ঢাকা Thursday, 25 April 2024

শিক্ষাপ্রতিষ্ঠান খুললেও শ্রেণিকক্ষে পাঠদান ফিরিয়ে আনাই চ্যালেঞ্জ

মেহেদী হাসান

প্রকাশিত: 00:22, 6 September 2021

আপডেট: 19:11, 6 September 2021

শিক্ষাপ্রতিষ্ঠান খুললেও শ্রেণিকক্ষে পাঠদান ফিরিয়ে আনাই চ্যালেঞ্জ

পরিষ্কার-পরিচ্ছন্ন করা হচ্ছে বিদ্যালয়। ছবি সংগৃহীত

অবশেষে আগামী ১২ সেপ্টেম্বর খুলছে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। করোনা মহামারির কারণে দীর্ঘ দেড় বছর পর সরকার শিক্ষাপ্রতিষ্ঠান খোলার এই সিদ্ধান্ত নিয়েছে। মূলত সরকারের পক্ষ থেকে আগেই বলা হয়েছিল, সংক্রমণের হার ১০ শতাংশের নিচে নামলেই খুলে দেয়া হবে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়। সে-কথা অনুসারে পদক্ষেপ নিয়েছে সরকার। তবে বিশেষজ্ঞদের মতে, এখন চ্যালেঞ্জ শ্রেণিকক্ষে পাঠদান ফিরিয়ে আনা। সেটা করতেই ঘাম ঝরাতে হবে শিক্ষাপ্রতিষ্ঠান সংশ্লিষ্ট সবাইকে। একই সঙ্গে স্বাস্থ্যবিধি মেনে সব কার্যক্রম এগিয়ে নেয়াটাও একটা বড় ‘ফ্যাক্টর’ হিসেবে দেখা দিতে পারে বলে মন্তব্য অনেকের। 

বিভিন্ন তথ্যমতে, দীর্ঘ দেড় বছর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় দেশের চার কোটির বেশি শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত হয়েছে বিভিন্নভাবে। লেখাপড়ায় পিছিয়ে পড়া, মন-মানসিকতার পরিবর্তন, লেখাপড়াবিমুখ হয়ে পড়া এমন নানা জটিলতা সৃষ্টি হয়েছে তাদের অনেকের মাঝে। সেসব সমস্যা কাটিয়ে উঠে সবাইকে আমার শিক্ষালয়মুখী করাই এখন বড় চ্যালেঞ্জ হয়ে উঠতে পারে বলে মনে করছেন অভিভাবকসহ সংশ্লিষ্ট সবাই। 

এদিকে সরকার বেশ কয়েকবার শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খোলার উদ্যোগ নিলেও করোনা সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে পিছিয়ে আসতে বাধ্য হয়। ফলে বারবার তারিখ ঘোষণা করেও শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব হয়নি। বর্তমানে করোনা সংক্রমণ কমে আসায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রায় সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন শিক্ষা অধিদফতরের কর্মকর্তারা। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনিও বলেছিলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার জন্য সার্বিক প্রস্তুতি রয়েছে। করোনা পরিস্থিতি অনুকূল হলেই সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হবে। এছাড়া শিক্ষক-শিক্ষার্থীদের টিকাকরণে বিষয়ে অগ্রাধিকার দেয়ার বিষয়টিও তিনি উল্লেখ করেছেন বেশ কয়েকবার। শেষ পর্যন্ত সবকিছু মিলে যাওয়ায় আজ রোববার (৫ সেপ্টেম্বর) আন্তঃমন্ত্রণালয় সভায় দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান আগামী ১২ সেপ্টেম্বর থেকে একযোগে খোলার ঘোষণা দেন তিনি।  

বিশ্লেষকদের মতে, এ পর্যন্ত সব ঠিকঠাক থাকলেও এখন মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে রাজধানীসহ দেশের বিভিন্ন জেলা, উপজেলা ও গ্রামের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর সার্বিক অবস্থা। দীর্ঘদিন বন্ধ থাকায় এসব শিক্ষাপ্রতিষ্ঠানের অনেকগুলোতেই জমে আছে নোংরা-আবর্জনার স্তূপ। অনেক গ্রামের শ্রেণিকক্ষগুলোকে পরিণত করা হয়েছে গুদামঘরে। এমনকি রাজধানী ঢাকার ভিকারুন নিসা নূন স্কুলে কোরবানির ঈদের সময়ে পশুর হাট বসানোর চিত্রও দেখা গেছে। মতিঝিল টিঅ্যান্ডটি স্কুলের খেলার মাঠে শিক্ষার্থীদের পদচারণা না থাকায় বড় হয়েছে ঘাস; শিশুদের খেলার স্লিপারে ধরেছে মরিচা, জমেছে ময়লা ও শুকনো পাতা।

স্টার সংবাদের বিভিন্ন জেলা ও উপজেলা প্রতিনিধির সহায়তায় খোঁজ নিয়ে জানা গেছে, বেশিরভাগ শিক্ষাপ্রতিষ্ঠানেরই এখন বেহাল দশা। এছাড়া অনেক শিক্ষার্থী করোনাকালীন সময়ে ঝরে পড়েছে। কারো কারো বিয়ে দিয়ে দিয়েছেন অভিভাবকরা। কেউ বা পরিবার ও সময়ের প্রয়োজনে যুক্ত হয়ে নানা পেশায়। 

নেত্রকোনার দুর্গাপুরে একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দেখা গেছে বেহাল দশা। স্কুলের বারান্দায় গরু বেঁধে রাখা হয়েছে আর ভবনের ভেতরে-বাইরে ময়লা-আবর্জনার স্তূপ। এটি ছাড়াও ওই উপজেলার আরো একটি বিদ্যালয়ে একই অবস্থা দেখা গেছে। দীর্ঘদিন ধরে স্কুল বন্ধ থাকায় ভবনের ভেতরের-বাইরের অবস্থা নাজুক। স্যাঁতসেঁতে ভবন, অস্বাস্থ্যকর পরিবেশ। 

খুলনার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানেরও নাজুক অবস্থা। করোনার কারণে দীর্ঘদিন বন্ধ থাকায় চেয়ার-টেবিল-বেঞ্চ ধুলা-ময়লায় ভরে আছে। এছাড়া ইলেকট্রনিক পণ্যের প্রায় সবই নষ্ট হয়ে গেছে। কোনো কোনো ভবনের ভেতরে ও আঙিনায় পশুপালন করা হচ্ছে। শ্রেণির কাজ বন্ধ থাকায় শিক্ষক-কর্মচারী অনেকেই উপস্থিত নেই কর্মস্থলে। এ কারণে মাঠ ও আশপাশের এলাকায় জন্মেছে আগাছা, ঝোপঝাড়।

বরিশালে দেখা গেছে, জেলা শহরের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো নিয়মিত পরিষ্কার রাখা হচ্ছে। কিন্তু গ্রামাঞ্চলের স্কুলগুলো স্থানীয় লোকজন যে যেভাবে পারছে ব্যবহার করছে। অনেকে আবার শ্রেণিকক্ষ বানিয়ে ফেলেছে ধান ও কৃষিপণ্য রাখার গুদামঘর। স্কুল কর্তৃপক্ষও এসব ব্যাপারে কোনো গা করছে না।
  
শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে কুড়িগ্রামের চিলমারী উপজেলার থানাহাট পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. তৈয়ব আলী স্টার সংবাদকে বলেন, সরকারি নির্দেশনা অনুযায়ী পাঠদান প্রদান করা হবে। শিক্ষাপ্রতিষ্ঠান দীর্ঘদিন বন্ধ থাকায় অনেক শিক্ষার্থী পিছিয়ে পড়েছে। এমতাবস্থায় অতিরিক্ত ক্লাস পরিচালনা করা প্রয়োজন। তবে আমরা প্রয়োজনের তুলনায় একটু বেশি সময় দিয়ে শিক্ষার্থীদের ঘাটতি পূরণের চেষ্টা করব। অনেকদিন থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় প্রতিষ্ঠানের পরিষ্কার-পরিছন্নতার বিষয়টিকে বেশি গুরুত্ব দেয়া হচ্ছে। ইতিমধ্যে বিদ্যালয় পরিষ্কার-পরিচ্ছন্ন করা শুরু হয়েছে। তিনি ছাড়াও এই উপজেলার অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের কর্তৃপক্ষও একই কথা জানান। 
  
চৌদ্দগ্রামের উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার সাকিনা বেগম বলেন, বিদ্যালয় খোলার জন্য আমাদের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ইতোমধ্যে শ্রেণিকক্ষ পরিষ্কারসহ শিশুদের জন্য হ্যান্ড স্যানিটাইজার, মাস্কসহ স্বাস্থ্যবিধি মানতে প্রয়োজনীয় সরঞ্জামের ব্যবস্থা করা হয়েছে। দু-তিনদিনের মধ্যে সব বিদ্যালয় পরিদর্শন করে আরো সচেতনতা বাড়ানোর ব্যবস্থা নেয়া হবে।

চাঁদপুরের একটি শিক্ষাপ্রতিষ্ঠান, প্রস্তুত শ্রেণি পাঠদানের জন্য। ছবি : স্টার সংবাদ  এদিকে চুয়াডাঙ্গা জেলার অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদানের মতো পরিবেশ নেই। পরিস্থিতি এমন যে, আলমডাঙ্গার সৃজনী মডেল মাধ্যমিক বিদ্যাপীঠে স্থানীয়রা সাপ পর্যন্ত দেখেছেন। এছাড়া মাগুরার কাটাখালি মাধ্যমিক বিদ্যালয় মাঠ চারণভূমিতে পরিণত হয়েছে। একই অবস্থা যশোর ও মেহেরপুরের বিভিন্ন উপজেলার বিদ্যালয়গুলোর। 

এদিকে করোনা ভাইরাসের কারণে স্কুল বন্ধের ক্ষেত্রে বাংলাদেশ বিশ্বের দ্বিতীয় দীর্ঘতম দেশ বলে জানিয়েছে ইউনিসেফ। করোনার কারণে ২০২০ সালের ১৭ মার্চ থেকে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ছুটি চলমান রয়েছে। 

শুধু বিদ্যালয়ের পরিষ্কার-পরিচ্ছন্নতাই এখন চ্যালেঞ্জ নয়, এর সঙ্গে যুক্ত হয়েছে স্বাস্থ্যবিধি মানার বিষয়টি। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, এমনিতেই আমাদের দেশে করোনা নিয়ে এখন ঢিলেঢালা ভাব লক্ষ্য করা যাচ্ছে। লোকজন স্বাস্থ্যবিধি মানতে, মাস্ক পরতে খুব একটা আগ্রহী নয়। এ অবস্থা সবচেয়ে বেশি পরিলক্ষিত হয় গ্রামাঞ্চলে। এ পরিস্থিতিতে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিয়ে সবাইকে স্বাস্থ্যবিধি মানানো বেশ কষ্টকর হয়ে পড়বে। মূল সমস্যাটা হচ্ছে এক শ্রেণিকক্ষে অনেক শিক্ষার্থীর একসঙ্গে বসে পাঠগ্রহণ। এক্ষেত্রে স্বাস্থ্যবিধি কতটুকু মানা সম্ভব হবে তা সময়ই বলে দেবে।

এছাড়াও শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যের বিষয়ে আলোকপাত করেন অনেক মনোবিজ্ঞানী। তারা বলছেন, অনেকে এই দীর্ঘ সময় স্কুল-কলেজে না যাওয়া শিক্ষাবিমুখ হয়ে উঠেছে। তারা অন্যান্য কাজে, যেমন মোবাইলে গেম খেলা, ভিডিও দেখা, ভিডিও বানানো, ইত্যাদি বেশি মনোযোগী হয়ে পড়েছে। কারো কারো মধ্যে আসক্তিও সৃষ্টি হয়েছে। এসব শিক্ষার্থীকে ক্লাসে ফিরিয়ে আনা, পাঠে মনোযোগী করা সবার জন্যই এখন একটি চ্যালেঞ্জ। তবে যেভাবেই হোক, তাদেরকে অবশ্যই শ্রেণিকক্ষমুখী করতে হবে বলে মনে করেন বিশেষজ্ঞরা। অন্যথায় দেশের ভবিষ্যতের জন্য বড় দুঃসময় অপেক্ষা করে থাকবে বলে মন্তব্য তাদের। 

শুধু শিক্ষাপ্রতিষ্ঠান খুললেই হবে না, সবাইকে টিকার আওতায় আনার ওপরও জোর দিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তাদের মতে, শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া মানে শিক্ষার্থীদের অবাধ বিচরণ। যেহেতু তারা শিশু, তাই তাদের পক্ষে সবসময় স্বাস্থ্যবিধি পূর্ণাঙ্গভাবে মেনে চলা বেশ কষ্টকর বিষয়। এ পরিপ্রেক্ষিতে দেশের অধিকাংশ মানুষকে দ্রুত টিকার আওতায় আনা আবশ্যক বলে মনে করেন তারা।

বিভিন্ন প্রতিকূলতা ও বাধা থাকা সত্ত্বেও শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া সরকারে একটি সময়োচিত পদক্ষেপ বলে মনে করছেন দেশের অভিজ্ঞ মহল। তাদের মতে, এর ফলে শিশুরা করোনাকালে যে বিষণ্নতা, মনোবৈকল্যসহ নানা মানসিক সমস্যায় ভুগতে শুরু করেছিল তার উপসম হবে। শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়মিত যাতায়াতে এবং সহপাঠী-বন্ধুদের সঙ্গে দেখা-সাক্ষাৎ মেলামেশায় ধীরে ধীরে তাদের মধ্যকার সেসব মানসিক সমস্যার অবসান ঘটবে বলে আশাবাদী তারা।