নিয়ে আলাপকালে স্টার সংবাদকে জনস্বাস্থ্যবিদ ও মেডিক্যাল অ্যানথ্রোপলোজিস্ট ডা. চিন্ময় দাস বলেন, দেশে টিকা সংকটের মধ্যেই গণটিকা শুরু হয়েছিল। আগেও বলেছি, তিন থেকে পাঁচজন দিয়ে দেড় হাজার লোক নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। টিকা দেয়া হচ্ছে ৭০০ জনকে আর লাইন ধরছে দুই হাজারের মতো লোক। সরকার চেষ্টা করে যাচ্ছে এ পরিস্থিতি মোকাবিলার। তবে ভিড়, ঠেলাঠেলি নিয়ন্ত্রণ করে স্বাস্থ্যবিধি মানাতে হবে সবাইকে। অন্যথায় আমাদের আবারো এর মাশুল গুনতে হবে। 

তিনি আরো বলেন, অবশ্য আমাদের দেশে টিকা উৎপাদন শুরু হয়ে গেলে আশা করি এমন সমস্যা হবে না। এখন শুধু সময়ের অপেক্ষা।