ঢাকা Friday, 29 March 2024

করোনার অন্ধকারে ঢেকে যাচ্ছে স্বল্প আয়ের মানুষের জীবন

মেহেদী হাসান

প্রকাশিত: 19:43, 17 August 2021

আপডেট: 23:07, 17 August 2021

করোনার অন্ধকারে ঢেকে যাচ্ছে স্বল্প আয়ের মানুষের জীবন

চেনা শহর, চেনা পথ, চেনা কর্মসংস্থানের অলিগলি ছেড়ে দীর্ঘশ্বাস নিয়ে ফিরে যেতে হচ্ছে গ্রামে। ছবি : সংগৃহীত

কোথায় যাবে দেশের স্বল্প আয়ের মানুষ? কার কাছে হাত পাতবে নিশ্চিত ভবিষ্যতের প্রত্যাশায়? কী হবে দেশের জনসংখ্যার এই বিপুল অংশের?— এমন হাজারো প্রশ্ন ঘুরপাক খাচ্ছে প্রতিনিয়ত। করোনার করাল থাবায় কর্মসংস্থান হারিয়ে কিংবা কাজ না থাকায় অনিশ্চিত ভবিষ্যতের ঘূর্ণাবর্তে ঘুরপাক খাচ্ছে তারা।  

২০১৯ সালে ডিসেম্বরে চীনের উহান প্রদেশ থেকে বিশ্বে দ্রুত ছড়িয়ে পড়ে করোনা ভাইরাস। অতিসংক্রামক এই ভাইরাসের কারণে ২০২০ সাল থেকে এখন পর্যন্ত বিশ্ব বন্দি লকডাউনের ঘেরাটোপে। বাংলাদেশও এর বাইরে নয়। প্রতিনিয়ত আক্রান্ত-মৃত্যু সংখ্যার ক্রমবৃদ্ধিতে সরকার বাধ্য হয়েছে কঠোর বিধিনিষেধের পথে হাঁটতে। এর ফলে উচ্চবিত্তদের জীবনে তেমন কোনো আঁচড় না পড়লেও মধ্যবিত্ত, নিম্নমধ্যবিত্ত ও দিন আনা দিন খাওয়া মানুষের জীবনে নেমে এসেছে অনিশ্চয়তার অন্ধকার। 

করোনার বিস্তাররোধে নানা কঠোর উদ্যোগের কারণে অনেক প্রতিষ্ঠানই অর্থনৈতিক সংকটের দরুন ব্যয় সংকোচন নীতি গ্রহণে বাধ্য হয়েছে। এর প্রথম কোপটা পড়ছে কর্মচারীদের ওপর। কাজ চালানোর মতো অল্পকিছু কর্মচারী রেখে বাকিদের ছাঁটাই করা রীতিমতো ট্রেন্ড হিসেবে দেখা গেছে এই সময়ে।  

অন্যদিকে ব্যবসায় প্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠানসহ সবকিছু বন্ধ হয়ে যাওয়ায় দিনমজুর শ্রেণীও পড়েছে বিপাকে। কর্মহীনতায় তাদের ঘরে দুবেলা দুমুঠো খাবার জুটছে না। খেয়ে না খেয়ে কাজের সন্ধানে, কেউ বা ভিক্ষার থালা নিয়ে পথে নেমেছে। কিন্তু তারপরও মিলছে না পেটের ভাত।  

সবচেয়ে সমস্যায় পড়েছে সমাজে মধ্যবিত্ত শ্রেণী, একমাত্র সম্পদ আত্মসম্মান। তারা না পারছেন কারো কাছে হাত পাততে, না পারছেন অন্য কোনো পেশায় নিজেকে নিয়োজিত করতে। এদিকে বাড়িভাড়াসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের, বিশেষত খাবারের, বাকির খাতার হিসাব বাড়ছে। তারা জানেন না কীভাবে এ শোচনীয় অবস্থা থেকে মুক্তি পাবেন। কীভাবেই বা পরিবার-পরিজনকে একটি স্বাভাবিক জীবনে ফেরাতে পারবেন। 

গ্রামে গিয়ে কী করবেন সেটাও জানেন না অনেকেই।

এমন দুঃসহ পরিস্থিতিতে স্বল্প আয়ের এসব মানুষের অনেকে স্বপ্নের শহর ঢাকা ছেড়ে ফিরতে শুরু করেছেন নিজ গ্রামে। কিন্তু সেখানেও যে অনিশ্চয়তা। গ্রামেও নেই পর্যাপ্ত কর্মসংস্থানের সুযোগ। অনেকেরই, বিশেষ নিম্নবিত্ত শ্রেণীর, জায়গাজমি বলতে শুধু ভিটেমাটিই সম্বল। ফলে শহর থেকে গ্রামমুখী এসব মানুষ গ্রামে গিয়েও যে ভালো থাকবে না তা দিবালোকের মতোই পরিষ্কার।  

করোনার প্রভাবে দিশেহারা এমনই একজন আলমগীর হোসেন। বেশ কয়েক বছর আগে পরিবার নিয়ে বগুড়া থেকে ঢাকায় এসেছিলেন মধ্যবিত্ত পরিবারের উচ্চশিক্ষিত এই যুবক। স্বপ্ন ছিল, নিজের পায়ে দাঁড়াবেন। সন্তানদের সেরা শিক্ষাপ্রতিষ্ঠানে পড়াবেন। বেসরকারি একটি প্রতিষ্ঠানে চাকরি নিয়ে একটু একটু করে স্বপ্নের সেই পথে হাঁটছিলেনও তিনি। কিন্তু হঠাৎ করোনাঝড়ে তার জীবনের স্বপ্নের আলোগুলো একে একে নিভে গেছে। 

ব্যবসা-বাণিজ্য বন্ধ— এমন পরিস্থিতিতে আর্থিক সংকটে খাবি খাচ্ছিল তার অফিস। ফলে যা হওয়ার তাই হয়েছে, ব্যয় সংকোচন পথে হাঁটতে গিয়ে অল্প কিছু লোক রেখে বাকিদের বাদ দিয়েছে কর্তৃপক্ষ। ছাঁটাইয়ের সেই তালিকায় ছিলেন আলমগীরও।  

পরিবার নিয়ে ঢাকা ছাড়ার মুহূর্তে বিষণ্নকণ্ঠে আলমগীর হোসেন বলেন, এই মুহূর্তে নতুন চাকরি পাওয়ার সুযোগ নেই। সব প্রতিষ্ঠানই লোকবল ছাঁটাই করছে। তাই সবাইকে নিয়ে বেঁচে থাকার তাগিদে গ্রামে ফিরে যাচ্ছি। কিন্তু গ্রামে গিয়ে কী করব— সেটাও অনিশ্চিত।

রাজধানীর কাফরুলে বসবাস করা ইলিয়াস আহম্মেদ ধানমন্ডিতে একটি প্রকাশনা প্রতিষ্ঠানে কাজ করতেন। করোনার কারণে সরকার ঘোষিত লকডাউন ও আগের মতো ক্রেতা না থাকায় বন্ধ হয়ে গেছে সেই প্রতিষ্ঠান। ফলে উপার্জনও বন্ধ ইলিয়াসের। এমন পরিস্থিতিতে মা আর বোনদের পাঠিয়ে দিয়েছেন বরিশালে নিজ গ্রামে। তিনি বলেন, আমিও কতদিন থাকতে পারব জানি না। সবকিছুই এখন অনিশ্চিত। 

জনজীবনে দেখা দিয়েছে ভয়াবহ অর্থসংকট।

মতিঝিলের একটি প্রাইভেট ফার্মে চাকরি করেন ফয়সাল আহমেদ। করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় লকডাউনে কাজ না থাকায় কয়েক মাস ধরে বেতন পাননি। ঘোর নিশ্চয়তা চারদিকে। ইতোমধ্যে তার পরিবারকে ময়মনসিংহে গ্রামের বাড়ি পাঠিয়ে দিয়েছেন। নিজে কতদিন থাকতে পারবেন, নাকি আদৌ তার থাকা হবে না তিলোত্তমা ঢাকায়— জানেন না তিনি। ফয়সাল বলেন, এমন অবস্থা চলতে থাকলে আমাকেও গ্রামে ফিরে যেতে হবে। কিন্তু সেখানে গেলেই তো আর সব সমস্যার সমাধান হবে না। আয়-রোজগারের ব্যবস্থা করতে না পারলে কী যে হবে তা ভাবতেই আতঙ্ক হয়। 

বগুড়ার আলমগীর হোসেন, বরিশালের ইলিয়াস, ময়মনসিংহের ফয়সালের মতো এমন অসংখ্য মানুষ জীবন আর স্বপ্নের টানে একদিন এসে ভিড় করেছিলেন রাজধানীতে। সবকিছু মোটামুটি চালিয়েও নিচ্ছিলেন। কিন্তু প্রাণঘাতী করোনা মহামারির থাবায় তাদের স্বপ্ন ভেঙে তছনছ হয়ে গেছে।

এদিকে করোনার মহামারির কারণে প্রান্তিক মানুষের কর্মসংস্থানের অন্যতম উৎস গার্মেন্টস শিল্পেও চাকরির সুযোগ নেমে এসেছে ৫০ শতাংশের নিচে। বেকার হয়ে পড়েছেন হাজার হাজার শ্রমিক। 

করোনাকালীন জনজীবনের সংকট নিয়ে অর্থনীতিবিদ আতিউর রহমান স্টার সংবাদকে বলেন, করোনা ভাইরাসের মহামারিতে যে সংকট সৃষ্টি হয়েছে তা শুধু বাংলাদেশের নয়, এটা বৈশ্বিক সংকট। দুর্যোগপূর্ণ এই সময়ে সবাইকে আরো ধৈর্য ধরতে হবে। ক্ষতিটাকে সবাই ভাগাভাগি করে নিলে কষ্ট অনেকটা লাঘব হবে। তার আগে এই যুদ্ধে আমাদের জয়ী হতে হবে। তবে যুদ্ধটা সরকারের একার নয়, সবাইকে সমানভাবে অংশগ্রহণ করতে হবে।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. জিনাত হুদা স্টার সংবাদকে বলেন, এই বিষয়গুলো আসলে বাস্তবিক অবস্থা। করোনার সময়ে আমাদের প্রান্তিক জনগোষ্ঠী আরো নিম্নতর অবস্থায় চলে গিয়েছে। আমরা দেখেছি যারা ক্ষুদ্র ব্যবসায়ী, দিন আনে দিন খায় কিংবা প্রান্তিক কর্মচারী যারা, তাদের অনেকের চাকরি চলে গিয়েছে। ফলে তারা রাজধানীতে খরচ মিটিয়ে থাকতে না পারায় পরিবার গ্রামে পাঠিয়ে দিয়েছেন। যারা গরিব তারা আরো গরিব হয়েছেন। অনেকেই হয়তো নিঃস্ব হয়ে গিয়েছেন। অর্থনৈতিকভাবে দেশে এর একটা প্রভাব পড়বে। 

বিশেষজ্ঞদের মতে, এসব মানুষের জন্য আত্মকর্মসংস্থানের ব্যবস্থা করা এখন সময়ের দাবি। সরকারসহ দেশের উচ্চবিত্ত শ্রেণীর এ বিষয়ে আরো দৃষ্টি দেয়া প্রয়োজন বলে তারা মনে করেন।