ঢাকা Friday, 19 April 2024

কমছে করোনা, চোখ রাঙাচ্ছে ডেঙ্গু 

মেহেদী হাসান

প্রকাশিত: 22:02, 22 August 2021

আপডেট: 22:02, 22 August 2021

কমছে করোনা, চোখ রাঙাচ্ছে ডেঙ্গু 

প্রতীকী ছবি

করোনা ভাইরাসের মহামারি আর ডেঙ্গুর ব্যাপক বিস্তারে দিশেহারা দেশ। উদ্বেগ-উৎকণ্ঠায় রয়েছে সাধারণ মানুষ। স্বাস্থ্যঝুঁকিপূর্ণ ভয়ঙ্কর এই পরিস্থিতিতে কিছুটা হলেও কমতে শুরু করেছে করোনার তাণ্ডব। কিন্তু এখন চোখ রাঙাচ্ছে ডেঙ্গু। 

অ্যাডিস মশাবাহিত ডেঙ্গুরোগে আক্রান্ত হয়ে দেশের, বিশেষ করে রাজধানীর, হাসপাতালগুলোতে প্রতিদিন ভর্তি হচ্ছে অসংখ্য মানুষ। এর মধ্যে সবচেয়ে বেশি ঝুঁকিতে আছে শিশুরা।   

দেশে গত বছর মার্চে করোনা ভাইরাস শনাক্তের পর সর্বত্র আতঙ্ক ছড়িয়ে পড়ে। ভাইরাসটির ব্যাপক সংক্রমণরোধে সে সময় থেকে এখন পর্যন্ত বিভিন্ন সময়ে নানা পদক্ষেপ নিয়ে চলেছে সরকার।

সরকারের সময়োপযোগী পদক্ষেপের কারণে গত বছরের শেষের দিকে অনেকটাই কমে আসে করোনা সংক্রমণ। ফলে জনমনে স্বস্তি ফিরে এলেও তা বেশিদিন স্থায়ী হয়নি। 

চলতি বছর ২০২১ সালের ফেব্রুয়ারি থেকে আগের চেয়ে কয়েকগুণ বেশি শক্তি নিয়ে ছড়াতে শুরু করে করোনা ভাইরাস। এ সময় ভাইরাসটির নতুন নতুন ভ্যারিয়েন্ট বা ধরন, বিশেষ করে ভারতীয় ধরন ডেল্টার কারণে ফের বাড়তে থাকে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা।   

গত জুলাইয়ের প্রথম সপ্তাহে দেশে অতীতের সব রেকর্ড ভেঙে করোনায় মৃতের সংখ্যা ২০০ ছাড়িয়ে যায়। এরপর থেকেই সংক্রমণ ও মৃত্যুর সংখ্যায় দেখা যায় ঊর্ধ্বমুখী প্রভাব। এক সময় পরিস্থিতি এতোটাই বেসামাল হয়ে ওঠে যে, দৈনিক মৃতের সংখ্যা আড়াইশোর নিচে নামছিল না। সেই সঙ্গে দৈনিক সংক্রমণও ছাড়িয়ে গিয়েছিল ১৫ হাজার। 

ভয়ঙ্কর এ পরিস্থিতি থেকে উত্তরণ ঘটতে শুরু করেছে চলতি মাস আগস্ট থেকে। ধীরে ধীরে কমছে সংক্রমণ ও মৃত্যুহার। যেখানে একসময় দৈনিক মৃত্যুসংখ্যা তিনশোর কাছাকাছি চলে গিয়েছিল, সেখানে এখন তা নেমে এসেছে দেড়শোরও নিচে। গতকাল শনিবার (২১ আগস্ট) মৃতের সংখ্যা ১২০ বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। সেই সঙ্গে শনাক্তের সংখ্যাও নেমে এসেছে চার হাজারের নিচে।

পরিসংখ্যানে দেখা যায়, ২০২০ সালের তুলনায় দেশে চলতি বছরের প্রথম ছয় মাসে করোনা আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা বেড়েছে। ২০২১ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত ছয় মাসে এই ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ গেছে ৬ হাজার ৯৪৪ জনের। এই সময়ে সংক্রমিত হন ৩ লাখ ৯৯ হাজার ৭৭৮ জন।  

এর মধ্যে শুধু গত জুলাইয়েই মৃতের সংখ্যা ৬ হাজার ১৮২ জন এবং শনাক্ত ৩ লাখ ৩৬ হাজার ২২৬ জন। তবে চলতি আগস্ট মাসে এখন পর্যন্ত (২১ আগস্ট) করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৪ হাজার ৪৫৮ জনের এবং নতুন সংক্রমিত হয়েছেন ২ লাখ ৭ হাজার ৭১১ জন।
 
করোনার তাণ্ডব যখন নিম্নমুখী, তখনই ভয়ঙ্কর রূপে আবির্ভূত হচ্ছে ডেঙ্গু। বিভিন্ন তথ্যসূত্রে জানা যায়, চলতি বছরের জানুয়ারি থেকে ২১ আগস্ট পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৭ হাজার ৭৫০ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬ হাজার ৫০৯ জন। মারা গেছেন ৩৫ জন। 

তথ্যমতে, ২০২১ সালের জানুয়ারিতে ডেঙ্গুতে আক্রান্ত হন ৩২ জন, ফেব্রুয়ারিতে ৯ জন, মার্চে ১৩ জন, এপ্রিলে তিনজন, মে’তে ৪৩ জন ও জুনে ২৭২ জন। এরপর হঠাৎ করেই জুলাইয়ে ডেঙ্গুর ব্যাপক বিস্তার পরিলক্ষিত হতে থাকে। সে মাসে ডেঙ্গুতে আক্রান্ত হন ২ হাজার ২৮৬ জন। আর চলতি আগস্ট মাসের ১৮ দিনে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৫ হাজার ৯২ জন হাসপাতালে ভর্তি হন। তাদের মধ্যে মারা যান ২৩ জন। 

ডেঙ্গুর এই আকস্মিক বিস্তারে স্বাস্থ্য অধিদফতরসহ সংশ্লিষ্ট সবার মধ্যে দেখা দিয়েছে গভীর উদ্বেগ। সাধারণত শহরাঞ্চলে এই মশাবাহিত জীবাণুর ব্যাপক বিস্তার ঘটে থাকে। তাই রাজধানীবাসীর মধ্যে সৃষ্টি হয়েছে তীব্র আতঙ্ক।  
 
এর আগে ২০১৯ সালে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছিলেন এক লাখের বেশি মানুষ। তবে এবারের পরিস্থিতি তার চেয়েও ভয়ঙ্কর হয়ে ওঠার আশঙ্কা প্রকাশ করছেন বিশেষজ্ঞরা। তাদের মতে, ডেঙ্গুর এমন ভয়ঙ্কর বিস্তারে দেশে এ রোগে আক্রান্ত হয়ে মৃত্যুহার বেড়ে যেতে পারে অতীতের যে কোনো সময়ের তুলনায়। 

এ বিষয়ে জনস্বাস্থ্যবিদ ও মেডিক্যাল অ্যানথ্রোপলোজিস্ট ডা. চিন্ময় দাস বলেন, ভৌগোলিক একটি বিষয় রয়েছে। করোনা শুরুর বছরে আমরা দেখেছি গরমের সময়টাতে আমাদের দেশে এই ভাইরাসের সংক্রমণ বেড়েছে আবার শীতের সময় কমতে শুরু করে। আবার অন্যান্য দেশে আমরা দেখেছি যে, শীতের সময় এর সংক্রমণ বেশি হচ্ছে। করোনা প্রতিনিয়ত রূপ বদল করছে। বিভিন্ন ধরনের ভ্যারিয়েন্টও বের হচ্ছে। আর তাছাড়া দেশে এখন সবাইকে টিকার আওতায় আনা হচ্ছে। তাই আশা করছি করোনার সংক্রমণ ধীরে ধীরে কমে যাবে। 

তিনি বলেন, ২০১৯ সালে ডেঙ্গুর যেমন বিস্তার দেখেছি, এবার কিন্তু অতটা হয়নি। তবে মৃত্যু বাড়ায় শঙ্কা রয়েছে। ডেঙ্গুর বিস্তাররোধে বিভিন্ন উদ্যোগ নেয়া হয়েছে। তবে সবাইকে আরো সচেতন হতে হবে। 

ডেঙ্গু নিয়ে উদ্বেগ প্রকাশের পাশাপাশি দেশবাসীকে সচেতন করতে নানা কর্মসূচি ও পদক্ষেপ নিচ্ছে সরকার এবং সিটি করপোরেশনগুলো। ডেঙ্গুর বাহক অ্যাডিস মশা সাধারণত পরিষ্কার পানিতে বংশবিস্তার করে। তাই বাড়ির আনাচে-কানাচে বা যে কোনো স্থানে যেন পানি জমে থাকতে না পারে সে ব্যাপারে সবাইকে সচেতন করার পাশাপাশি অভিযান চালাচ্ছে ঢাকা উত্তর সিটি করপোরেশনসহ দেশের অন্যান্য সিটি করপোরেশন। অভিযানে অনেক বাড়ি ও স্থাপনার মালিক-কর্তৃপক্ষকে জরিমানাও করা হয়েছে। 

বিশেষজ্ঞদের মতে, সাধারণ মানুষ যদি সচেতন হয় তাহলেই ডেঙ্গুর এই করাল থাবা থেকে রক্ষা করা সম্ভব দেশকে। তারা বলেন, ডেঙ্গুর কারণে সবচেয়ে বেশি ঝুঁকিতে আছে দেশের ভবিষ্যৎ প্রজন্ম শিশুরা। তাই অন্তত আমাদের সন্তানদের কথা চিন্তা করে হলেও বাড়ি ও বাড়ির আশপাশ পরিষ্কার রাখা আমাদের এ মুহূর্তে সবচেয়ে বড় দায়িত্ব। অ্যাডিস মশার বিস্তার রোধ করা গেলেই ডেঙ্গুকে প্রতিরোধ করা যাবে বলে মনে করেন বিশেষজ্ঞ মহল।