ঢাকা Friday, 26 April 2024

দুর্ঘটনা ঘটলেই উৎসুক জনতার ভিড়, ব্যাহত উদ্ধার তৎপরতা

মেহেদী হাসান

প্রকাশিত: 00:26, 22 August 2021

দুর্ঘটনা ঘটলেই উৎসুক জনতার ভিড়, ব্যাহত উদ্ধার তৎপরতা

শনিবার (২১ আগস্ট) সকাল সোয়া ৯টার দিকে রাজধানীর বনানীর চেয়ারম্যান বাড়ি এলাকায় একটি ভবনের তৃতীয়তলায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ছবি : স্টার সংবাদ

কৌতূহল মানুষের সহজাত প্রবৃত্তি। যে কোনো আনন্দ-বিষাদ বা অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটলেই মানুষের দৃষ্টি থাকে সেদিকে। কিন্তু সমস্যা তৈরি হয় তখনই যখন উৎসুক জনতার ভিড়ের কারণে ব্যাহত হয় কোনো দুর্ঘটনার পর উদ্ধার তৎপরতাসহ প্রয়োজনীয় কর্মকাণ্ড। এতে বিপদ বাড়ে দুর্ঘটনাকবলিত ব্যক্তি ও প্রতিষ্ঠানের।  

উৎসুক জনতার ভিড়ের এমন নেতিবাচক প্রভাব লক্ষ্য করা গেছে আজ শনিবার (২১ আগস্ট) সকালে রাজধানীর বনানীর চেয়ারম্যানবাড়িতে একটি সাততলা বাড়িতে আগুন লাগার পর। 

সকাল সাড়ে ৯টার দিকে ওই ভবনটিতে আগুন লাগার পর তা নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ১৫টি ইউনিটের সঙ্গে যোগ দেয় বাংলাদেশ বিমান বাহিনী। প্রায় চার ঘণ্টা তাদের অক্লান্ত চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আসে। তবে কাজটা এতো সহজ ছিল না উৎসুক জনতার অযথা ভিড়ের কারণে। 

সরেজমিনে দেখা যায়, আগুন লাগার পর ভবনটির আশেপাশে ভিড় করে আছে সাধারণ মানুষ। কেউ আসছেন দেখতে, কেউ লাইভ করতে, কেউ আবার ছবি বা সেলফি তুলতে। 

এদিকে মহাখালী-বিমানবন্দর সড়কের পাশে অগ্নিকাণ্ডের এ ঘট্নার কারণে ওই সড়কের একপাশের যান চলাচল বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। ফলে দীর্ঘক্ষণ বাসে বসে থেকে যাত্রীরাও একসময় নেমে পড়েন ঘটনাটি দেখতে। এছাড়া আশপাশের লোকজন তো রয়েছেই। 

মানুষের এই অত্যধিক ভিড়ের কারণে ঠিকভাবে পজিশন নিতে বেশ বেগ পেতে হয় ফায়ার সার্ভিসের গাড়িকে। এমনকি সাধারণ মানুষকে ঘটনাস্থল থেকে দূরে সরাতেও ব্যতিব্যস্ত থাকতে দেখা যায় ফায়ার সার্ভিস ও বিমান বাহিনীর কর্মীদের। কিন্তু কিছুই যেন মানছিল না মানুষের এই কৌতূহল। ঘটনাস্থল থেকে দূরে সরিয়ে দিলেও পুনরায় তারা আবারো ভিড় করছিলেন। 

উৎসুক জনতার ভিড়ে থাকা শফিউল ইসলাম নামে একজনের কাছে ‘কেন দাঁড়িয়ে আছেন এখানে’ - জানতে চাইলে তিনি বলেন, আমার অফিস কাছেই। শুনেছি আগুন লেগেছে, তাই দেখতে এসেছি। কীভাবে আগুন নেভানো হচ্ছে সেটা দেখছি।

আরিফ নামে আরেকজনের সঙ্গে কথা হলে তিনি জানান, বাসে করে যাচ্ছিলাম। কিন্তু গাড়ি বন্ধ করে দিয়েছে। প্রায় এক ঘণ্টা বসে ছিলাম। এখন বাস থেকে নেমে কী ঘটছে তা দেখতে এসেছি।

এদিকে মোবাইল ফোনের ক্যামেরায় ছবি তুলছিলেন সজীব। তার কাছে এর কারণ জানতে চাইলে বলেন, ছবি তুলছি, ফেসবুকে দেব। 

শুধু আজকের এই ঘটনাই নয়, সম্প্রতি মগবাজারে বিস্ফোরণের ঘটনা, আলোচিত চুড়িহাট্টা ট্র্যাজেডি ও এর আগে বনানীর বহুতল ভবনে অগ্নিকাণ্ডের ঘটনাসহ অন্যান্য ঘটনার সময়ও কৌতূহলী জনতার ঘটনাস্থলে অনাকাঙ্ক্ষিত ভিড় লক্ষ্য করা গেছে। 

এদিকে, বনানীর চেয়ারম্যানবাড়ির আগুন নিয়ন্ত্রণে এলেও এখনো এর সূত্রপাতের কারণ জানা যায়নি। ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম ঘটনাস্থল পরিদর্শনে এসে বলেন, এটা পুরনো বিল্ডিং। তবে ঝুঁকিপূর্ণ কি না সেটা বলবে বুয়েট। বিল্ডিং কোড হয়েছে ২০০৬ সালে। তার আগে এই বিল্ডিং হয়েছে। এ সময় বিল্ডিং কোড না মানলে ট্রেড লাইসেন্স নবায়ন করা হবে না বলেও জানান তিনি।

বিশেষজ্ঞরা মনে করেন, দুর্ঘটনাস্থলে সাধারণ মানুষের যাওয়া উচিত নয়। কারণ লোকজনের ভিড়ে উদ্ধারকর্মীদের অসুবিধা হয়। অগ্নিকাণ্ডের ঘটনাস্থল আরো বিপজ্জনক। সে সময় উৎসুক জনতাকে দুর্ঘটনাস্থল থেকে নিরাপদে রাখতে আলাদা লোক রাখতে হয়। 

বিশ্লেষকদের মতে, এজন্য মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টি করতে হবে। তাদের মননকে সমৃদ্ধ করতে হবে। তাহলেই এমন অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়ানো সম্ভব হবে।