ঢাকা Thursday, 28 March 2024

টিকা উৎপাদনে চীনের সঙ্গে চুক্তি, যেভাবে দেখছেন বিশ্লেষকরা 

মেহেদী হাসান

প্রকাশিত: 21:19, 19 August 2021

আপডেট: 21:33, 19 August 2021

টিকা উৎপাদনে চীনের সঙ্গে চুক্তি, যেভাবে দেখছেন বিশ্লেষকরা 

মহামারি করোনাভাইরাসে বেসামাল বিশ্ব। বাংলাদেশেও একই অবস্থা। প্রতিদিনই বাড়ছে মৃত্যু ও সংক্রমণের সংখ্যা। এমন পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে চলা ও করোনা প্রতিষেধক টিকায় আস্থা রাখছেন সরকারসহ স্বাস্থ্য বিশেষজ্ঞরা। 

দেশের শতভাগ মানুষকে সুরক্ষিত রাখার লক্ষ্যে চীন, যুক্তরাষ্ট্র ও রাশিয়া থেকে টিকা আনতে উদ্যোগ-আলোচনা চালিয়ে যাচ্ছে সরকার। শুধু তাই নয়, দেশে টিকার চাহিদা মেটাতে সম্প্রতি চীনের সিনোফার্মের সঙ্গে চুক্তি সই করেছে দেশীয় প্রতিষ্ঠান ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস। 

দেশে উৎপাদিত এই টিকার ইতিবাচক দিক, দেশের চাহিদা মিটিয়ে বাণিজ্যিকভিত্তিতে রফতানির সম্ভাবনা এবং অন্য কোনো দেশের সঙ্গে এমন চুক্তি সইয়ের সম্ভাবনা আছে কি না— এসব বিষয়ে বিশ্লেষকদের সঙ্গে কথা বলেছেন স্টার সংবাদের প্রতিবেদক মেহেদী হাসান

বুস্টার ডোজ তৈরি ও প্রতিষ্ঠানের সক্ষমতা বাড়লে বাণিজ্যিক করা সম্ভব : ডা. চিন্ময় দাস, জনস্বাস্থ্যবিদ ও মেডিক্যাল অ্যানথ্রোপলোজিস্ট  

দেশে টিকা উৎপাদনের বিষয়টি খুবই ভালো। তবে এর মাধ্যমে টিকার চাহিদা সম্পূর্ণ পূরণ করা সম্ভব নয়। দেশে প্রায় ১৮ কোটি লোক রয়েছে, আর এজন্য আমাদের অনেক টিকা প্রয়োজন। চীনের সিনোফার্ম ছাড়াও রাশিয়ার সঙ্গেও টিকা উৎপাদনের চুক্তির পরিকল্পনা রয়েছে। 

দেশের চাহিদা মিটিয়ে পরবর্তীকালে বাণিজ্যিকভাবে টিকা উৎপাদন ও রফতানির  সম্ভাবনা আছে কি না, তা এখনই বলা যাচ্ছে না। করোনার যে স্ট্রেইনগুলো (ধরন) আসছে সেক্ষেত্রে আমাদেরটা যদি বুস্টার ডোজ হিসেবে সক্ষমতা অর্জন করতে পারে এবং এর সঙ্গে যখন প্রতিষ্ঠানগুলোরও সক্ষমতা আসবে, তখন এই টিকা উৎপাদন বাণিজ্যিক দিকে যাবে।

দেশে আর টিকার সমস্যা থাকবে না, রফতানিও করা যাবে : ড. মো. সরোয়ার হোসেন, জনস্বাস্থ্য গবেষক এবং বায়োমেডিক্যাল রিসার্চ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক 

চীনের সিনোফার্মের সঙ্গে টিকা উৎপাদনের যে চুক্তি হয়েছে তা আমাদের দেশের জন্য খুবই ইতিবাচক। চীন থেকে বাল্ক উপাদান এনে এখানে ফিনিস টিকা প্রস্তুত করা হবে। গত ১০ বছর ব্যয় করে সেই সক্ষমতা অর্জন করেছে দেশীয় একটি কোম্পানি। টিকার বোতলজাত করার সক্ষমতা অর্জন করতেও অনেক ইনভেস্টমেন্ট এবং সময় ব্যয় করে আন্তর্জাতিক সার্টিফিকেশন অর্জন করতে হয়। এটা কেমিক্যাল ড্রাগের ফর্মুলেশনের মতো এত সহজ ব্যাপার নয়।

আশা করা যায়, তিন মাসের মধ্যে যদি উৎপাদন শুরু হয় তাহলে দেশে টিকার সমস্যা আর থাকবে না। টিকা উৎপাদনের পর দেশে যতটুকু লাগবে তার থেকেও বেশি টিকা থাকবে। প্রয়োজনে এই টিকা পরবর্তীকালে এশিয়ার অন্যান্য দেশে রফতানিও করা যাবে।

চার-পাঁচ মাস আগে টিকা উৎপাদন শুরু করা দরকার ছিল : আবু আহমেদ, অর্থনীতিবিদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক অধ্যাপক

টিকা উৎপাদনের যে চুক্তি সই হয়েছে, সেটা আরো চার থেকে পাঁচ মাস আগে করা দরকার ছিল। তাহলে এতদিনে দেশের বেশিরভাগ মানুষকেই টিকার আওতায় আনা যেত। মানুষ সকালে গিয়ে বিকেল পর্যন্ত লাইন ধরেও টিকা পাচ্ছে না, এটা হতো না তখন। 

এর আগে ভারতের জন্য অপেক্ষা করে আমরা সময় নষ্ট করেছি। প্রতিবার অন্যান্য দেশ থেকে টিকা আনা বেশ ব্যয়বহুল।

টিকা উৎপাদনে বাণিজ্য ও কূটনীতি ভূমিকা রাখছে : ড. দেলোয়ার হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক 

দেশে টিকা উৎপাদনের ক্ষেত্রে বাণিজ্যিক ও কূটনৈতিক বিষয় রয়েছে। কারণ, এখানে চীনের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কের একটি বিষয় আছে। চীনের সঙ্গে আমাদের যে সম্পর্ক এবং তাদের যেহেতু একটা পলিসি আছে, পাশাপাশি তাদের সঙ্গে আমাদের যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক সেটিও কাজে লেগেছে। চীন বাংলাদেশের মতো আরো কয়েকটি দেশের সঙ্গেও চুক্তি করেছে। তবে মূল বিষয়টি হলো বাণিজ্যিক। কারণ চীন তো কোনো কিছু আমাদের ফ্রি দিচ্ছে না। তারা কিছু টিকা আমাদের উপহার দিয়েছে, যেটা ভারতসহ আরো কয়েকটি দেশও দিয়েছে। 

চীন পারস্পরিক স্বার্থের দিক থেকে টিকা উৎপাদনে চুক্তি করেছে। এখানে মূলত দুটি বিষয় ভূমিকা রাখছে, একটি বাণিজ্য, অন্যটি কূটনীতি। 

চীনের সঙ্গে বাংলাদেশের সম্পর্ককে কাজে লাগিয়ে দেশের মানুষের জন্য সরকার যে টিকার ব্যবস্থা করেছে সেটা আসলে খুবই ভালো একটি কাজ। পাশাপাশি রাশিয়ার সঙ্গেও যৌথ উদ্যোগে টিকা উৎপাদনের বিষয়টি নিয়ে আলোচনা হচ্ছে। এটা প্রবৃদ্ধি ও বাণিজ্যিক দুটোরই সংমিশ্রণ।