ঢাকা Thursday, 25 April 2024

দেশি ই-কমার্সে অনাস্থা, সুযোগ খুঁজছে বিদেশি প্রতিষ্ঠান

মেহেদী হাসান

প্রকাশিত: 21:25, 4 September 2021

আপডেট: 22:27, 4 September 2021

দেশি ই-কমার্সে অনাস্থা, সুযোগ খুঁজছে বিদেশি প্রতিষ্ঠান

দেশে অনলাইনে পণ্য কেনাকাটা বা ই-কমার্স খাত এখন বেশ জনপ্রিয় এবং লাভজনক ক্রেতা-বিক্রেতা উভয়ের জন্যই। কিন্তু বেশকিছু ই-কমার্স প্রতিষ্ঠানের অসততা, অর্থ লুটপাটসহ নানা দুর্নীতির কারণে ক্রেতারা আস্থা হারাচ্ছেন বিশ্বের জনপ্রিয় এই ব্যবসা পদ্ধতি থেকে। আর এই সুযোগটাই কাজে লাগাতে চাইছে আন্তর্জাতিক ই-কমার্স প্রতিষ্ঠানগুলো। তারা বাংলাদেশে ক্রমশ জনপ্রিয় হয়ে ওঠা ই-কমার্স বাজারে নিজেদের আধিপত্য বিস্তারে ধীরে ধীরে পা ফেলছে। এর ফলে এ খাতে অর্জিত অর্থের বড় অংশ বিদেশে চলে যাওয়ার আশঙ্কা দেখছেন বিশেষজ্ঞরা। 

বিভিন্ন তথ্য-উপাত্তে জানা গেছে, ২০২০ সালে করোনা ভাইরাসের সংক্রমণ শুরুর পর থেকে লকডাউনসহ সরকার ঘোষিত নানা বিধিনিষেধের মধ্যে ই-কমার্সে প্রবৃদ্ধি হয়েছে ২০০ শতাংশ। ফলে লাভজনক এই ব্যবসার প্রতি আগ্রহী হয়ে উঠেছেন দেশি-বিদেশি বড় প্রতিষ্ঠানের পাশাপাশি ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারাও। ক্রেতারা করোনার দুর্যোগকালীন সময়ে ঘরে বসে নিরাপদে পণ্য পেতে ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর প্রতি ঝুঁকে পড়ছেন।

তবে সম্প্রতি এ খাতের বেশ কয়েকটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ উঠেছে এবং অনেক অভিযোগের সত্যতাও পাওয়া গেছে। এর মধ্যে ধামাকা শপিং নামে একটি প্রতিষ্ঠান প্রতারণা করে অন্তত ৫৮৯ কোটি টাকা হাতিয়ে নিয়েছে বলে জানা গেছে। চমকপ্রদ বিজ্ঞাপন ও আকর্ষণীয় ছাড়ে পণ্য বিক্রির ফাঁদ তৈরি করে প্রতিষ্ঠানটি এ পরিমাণ অর্থ আত্মসাৎ করে। পরবর্তীকালে হঠাৎ অফিস বন্ধ করে লাপাত্তা হয়ে যান ধামাকার কর্মকর্তা-কর্মচারীরা। অন্যদিকে আরেকটি ই-কমার্স প্রতিষ্ঠান ই-অরেঞ্জের দুটি ব্যাংক হিসাব থেকে ৩৪৯ কোটি টাকা লোপাট করা হয়েছে বলে জানা গেছে। এছাড়া দেশের অন্যতম বৃহৎ ই-কমার্স প্লাটফরম ইভ্যালির বিরুদ্ধেও রয়েছে টাকা নিয়ে পণ্য না দেয়ার অসংখ্য অভিযোগ। 

এসব বড় প্রতিষ্ঠানের পাশাপাশি ছোট ও মাঝারি ধরনের অনেক ই-কমার্স প্রতিষ্ঠানের বিরুদ্ধেও রয়েছে মানহীন ও নকল পণ্য বেচাকেনার অভিযোগ। এত অভিযোগ ও প্রতারণার ঘটনায় ক্রেতারা দেশি এসব প্রতিষ্ঠানের ওপর থেকে আস্থা হারাচ্ছেন। 

এই সুযোগটিই নিচ্ছে এখন বিদেশি অনলাইন ব্যবসা প্রতিষ্ঠানগুলো। তারা বেশ অনেক আগে থেকেই বাংলাদেশের বাজারে ঢুকতে আগ্রহী ছিল, যেমনটা তারা করেছে পার্শ্ববর্তী ভারতসহ বিশ্বের অন্যান্য দেশে। কিন্তু এদেশে অনলাইন কেনাকাটায় জনসাধারণের মধ্যে আগ্রহ ও ব্যবসায়িক বিস্তৃতি তখনো তেমনটা ছিল না যতটা হয়েছে ২০২০ সালে করোনা ভাইরাসের মধ্যে সরকারঘোষিত বিধিনিষেধের কারণে। এদিকে দেশি ব্যবসায় প্রতিষ্ঠানগুলোর অসততায় বিদেশি প্রতিষ্ঠানগুলোর দ্বার যেন আরো উন্মুক্ত হয়েছে। কারণ বিশ্বব্যাপী অনলাইন বাজার দাপিয়ে বেড়ানো প্রতিষ্ঠানগুলোর প্রতি সহজেই আস্থা রাখছেন এদেশের ক্রেতারা।  

জানা গেছে, বেশ কয়েক বছর ধরেই বিশ্বের সবচেয়ে বড় ই-কমার্স প্রতিষ্ঠান আলিবাবা বাংলাদেশে ব্যবসা করছে। তবে সরাসরি নয়, এখন তারা দেশের অন্যতম ই-কমার্স প্রতিষ্ঠান দারাজের সঙ্গে কাজ করছে। সূত্র জানায়, আলিবাবা সুযোগের অপেক্ষায় রয়েছে। বাংলাদেশ সরকার ও ব্যবসা সংক্রান্ত অন্যান্য বাধা দূর হলে নিজস্ব ব্যবস্থাপনাতেই এদেশের বাজারে নামবে ব্র্যান্ড আলিবাবা। সেক্ষেত্রে দেশি ই-কমার্স প্রতিষ্ঠানগুলোকে পড়তে হবে কঠিন চ্যালেঞ্জের মুখে।

সবচেয়ে বড় ব্যাপার হলো, চীনভিত্তিক ই-কমার্স প্রতিষ্ঠান আলিবাবা বিশ্বের বহু দেশে তাদের ব্যবসা সম্প্রসারিত করেছে। ক্রেতা-বিক্রেতার মাঝে যোগসূত্র স্থাপনকারী এ প্রতিষ্ঠান যে পরিমাণ অর্থ আয় করছে তার সবটাই চলে যাচ্ছে চীনে। কিছুটা অবশ্যই ব্যয় করছে বিভিন্ন দেশে তাদের কার্যক্রম পরিচালনার জন্য। কিন্তু মূল বিষয় হলো, আন্তর্জাতিক ব্যবসায় প্রতিষ্ঠানের মতো তারাও লভ্যাংশ নিজের ঘরেই তুলছে। এর ফলে দেশে আলিবাবা বা এমন প্রতিষ্ঠানের ব্যবসা বিস্তারের মানে হলো, বেশ মোটা অঙ্কের অর্থ দেশ থেকে বিদেশে চলে যাওয়া। জানা গেছে, যুক্তরাষ্ট্রভিত্তিক বৃহৎ ই-কমার্স প্রতিষ্ঠান অ্যামাজনও এখন সুযোগ খুঁজছে বাংলাদেশের বাজারে প্রবেশ করতে।
 
এদিকে, দেশে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরে ই-কমার্স ব্যবসাসহ অন্যান্য বিষয়ে অভিযোগের স্তূপ জমে থাকলেও দেখার যেন কেউ নেই। ফলে স্বভাবতই সাধারণ মানুষ বীতশ্রদ্ধ। এছাড়া দেশের ই-কমার্স খাত নিয়ে জনসাধারণের আস্থা ধরে রাখতে বাণিজ্য মন্ত্রণালয় নীতিমালা ও নির্দেশিকা জারি করলেও নজরদারির অভাবে তা শুধু ‘কাগুজে বাঘ’ হয়েই রয়েছে বলে অভিযোগ ভুক্তভোগীদের। 

এ বিষয়ে অর্থনীতিবিদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. দেলোয়ার হোসেন স্টার সংবাদকে বলেন, দেশি প্রতিষ্ঠানগুলো সঠিকভাবে কাজ না করলে ঝুঁকি তো থাকবেই। ই-কমার্স পুরোটাই আস্থার বিষয়। যারা এর সঙ্গে যুক্ত আছে তারা যদি নিয়মকানুন না মানেন ও দক্ষতা না দেখান, তাহলে ক্রেতারা বিদেশি প্রতিষ্ঠানের প্রতি আকৃষ্ট হবেনই। 

তিনি বলেন, বিদেশি ই-কমার্সের পুঁজির একটা ব্যাপার আছে। আসলে স্থানীয় পর্যায়ে যারা রয়েছেন তাদের যেকোনো ধরনের প্রতারণা ব্যবসার জন্য ক্ষতিকর। ক্রেতাদের আস্থার জায়গাটি নষ্ট করে বড় ধরনের ঝুঁকি তৈরি করছে বাংলাদেশের একধরনের ব্যবসায় প্রতিষ্ঠান। 

দেশে ই-কমার্স খাত টিকিয়ে রাখতে সরকারের করণীয় বিষয়ে তিনি বলেন, সরকারের ই-কমার্স বিষয়ক যে পলিসি রয়েছে তা পুরোপুরি বাস্তবায়ন করা এবং যারা ক্রেতাদের আস্থার সুযোগ নিয়ে প্রতারণা করছে, টাকা নিয়ে পালিয়ে যাচ্ছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা। ক্রেতাদের স্বার্থ রক্ষার জন্য প্রয়োজনে ই-কমার্স ব্যবসার নিয়ম-নীতিও সংশোধন করতে হবে।