ঢাকা Thursday, 25 April 2024

কাদের ছত্রছায়ায় বাড়ছে নারীদের অপরাধ

মেহেদী হাসান

প্রকাশিত: 18:03, 4 August 2021

আপডেট: 20:13, 4 August 2021

কাদের ছত্রছায়ায় বাড়ছে নারীদের অপরাধ

প্রতিনিয়ত বাড়ছে অপরাধ, সঙ্গে রয়েছে নিত্যনতুন কৌশল। বর্তমানে অপরাধের কথা শুনলেই ভেসে ওঠে বিশেষ কিছু নারীর নাম। আর এর থেকে বাদ নেই চিকিৎসক থেকে শুরু মডেল ও অভিনেত্রী এবং শিক্ষিত ও অক্ষরজ্ঞানহীন নারীরাও। পাপিয়া, ডা. সাবরিনার পর সম্প্রতি আলোচনা-সমালোচনার সৃষ্টি করেছে নায়িকা রোমানা স্বর্ণা, ব্যবসায়ী হেলেনা জাহাঙ্গীর, অভিনেত্রী একা, ঈশিতা, মডেল পিয়াসা ও মৌসহ বেশ কিছু নারীর অপরাধমূলক কর্মকাণ্ড।
   
দীর্ঘদিন ধরে নানা কৌশলে অপরাধের সঙ্গে জড়িত ছিলেন তারা। তবে প্রশ্ন রয়েছে এতদিন কেন প্রশাসনের নজরে আসেননি তারা? এমনকি কাদের ছত্রছায়ায় তারা এসব কার্যক্রম চালিয়ে আসছিলেন সেটি নিয়েও রয়েছে জনমনে নানা প্রশ্ন।

অপরাধ কর্মকাণ্ডগুলোর বিশ্লেষণে দেখা যায়, বিভিন্ন রাজনৈতিক ব্যক্তি ও ব্যবসায়ীদের হাতিয়ার হিসেবে ব্যবহার করে এসব অপরাধীরা দাপিয়ে বেড়ান সর্বত্র। সামাজিক মাধ্যমে তাদের ব্যক্তিগত অ্যাকাউন্টে রয়েছে বড় বড় রাজনৈতিক ব্যক্তি ও আমলাদের সঙ্গে ছবি। আর এসব দেখিয়ে বিভিন্ন মহলে খাটাতেন রাজনৈতিক প্রভাব। আর ধরা পড়ার পরে প্রথমেই বের হয়ে আসছে মাদক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত থাকার বিষয়টি। টার্গেট করা হতো ধনী ব্যক্তিদের। নিত্যনতুন কৌশলে করতেন ব্ল্যাকমেইলিং।

নিজেকে রাজনৈতিক ব্যক্তি হিসেবে পরিচয় দিয়ে পাপিয়া চালাতেন মাদক ও অস্ত্র ব্যবসা। জানা যায়, নারী ব্যবসার সঙ্গেও জড়িত ছিলেন তিনি। তবে তার পেছনে বড় বড় ব্যক্তিরা ছিল বলে প্রশাসনের চোখের আড়ালেই ছিলেন বর্তমানে জেলে থাকা এই পাপিয়া।

এদিকে, করোনা মহামারিকে হাতিয়ার হিসেবে নিয়ে সাধারণ মানুষের সঙ্গে প্রতারণা করে আসছিলেন ডা. সাবরিনা। নিজের পরিচিতিকে কাজে লাগিয়ে জড়িয়েছেন অপরাধে। বর্তমানে তিনি জেলে রয়েছেন। আর অভিনেত্রী রোমানা স্বর্ণা প্রবাসীর সঙ্গে কোটি টাকা প্রতারণার দায়ে কারাগার থেকে কিছু দিন আগে বের হয়েছেন।

আওয়ামী চাকরিজীবী লীগ নামে একটি সংগঠন করে আলোচনায় আসেন ব্যবসায়ী হেলেনা জাহাঙ্গীর। পরে তাকে আওয়ামী লীগের মহিলাবিষয়ক উপকমিটির সদস্যপদ থেকে অব্যাহতি দেওয়া হয়। তিনি প্রতিষ্ঠিত ব্যবসায়ী হলেও জয়যাত্রা টেলিভিশনের আড়ালে সাংবাদিক নিয়োগের নামে করতেন অর্থ আত্মসাৎ এবং বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে ছবি তুলে প্রতারণাসহ নানা অপরাধে জড়িত ছিলেন। এমনকি তার বাসা থেকেও উদ্ধার করা হয় বিপুল পরিমাণ মাদক।

চিকিৎসক ঈশিতার বিরুদ্ধে অভিযোগ রয়েছে, তিনি নানা ভুয়া ডিগ্রি ও পদ-পদবি ব্যবহার করে দেশে-বিদেশে বিভিন্ন ব্যক্তির কাছ থেকে অর্থ হাতিয়ে নিয়েছেন। 

এদিকে, সম্প্রতি গ্রেপ্তার হওয়া মডেল পিয়াসা ও মৌয়ের নানা অপরাধের ফিরিস্তি ভাসছে। নিজেদের বাসায় ছোট বারের মতো তৈরি করে বিদেশি মদ, ইয়াবা ও সিসা রাখতেন। ধনাঢ্য ব্যক্তি ও তাদের সন্তাদের নিয়মিত আসা-যাওয়া ছিল এই বাসায়। তাদের সঙ্গে অন্তরঙ্গ মুহূর্তের ছবি ও ভিডিও ধারণ করে ভয়ভীতি দেখিয়ে অর্থ হাতিয়ে নিতেন। লোক লজ্জার ভয়ে মুখ খুলতেন না কেউ। 

নারীদের নাম সম্প্রতি অপরাধের সঙ্গে কেনো জড়াচ্ছে এবং পেছনে কারা রয়েছে— এ বিষয়ে জানতে চাইলে নিরাপত্তা বিশ্লেষক মে. জে. (অব.) মোহাম্মদ আলি শিকদার স্টার সংবাদকে বলেন, ব্যক্তি, পরিবার ও সমাজের মধ্যে পরিবার একটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান। আমরা দেখি যে, ধীরে ধীরে পরিবার ও সমাজের মধ্যে মূল্যবোধের চরম অবক্ষয় ঘটেছে। এই অবক্ষয়তে রোধ করার জন্য রাষ্ট্রের পক্ষ থেকে যে ব্যবস্থা নেওয়ার কথা ছিল সেটি নেওয়া হচ্ছে না। পারিবারিক মূল্যবোধ থাকলে নারীরা বাবা-মার সম্মানের কথা ভেবে এ সব থেকে বিরত থাকতো।

তিনি বলেন, বিচার বিভাগের দীর্ঘসূত্রিতার কারণে এগুলো বাড়ছে। আইনের প্রয়োগে শিথিলতা রয়েছে। যারা অপরাধ করছে তাদের মধ্যে কোনো ভীতি সৃষ্টি হচ্ছে না। এই অপরাধ আমাদের সমাজ ব্যবস্থাকে শেষ করে দিচ্ছে। অপরাধীরা দেখছে যে অপরাধ করলেও কিছুদিন জেলে থাকার পর আবার আবার বের হয়ে আসা যায়, এটি তারা কাজে লাগাচ্ছে। উঠতি বয়সের মেয়েদের পরিবার থেকে যে শাসন ও নিয়ন্ত্রণে রাখা দরকার সেটি কিন্তু হচ্ছে না। তারা রাজনৈতিক, প্রভাবশালী সরকারী কর্মকর্তা ও ধনী ব্যক্তিদের অপরাধের সঙ্গে সংশ্লিষ্ট করে নিয়েছে। স্বল্প সময়ে প্রতিষ্ঠা পেতে ও খ্যাতি অর্জনে একশ্রেণির নারীরা এই অনৈতিক পন্থা অবলম্বন করছে। সরকারের প্রশাসনের দুর্নীতিও এই অপরাধের একটি কারণ। তবে নৈতিকতার মূল্যবোধের চরম অবক্ষয় রোধ করা না গেলে এ অপরাধ কমবে না।

এ বিষয়ে র‌্যাবের গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন স্টার সংবাদকে বলেন, নারী-পুরুষ উভয়েই প্রতারণা বা অপরাধের সঙ্গে জড়িত। তবে বর্তমানে নারীদের সংখ্যাটা বেশি। নারীদের দ্বারা সহজেই এ কাজটি করা যায় বলে কিছু অসাধু সুযোগপ্রবণরা এটি কাজে লাগাচ্ছে। অপরাধী এবং এর পেছনে যারা রয়েছে সবাইকেই আইনের আওতায় আনা হবে।