ঢাকা Thursday, 28 March 2024

উপেক্ষিত স্বাস্থ্যবিধিতে করোনার হটস্পট ময়মনসিংহ বিভাগ

মো. নজরুল ইসলাম, ময়মনসিংহ

প্রকাশিত: 23:20, 14 August 2021

উপেক্ষিত স্বাস্থ্যবিধিতে করোনার হটস্পট ময়মনসিংহ বিভাগ

ফাইল ছবি

করোনা ভাইরাসের হটস্পট এখনো ময়মনসিংহ বিভাগ। কিছুদিন কম থাকলেও ইদানীং ফের আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়তে শুরু করেছে। 

এদিকে অনেকে করোনায় আক্রান্ত হলেও স্বাস্থ্যবিধি না মেনে অবাধে চলাফেরা করছে। এতে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এছাড়া অধিকাংশ মানুষই মাস্ক পরতে আগ্রহী নন। ফলে ঝুঁকি বাড়ছে দ্রুত সংক্রমণ ছড়ানোর।

জানা গেছে, গত ১৪ জুলাই পর্যন্ত ময়মনসিংহ বিভাগে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৫০৩ জনের। একই সময়ে ২ লাখ ৯ হাজার ৩৮২টি নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয় ৩২ হাজার ৩৩৭ জনের দেহে। আক্রান্তের হার ১৫ দশমিক ৪৪ শতাংশ। 

ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে ২০২০ সালের আগস্ট থেকে চলতি বছরের ১৪ আগস্ট পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে ও উপসর্গ নিয়ে ২৫৬ জন মারা গেছেন।

এসব প্রসঙ্গে ময়মনসিংহের বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. মো. শাহ আলম জানান, বিভাগে ১৪ আগস্ট পর্যন্ত জেলাওয়ারি করোনার নমুনা পরীক্ষা ও আক্রান্ত এবং মৃত্যুর হার উদ্বেগজনক। ময়মনসিংহ জেলায় ১ লাখ ২২ হাজার ৩৬৯টি নমুনা পরীক্ষা করে শনাক্ত হয়েছে ১৮ ৯৯৫ জন, হার ১৫ দশমিক ৫২ শতাংশ এবং মৃত্যু ২২২ জন। 

নেত্রকোনায় মোট ২৮ হাজার ৪৩৪টি নমুনা পরীক্ষা করে আক্রান্ত পাওয়া গেছে ৪ হাজার ৩১৭ জন, শনাক্তের হার ১৫ দশমিক ১৫ শতাংশ এবং মৃত্যু ১০৯ জন। 
জামালপুরে মোট ৩৫ হাজার ৯১টি নমুনা পরীক্ষা করে করোনা রোগী শনাক্ত হয়েছেন ৪ হাজার ৮১৬ জন, শনাক্তের হার ১৩ দশমিক ৭২ শতাংশ এবং মৃত্যু হয়েছে ৯১ জনের। 

শেরপুরে ২৩ হাজার ৪৮৮টি নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছে ৪ হাজার ২০৯ জন, শনাক্তের হার ১৭ দশমিক ৯১ শতাংশ এবং মৃত্যু ৮১ জন।

ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালের (মমেকহা) করোনা ইউনিটের মুখপাত্র ডা. মহিউদ্দিন খান মুন জানান, মমেকহা কোভিড ইউনিট এবং আইসিইউতে বর্তমানে কোনো বেড খালি নেই। এমনকি ফ্লোরে পর্যন্ত রোগী রাখার মতো অবস্থা নেই। ন্যূনতম চিকিৎসা ও অক্সিজেন দিতে হিমশিম খাচ্ছেন চিকিৎসকরা। 

তিনি বলেন, ইদানীং ময়মনসিংহ বিভাগের বিভিন্ন জেলার পাশাপাশি অন্যান্য বিভাগ থেকেও রোগীরা এখানে ভর্তির জন্য আসছেন। ফলে মমেক হাসপাতালের ওপর অস্বাভাবিক চাপ বাড়াসহ রোগীদের যথাযথ চিকিৎসা নিশ্চিত করা দুরূহ হয়ে পড়ছে। তাই কোভিড সুচিকিৎসার প্রয়োজনে নিকটস্থ উপজেলা বা জেলা হাসপাতালে যোগাযোগ করার আহ্বান জানিয়েছেন মমেকহা কর্তৃপক্ষ। 

ময়মনসিংহে করোনার ব্যাপক সংক্রমণ প্রসঙ্গে জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা জানান, শপিংমলসহ সবকিছু খুলে দেয়ার পরিপ্রেক্ষিতে অবাধ চলাচল বেড়েছে। গণপরিবহন ও ব্যবসায় প্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি অমান্য চলছে এবং সামাজিক দূরত্ব নিশ্চিত না করে করোনায় আক্রান্ত রোগীরা বাইরে ঘোরাঘুরি করার পরিপ্রেক্ষিতে আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়ে চলেছে।

তাদের মতে, ব্যাপক সংক্রমণের লাগাম টেনে ধরতে হলে স্বাস্থ্যবিধি মানতে জনগণকে বাধ্য করা ছাড়া কোনো পথ নেই। 

বিএমএ ময়মনসিংহ জেলা শাখার সভাপতি ডা. মতিউর রহমান ভূইয়া জানান, করোনা পরিস্থিতি নিয়ে সবচেয়ে খারাপ সময় পার করছে ময়মনসিংহ বিভাগ। আক্রান্ত, শনাক্ত ও মৃত্যু - কোনোটাই কমছে না। মমেক হাসপাতালে অতিরিক্ত কোভিড-১৯ রোগীর চাপে চিকিৎসাসেবা বিঘ্নিত হচ্ছে। সংক্রমণের এই ধারা অব্যাহত থাকলে একসময় সবার জন্য চিকিৎসা নিশ্চিত দুষ্কর হয়ে পড়বে। 

তিনি বলেন, সংক্রমণ কমাতে উপসর্গ যাদের আছে তাদের দ্রুত আইসোলেসনে নেয়া, পরীক্ষা করা এবং যারা সংস্পর্শে এসেছিলেন, তাদের কোয়ারেন্টাইনে নেয়া প্রয়োজন। কিন্তু এসব বিষয় এখানে চরমভাবে অবহেলিত। এছাড়া অ্যান্টিজেন টেস্ট বাড়াতে হবে। পাঁচ-সাতদিন পর রিপোর্ট প্রদান অর্থবহ নয়, যা অধিকসংখ্যক পিসিআর করতে গিয়ে হচ্ছে। 

ডা. মতিউর রহমান ভূইয়া বলেন, আরো খারাপ পরিস্থিতি আসার আগেই এ ব্যবস্থা নিতে হবে। রাতারাতি আইসিইউ বা শয্যা সংখ্যা বাড়ানো অসম্ভব। আমরা অনেক সময় পেয়েছিলাম, কাজে লাগাতে ব্যর্থতার পরিচয় দিয়েছি। তিনি সবাইকে সঠিকভাবে মাস্ক ব্যবহারের ও স্বাস্থ্যবিধি মানার আহ্বান জানান।