ঢাকা Thursday, 18 April 2024

রেলে ডিজি নিয়োগ, এগিয়ে মঞ্জুর-উল আলম

স্টার সংবাদ প্রতিবেদক

প্রকাশিত: 20:46, 8 December 2022

আপডেট: 21:25, 8 December 2022

রেলে ডিজি নিয়োগ, এগিয়ে মঞ্জুর-উল আলম

বঙ্গবন্ধুকে নিয়ে লেখা আলোচিত-সমাদৃত ‘মহানয়ক’ গানের রচয়িতা মঞ্জুর-উল আলম রেলের মহাপরিচালক পদের দৌঁড়ে এগিয়ে আছেন। অচল ডেমু ট্রেন সচল করে প্রশংসিত তিনি। রেলে আধুনিকতার যেটুকু ছোঁয়া তা এই যান্ত্রিক প্রকৌশলীর হাত ধরেই। আবার জেষ্ঠ্যতার দিক থেকে বর্তমানে মহাপরিচালকের পরেই তার অবস্থান। সবমিলে প্রধানমন্ত্রীর গুডবুকে থাকায় রেলপথ অধিদপ্তরের মহাপরিচালকের পদে অনেকটাই এগিয়ে মঞ্জুর-উল আলম।

রেল মন্ত্রণালয়ের শীর্ষ পদস্থ একাধিক কর্মকর্তা স্টার সংবাদকে এমনটাই জানিয়েছেন।

আগামী ১১ ডিসেম্বর (রোববার) অবসরে যাচ্ছেন বর্তমান মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার। আর সে কারণে নতুন ডিজি হতে দৌড়-ঝাঁপ শুরু করেছেন সিনিয়র কর্মকর্তারা। পদ পেতে একজন আরেকজনের বিরুদ্ধে কুৎসা রটাচ্ছেন। পদ আটকাতে সংবাদপত্রে গালগল্প সাজিয়ে মিথ্যা সংবাদ প্রকাশ করছেন, দুদকে অভিযোগ দিচ্ছেন। আবার কেউ কেউ ঊর্দ্ধতন কর্মকর্তাদের আস্থাভাজন হতে মিথ্যার আশ্রয় নিচ্ছেন।

এ বিষয়ে জানতে চাইলে রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড. মো. হুমায়ুন কবীর বলেন, ‘রেলওয়ের ডিজি কে হবেন তা দু’একদিনের মধ্যে জানতে পারবেন। যোগ্য কির্মকর্তাই এ পদে আসবেন বলে জানান তিনি।

রেলপথ মন্ত্রণালয়ের সিনিয়র একজন কর্মকর্তা বলেন, প্রধানমন্ত্রী সংবাদপত্র পড়ে সিদ্ধান্ত নেন না। তিনি আমলনামা দেখেন। যাদের আমলনামা খারাপ তারা স্বচ্ছ মেধাবী কর্মকর্তাদের খারাপভাবে উপস্থাপন করে নিজেদের জাহির করেন। প্রধানমন্ত্রী সব জানেন। তিনি রেলের জন্য যোগ্য মহাপরিচালক নির্বাচন করবেন।

রেলওয়ের নিয়ম অনুযায়ী মহাপরিচালক বা ডিজি নিয়োগ দেওয়া হয় জেষ্ঠ্যতার ভিত্তিতে। জেষ্ঠ্যতায় এগিয়ে থাকলেও গ্রেডে পিছিয়ে বাংলাদেশ রেলওয়ের প্রকৌশল ক্যাডারের যান্ত্রিক বিভাগের অতিরিক্ত মহাপরিচালক মঞ্জুর-উল-আলম চৌধুরী। অদৃশ্য হাতের ইশারায় অন্যদের গ্রেড পরিবর্তন হলেও সফল এই কর্মকর্তা এখনও তৃতীয় গ্রেডে পড়ে আছেন। রেলের নানা সফলতার কারণে মন্ত্রণালয় তাকেই এ পদের জন্য যোগ্য মনে করছেন। এজন্য রেল মন্ত্রী এড. নুরুল ইসলাম সুজন গ্রেড-২ এর জন্য সুপারিশ করেছেন।

নিয়মানুযায়ী, দ্বিতীয় গ্রেডে থাকা কর্মকর্তাদের মধ্য থেকে একজনকে মহাপরিচালক করার কথা। দ্বিতীয় গ্রেডে দুইজন কর্মকর্তা আছেন। কিন্তু জেষ্ঠ্যতার দিক থেকে মঞ্জুর উল আলম চৌধুরীর গ্রেড-৩। ফলে বিপত্তি বেঁধেছে সেখানে। এই বিপত্তি দূর করে জেষ্ঠ্যতা বজায় রাখতেই রেলপথমন্ত্রী ওই কর্মকর্তার পদোন্নতির জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ে ডিও লেটার দিয়েছেন।

রেলের মহাপরিচালক পদ প্রত্যাশী অন্য দুই কর্মকর্তা হলেন, প্রকৌশল ক্যাডারের জেষ্ঠ্য কর্মকর্তা এডিজি (অবকাঠামো) কামরুল আহসান, বাণিজ্যিক ক্যাডারের জেষ্ঠ্য কর্মকর্তা এডিজি (অপারেশন) সরদার সাহাদাত আলী।

জানা যায়, চিফ মেকানিক্যাল ইঞ্জিনিয়ার (পশ্চিম) মো. মঞ্জুর উল আলম চৌধুরী (চলতি দায়িত্বে) অতিরিক্ত মহাপরিচালক- আরএস রেলওয়েতে কর্মরত একজন যন্ত্র কৌশল। তিনি ১০ম বিসিএসে রেলওয়ের দু’টি ক্যাডারে কর্মরত কর্মকর্তাদের মধ্যে পিএসসির মেধা তালিকায় প্রথম স্থান অধিকারী এবং বর্তমানে মহাপরিচালকের পর তিনিই জেষ্ঠ্য কর্মকর্তা। সুপিরিয়র সিলেকশন বোর্ড- এসএসবি ২০২০ সালের ২৪ ডিসেম্বর অনুষ্ঠিত সভায় মো. মঞ্জুর-উল আলমকে গ্রেড-৩ এর ফিডার পদে ১ বছর ৫ মাস ১৩ দিন চাকরি অভিজ্ঞতার শর্ত মহামান্য রাষ্ট্রপতি কর্তৃক পরিমার্জন সাপেক্ষে গ্রেড-২ এ পদোন্নতি দেওয়ার সুপারিশ করা হয়। তাতে ওই বছরের ২৬ ডিসেম্বর সেই সুপারিশে প্রধানমন্ত্রী অনুমোদন দেন। এর একদিন পরে ২৭ ডিসেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপনও জারি করা হয়। তিনি ২০২০ সাল থেকে দ্বিতীয় গ্রেডে অতিরিক্ত মহাপরিচালকের দায়িত্ব পালন করলেও বেতন ভাতার সুবিধা পান তৃতীয় গ্রেডের।

বিভিন্ন সূত্র আরো জানা যায়, মঞ্জুর উল আলম চৌধুরী মুক্তিযুদ্ধের চেতনাধারণকারী, সংস্কৃতিমনা একজন কর্মকর্তা। তিনি বাংলাদেশ বেতার ও টেলিভিশনের নিয়মিত গীতিকার। গান লিখেছেন জাতির পিতা বঙ্গবন্ধুকে নিয়েও। গীতিকার হিসেবে তিনি বহু পুরস্কার ও সম্মাননা পেয়েছেন। তিনি একজন দক্ষ, মেধাবী ও অভিজ্ঞ কর্মকর্তা। এই কর্মকর্তার পদোন্নতি না হওয়ায় রেলওয়ের জেষ্ঠ্যতা বিঘ্নিত হয়েছে বলেও উল্লেখ করা হয় চিঠিতে।

করোনাকালীন কেনাকাটায় এই কর্মকর্তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তোলা হলেও তার বিরুদ্ধে দুর্নীতির কোনো প্রমাণ পাওয়া যায়নি।

খোঁজ নিয়ে জানা যায়, অতিরিক্ত মহাপরিচালক(অবকাঠামো) কামরুল তার কর্মজীবনের প্রায় সময় দেশে বিদেশে বিভিন্ন প্রতিষ্ঠানে কন্সাল্টেন্সি করে কাটিয়েছেন। রেলের মাঠপর্যায়ে তার কাজের অভিজ্ঞতা অত্যন্ত সিমিত। সাহাদাত, এডিজি, (অপাঃ) প্রকৌশলী না হওয়ায় রক্ষলাবেক্ষন উন্নয়ন কর্মকান্ডে অভিজ্ঞতার ঘাটতি রয়েছে। অন্য দিকে এডিজি (আরএস) মঞ্জুর  দীর্ঘদিন ধরে রেলের প্রায় সকল ধরনের মাঠপর্যায়ে কাজ করার সুবাদে রেলের অপারেশন, রক্ষনাবেক্ষন, আয় ব্যয় রেভিনিউ সংক্রান্ত কাজে যথেষ্ট অভিজ্ঞতা অর্জন করেছেন।

তাছাড়া নিয়মিত কাজের বাইরে বিভিন্নমুখী উদ্ভাবনি ব্যতিক্রমী কাজের নজির একমাত্র মঞ্জুরের রয়েছে। অন্য দুই কর্মকর্তার ক্ষেত্রে তা দেখা যায় না। সবমিলে ডিজি দৌড়ে মো. মঞ্জুর উল আলম চৌধুরীকেই এগিয়ে রাখছেন রেল মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তারা।