ঢাকা Friday, 26 April 2024

উচ্চবিত্তের সন্তানরা ঝুঁকছে ‘আইসে’, নষ্ট হচ্ছে দেশের মেধা-অর্থ

মেহেদী হাসান

প্রকাশিত: 20:02, 25 August 2021

আপডেট: 20:24, 25 August 2021

উচ্চবিত্তের সন্তানরা ঝুঁকছে ‘আইসে’, নষ্ট হচ্ছে দেশের মেধা-অর্থ

‘ক্রিস্টাল আইস’ - স্বচ্ছ সুন্দর তালমিছরির মতো দেখতে। না, কোনো লোভনীয় মিষ্টান্ন নয় এটি; ভয়ঙ্কর মাদক। সম্প্রতি দেশে বহুল আলোচিত এই দামি মাদকের দিকে ঝুঁকছে উচ্চবিত্ত ঘরের সন্তানরা। এর ফলে দেশ বঞ্চিত হচ্ছে সমাজের একটি উল্লেখযোগ্য অংশের মেধা থেকে। সেই সঙ্গে এসব ছেলেমেয়েকে বিদেশে লেখাপড়া শেখাতে গিয়ে বাবা-মা যে অর্থ ব্যয় করেছেন তার পুরোটাই বিফলে যাচ্ছে।    

কোথা থেকে আসছে এ ভয়ঙ্কর মাদক- এমন প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে জানা যায়, বিদেশে পড়াশোনা করতে গিয়ে উচ্চবিত্ত ঘরের অনেকে এই মাদকে আসক্ত হয়ে পড়ছেন। পরবর্তীকালে তারাই দেশে নিয়ে আসছেন আইস। এছাড়া দেখতে ‘নিরীহ’ হওয়ায় অর্থাৎ স্বচ্ছ সাদা হওয়ায়, কুরিয়ার মাধ্যমেও অনেকে বিদেশ থেকে আইস আনছেন। এছাড়া অনেকে ডার্ক ওয়েব থেকেও এ মাদক সংগ্রহ করছেন বলে জানা গেছে বিভিন্ন তথ্য-উপাত্তে।

ভয়ের জায়গাটি হলো, যারা বিদেশে গিয়ে এই মাদকে আসক্ত হয়েছেন, তাদের অনেকে দেশে ফিরে বন্ধু-পরিজনের মাঝে এটা ছড়িয়ে দিচ্ছেন। অনেকে হয়ে উঠছেন আইস-ব্যবসায়ীও। 

দেশে সম্প্রতি গ্রেফতার হওয়া অভিনেত্রী ও মডেলদের বাসা থেকেও অন্যান্য মাদকের সঙ্গে পাওয়া গেছে আইস। খোঁজ নিয়ে জানা গেছে, তাদের বাসায় এসে উচ্চবিত্ত ঘরের সন্তানরা নিয়মিত এই মাদক সেবন করতেন। এছাড়া রাজধানীতে আইসচক্রের কয়েকজনকে গত দুই মাসের মধ্যে গ্রেফতারও করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

এসব ঘটনার পর আইস-বিষয়ে নড়েচড়ে বসেছে প্রশাসন। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ভয়ঙ্কর এই মাদক এবং এর আমদানিকারী ও সেবকদের হন্যে হয়ে খুঁজে কাউকে কাউকে গ্রেফতার করতে পারলেও, অনেকের মতে, আইস সেবনকারী ও বিক্রয়কারীর সংখ্যা আরো বেশি এবং তারা এখনো ধরা-ছোঁয়ার বাইরেই রয়ে গেছে।  

খোঁজ নিয়ে জানা গেছে, সাধারণত আফ্রিকার দেশগুলোতে ‘আইসে’র অধিক ব্যবহার হয়ে থাকে। তাই নাইজেরিয়াসহ অন্যান্য দেশের কৃষ্ণাঙ্গদের ওপর সতর্ক দৃষ্টি রাখছে দেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। 

পুলিশের দেয়া তথ্যানুসারে, নাইজেরিয়ান নাগরিক আজাহ আনায়োচুকওয়া অনিয়েনওয়াসি স্টুডেন্ট ভিসায় বাংলাদেশে একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা শেষ করে গার্মেন্ট ব্যবসা শুরু করেন। এর আড়ালে তার মূল ব্যবসা ছিল আইস। শুধু বাংলাদেশেই নয়, আরো সাত-আটটি দেশে আইসের ডিলার হিসেবে ব্যবসা করে আসছিলেন তিনি। 

আইস কেন ভয়ঙ্কর? 

ইয়াবার চেয়ে অনেকগুণ বেশি ক্ষতিকর আইস। ইয়াবায় ‘এমফিটামিন’ নামক একধরনের রাসায়নিক পদার্থ থাকে পাঁচ ভাগ। এই পদার্থটি সাধারণত কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র উত্তেজক ওষুধ হিসেবে ব্যবহৃত হয়, যা অনেক সময় সেবনকারীকে আনন্দ দিয়ে থাকে। এটি মনের ভাব পরিবর্তন করতে পারে, সক্রিয়তা বাড়াতে পারে, ক্ষুধা কমাতে পারে এবং ওজন হ্রাস করতে পারে। মূলত স্থুলতার চিকিৎসায় চিকিৎসকরা এই ওষুধটি দিয়ে থাকেন। 

তবে এমফিটামিন বেশি মাত্রায় সেবন করলে এটি আমাদের শরীরে অস্থিকে ভঙ্গুর করে তোলে, কাঁপুনি সৃষ্টি করে এবং মস্তিষ্কে রক্তক্ষরণ ঘটতে পারে। দীর্ঘ সময় এটি ব্যবহারে মানসিক সমস্যা, বিষণ্নতা, হ্যালুসিনেশন বা উগ্র মেজাজ হতে পারে। 

এই ভয়ঙ্কর রাসায়নিক এমফিটামিন দিয়ে তৈরি হয় আইস। এটি সেবনের কারণে দ্রুত উত্তেজনা সৃষ্টি, মস্তিষ্ক বিকৃতি, হিংস্র আচরণ, হত্যাসহ যে কোনো অপরাধে নিজেকে জড়াতে দ্বিধা করেন না সেবনকারী। এমনকি অনেকে আত্মহত্যার পথও বেছে নেন। 

এ বিষয়ে বিশেষজ্ঞরা বলছেন, ৫০০ গ্রাম আইস দিয়ে এক লাখ পিস ইয়াবা তৈরি করা সম্ভব। ইয়াবা থেকে আইস ১৮ থেকে ২০ গুণ বেশি শক্তিশালী।

তাদের অভিমত, আন্তর্জাতিক চক্রের সঙ্গে দেশীয় গডফাদাররা মিলেই দেশে নতুন মাদক ঢোকানোর চেষ্টা করছে। দেশি-বিদেশি কুরিয়ার সার্ভিসও এসব চক্রের সঙ্গে জড়িত। 

গবেষক ও চিকিৎসকরা জানান, আইস সেবনের পর চিকিৎসা নিয়েছেন- এমন ব্যক্তির খবর এখনো পাওয়া যায়নি। ফলে আইস সেবনে বাংলাদেশে কারো শরীরে ঠিক কোন ধরনের প্রতিক্রিয়া দেখা দিয়েছে, তা এখনো পরিষ্কার না। 

তারা জানান, গবেষণার তথ্যমতে এই মাদক মূলত মানসিক ক্ষেত্রে বেশি প্রভাব ফেলে। কেউ আসক্ত হলে এটি ছাড়া তিনি ঘুমাতে পারেন না। দৈনন্দিন কাজকর্মে তার ব্যাঘাত ঘটে। এটি ইয়াবার চেয়ে ৫০ থেকে ১০০ গুণ বেশি উত্তেজনা সৃষ্টি করে। 

মাদক ও দেশের পরিস্থিতি সম্পর্কে মে. জে. (অব.) মোহাম্মদ আলি শিকদার বলেন, মাদক তরুণ সমাজকে ধ্বংস করে দিচ্ছে। মাদক থেকে যুবসমাজকে রক্ষা করতে পরিবারকেই বিশেষ ভূমিকা পালন করতে হবে। ছোটবেলা থেকেই তার কাছে মাদকের খারাপ দিকগুলো তুলে ধরতে এবং নৈতিকতা শিক্ষা দিতে হবে। 

তিনি আরো বলেন, উচ্চবিত্ত পরিবারের বাবা-মা তাদের সন্তানদের সময় দিতে পারেন না। দিন-রাত তারা নিজেদের নিয়ে ব্যস্ত থাকেন। কাজের লোকের কাছে বড় হয় তাদের সন্তানরা। এসব পরিবারে সাধারণ একক পরিবারের ধারা চলমান। তাই তাদের ভালোমতো গাইড করা এবং মন্দ-ভালো চিনিয়ে দেয়ার মতো কেউ থাকেন না। অবশ্য মধ্যবিত্ত পরিবারেও নেশার প্রবণতা আছে। অনেকে আবার পরিবারের অন্য সদস্যদের থেকে শেখে। তাই পরিবারের বড়দের উচিত ধূমপান ও মাদক থেকে দূরে থাকা।  

র‌্যাবের গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, আইসের বিরুদ্ধে আমরা অভিযান চালিয়ে যাচ্ছি। এখনো দেশে এই মাদকের তেমন একটা বিস্তার ঘটেনি। আমরা সতর্ক রয়েছি এবং মাদকের সঙ্গে যারা জড়িত তাদের বিরুদ্ধে দ্রুত অ্যাকশনে যাচ্ছি। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. জিন্নাত হুদা বলেন, মাদকের কারণে দেশের সমাজ ও পারিবারিক বন্ধন নষ্ট হয়ে যাচ্ছে। গণমাধ্যমে দেখা যায়, মাদকের কারণে সন্তান তার বাবা-মাকে পর্যন্ত হত্যা করছে। মাদককে নির্মূল করতে না পারলে আমাদের ছাত্র ও তরুণ সমাজকে রক্ষা করা কঠিন হয়ে যাবে। মাদকের শিকড় চিহ্নিত করে তা সমাজ ও দেশ থেকে উৎপাটন করতে হবে। 

প্রসঙ্গত, ‘আইস’ বাংলাদেশে প্রথম ধরা পড়ে ২০০৭ সালে। এরপর ১০ থেকে ১২ বছর এর অস্তিত্ব দেখা যায়নি। ২০১৯ সালে ঢাকার মোহাম্মদপুরে ৫ গ্রাম আইসসহ এক যুবককে আটকের পর নতুন এই মাদকের বিষয়টি আবারো সামনে চলে আসে। পরে রাজধানীর জিগাতলা, যাত্রাবাড়ী ও খিলক্ষেত থেকে এক নাইজেরিয়ানসহ চার দফায় ক্রিস্টাল আইস এবং এর সেবনকারী ও বিক্রয়কারীদের আটক করা হয়।

এক জরিপমতে, দেশে মাদকাসক্তের সংখ্যা ৭৫ থেকে ৮০ লাখ। এই মাদকসেবীদের অধিকাংশই তরুণ। ধারণা করা হয়, ২০৩০ সাল নাগাদ এ সংখ্যা ১ কোটি ছাড়িয়ে যাবে। এদিকে দেশে মাদকসেবী নারীর সংখ্যাও দিন দিন বাড়ছে, যা উদ্বেগের কারণ হিসেবে দেখছেন বিশ্লেষকরা।