ঢাকা Friday, 29 March 2024

পথে পথে ঢাকা ফেরত মানুষের ঢল

স্টার সংবাদ 

প্রকাশিত: 22:05, 7 May 2022

আপডেট: 18:58, 8 May 2022

পথে পথে ঢাকা ফেরত মানুষের ঢল

ঈদুল ফিতরের ছুটি শেষে খুলছে কর্মস্থল ও শিক্ষা প্রতিষ্ঠান। এ জন্য ব্যস্তময় রাজধানী ঢাকায় ফিরছে মানুষ। ফলে গন্তব্যে ফিরতে বাস, রেল, লঞ্চ ও ফেরি পথে উপচে পড়া ভিড় ও যানজটে চরম ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা।

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ঘাট এলাকায় প্রায় ১০ কিলোমিটার যানজটে পড়তে হচ্ছে যাত্রীদের। রয়েছে ফেরি বিলম্বের ঘটনাও। শুক্রবার রাতে আসা গাড়িগুলো ১৩ ঘণ্টায়ও পায়নি ফেরির দেখা। দৌলতদিয়ায় উপচেপড়া ভিড় থাকলেও পাটুরিয়া ঘাট অনেকটাই ফাঁকা রয়েছে। তবে ঈদের আনন্দ শেষে  জীবিকার তাগিদে ফেরা মানুষের মুখে ছিল আনন্দের রেশ।

সালমা খানম নামের এক নারী জানান, তার স্বামীর অফিস ও বাচ্চাদের স্কুল খুলায় তিনি খুলনার বাগেরহাট থেকে ঢাকা ফিরেছেন। গতকাল শুক্রবার ঢাকার দুপুরের পর রওয়ানা হয়ে আজ দুপুরে ঢাকার বাসায় পৌঁছান। পথে দীর্ঘ যানজটের পাশাপাশি ফেরির জন্যই অপেক্ষা করতে হয়েছে প্রায় ১১ ঘণ্টা।

সোহেল মিয়া নামের এক যাত্রী জানান, গতকাল শুক্রবার রওয়ানা হয়েও দীর্ঘ যানজট ও ফেরি বিলম্বের কারণে সময় মতো রাজধানী পৌঁছাতে না পাড়ায় কর্মস্থলে যোগদান করতে পারেননি। ফেরিরে অপেক্ষাতেই বাসের ভেতর বসে থাকতে হয়েছে প্রায় ১১ ঘণ্টা। ফলে আজ আর অফিসে পৌঁছাতে পারেননি।

এদিকে, আজ সকাল থেকেই রাজধানীর সদরঘাট লঞ্চ টার্মিনালে কর্মব্যস্ত জীবনে ফেরা মানুষের ঢল ছিল চোখে পড়ার মতো। পরিবারের মানুষকে নিয়ে ঢাকায় ফিরেছেন হাজার হাজার মানুষ। শুক্রবার রাত থেকে আজ সকাল ১১টা পর্যন্ত দেশের বিভিন্ন স্থান থেকে ৮১টি লঞ্চ এসেছে সদরঘাট লঞ্চ টার্মিনালে।

সদরঘাট লঞ্চ টার্মিনালে সরেজমিনে দেখা যায়, বিভিন্ন স্থান থেকে সদরঘাট টার্মিনালে একের পর এক লঞ্চ যাত্রী ভর্তি করে আসছে। ঈদের আনন্দ শেষে কর্মব্যস্ত জীবনে ফেরার রেশ দেখা যায় যাত্রীদের চোখে মুখে।

অপরদিকে বাস, ফেরিঘাট ও লঞ্চের মতো ট্রেনেও ছিল কর্মব্যস্তময় রাজধানীতে ফেরা মানুষের ভিড়। জীবিকার তাগিদে ও সন্তানতে শিক্ষা প্রতিষ্ঠান খুলায় পরিবারকে সঙ্গে নিয়ে ঢাকায় ফিরছেন লাখ লাখ মানুষ। ঈদের আগে কয়েকদিন আগে ভিড় এড়িয়ে অনেকে পরিবারকে গ্রামে পাঠালেও ফেরার পথে তা আর সম্ভব হয়নি। কষ্ট করে পরিবারকে নিয়ে ফিরতে হচ্ছে। তবে উপচেপড়া ভিড় থাকলেও ট্রেনে কোনো বিপর্যয়ের ঘটনা ঘটেনি।

এদিকে ট্রেনের টিকিট পাওয়া নিয়ে প্রতিবারের মতোই নানা অভিযোগ ছিল। এছাড়া অনলাইন টিকিটিং সিস্টেম নিয়েও ছিল বিড়ম্বনা। তবে টিকিটিং ছাড়া ট্রেন যাত্রায় অন্যবারের চেয়ে এবার অনেক সস্তিদায়ক ছিল বলে জানান যাত্রীরা।