ঢাকা Thursday, 25 April 2024

স্বাধীনতার ৫১ বছর : আর্থ-সামাজিক বৈষম্য দূরীকরণের প্রত্যাশা

মেহেদী হাসান

প্রকাশিত: 23:32, 26 March 2022

স্বাধীনতার ৫১ বছর : আর্থ-সামাজিক বৈষম্য দূরীকরণের প্রত্যাশা

আজ ২৬ মার্চ, স্বাধীনতার ৫১ বছর উদযাপন করছে বাংলাদেশ। দীর্ঘ আন্দোলন-সংগ্রাম ও ১৯৭১-এর মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে অর্জিত স্বাধীনতা রক্ষায় বদ্ধপরিকর এ জাতি আজ শ্রদ্ধাভরে স্মরণ করছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ’৭১-এর বীর মুক্তিযোদ্ধাদের। 

এমন মাহেন্দ্রক্ষণে দেশ ও জাতি নিয়ে কী ভাবছে সাধারণ মানুষ? তাদের প্রত্যাশা কি? প্রাপ্তি-অপ্রাপ্তির বিষয়-আশয় জানতে স্টার সংবাদের পক্ষ থেকে কথা বলা হয় সাধারণ মানুষের সঙ্গে। 

আজ এই মহান দিনে অধিকাংশ মানুষেরই প্রত্যাশা, একটি সুখী-সমৃদ্ধ ও আর্থ-সামাজিক বৈষম্যমুক্ত বাংলাদেশ। যেখানে থাকবে না কোনো শোষণ-বঞ্চনা-নির্যাতন। 

স্বাধীনতা অর্জনের পর সুদীর্ঘ পথ পেরিয়ে এসে দেশ আজ অর্থনৈতিক, অবকাঠামোগত উন্নয়ন, শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগ, বেকারত্ব দূরীকরণ ও প্রযুক্তিসহ সব ক্ষেত্রে প্রভূত উন্নতি করেছে। বিপ্লব সাধিত হয়েছে কৃষি ও শিল্পে। শিক্ষার আলো প্রতিটি ঘরে পৌঁছে দিতে বদ্ধপরিকর সরকার। আজ দেশের শতভাগ এলাকা বিদ্যুতায়নের আওতাভুক্ত। বেড়েছে জিডিপি প্রবৃদ্ধি। তবে এর সঙ্গে সঙ্গে অনিয়ন্ত্রিত বাজারব্যবস্থা, ফড়িয়া-মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্য আর দুর্নীতিও প্রভাব বিস্তার করে আছে।

স্বাধীনতার ৫১ বছরে প্রাপ্তি ও প্রত্যাশা নিয়ে কথা হয় নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ উপজেলার কৃষক মো. আব্দুল্লাহর সঙ্গে। ৬০ বছর বয়সী প্রবীণ এই ব্যক্তি জানান, নানা চড়াই-উতরাই থাকলেও ৫১ বছরে বাংলাদেশ এগিয়েছে অনেকটা পথ। তবে কৃষকের ন্যায্য অধিকার ফিরে পেতে চান তিনি। 

মো. আব্দুল্লাহ বলেন, অনেক কষ্ট করে কৃষক ফসল ফলায়। তার ফসলের দাম যেন সে সঠিকভাব পায় সে ব্যবস্থা নিতে হবে। সারসহ অন্যান্য কৃষিপণ্য সহজলভ্য এবং সুলভ করতে হবে। এছাড়া কৃষির উন্নয়নে শুধু পরিকল্পনা না করে সেগুলো বাস্তবায়নেও মনোযোগ দিতে হবে সংশ্লিষ্টদের। 

এদিকে দেশের বর্তমান ‘বাজার’ পরিস্থিতিতে খেটে খাওয়া নিম্ন ও মধ্য আয়ের মানুষের মধ্যে বিরাজ করছে ক্ষোভ-হতাশা-আতঙ্ক। ক্রমাগত বেড়ে চলা নিত্যপণ্যের দামে সংসার চালাতে গিয়ে খাবি খাচ্ছেন তারা।

এ বিষয়ে বেসরকারি চাকরিজীবী রফিকুল ইসলাম জানান, বাসাভাড়া ও দ্রব্যমূল্য প্রতিনিয়ত বাড়ছে। সংসার ও ছেলেমেয়েদের লেখাপড়ার খরচ চালাতে  হিমশিম খেতে হচ্ছে। কিন্তু বেতন কাঠামো সেই পুরনো দিনের মতোই রয়ে গেছে। এমনকি বছরশেষে নিয়মানুযায়ী বেতন বাড়ার যে প্রক্রিয়া তাও বাস্তবায়ন করছেন না মালিকপক্ষ। এগুলো যেন দেখার কেউ নেই। 

তিনি বলেন, সরকার বলছে - দেশ আজ উন্নয়নের মহাসড়কে। আজ স্বাধীনতা দিবসে আমার প্রত্যাশা, সকল অর্থনৈতিক বৈষম্য যেন দূর হয়। আমরা সাধারণ মানুষ যেন খেয়ে-পরে বাঁচতে পারি সেদিকে সরকারের দৃষ্টি দেয়া উচিত। 

স্বাধীনতা দিবসে প্রত্যাশা কী - জানতে চাইলে গৃহিণী নারগিস আক্তার বলেন, এখন সবকিছুরই দাম বাড়ছে। ঢাকায় বাস করা একটি পরিবার প্রতিনিয়ত চিন্তিত থাকে, আগামীকাল কীভাবে চলবে, এ নিয়ে। আসলে আমাদের দেশে সাধারণ মানুষের সঙ্গে সম্পর্কিত বিষয়গুলো অনিয়ন্ত্রিত। এগুলো নিয়ন্ত্রণ করা অত্যন্ত জরুরি। 

তিনি বলেন, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতাকে যদি আমরা প্রকৃতপক্ষেই অন্তরে ধারণ করতে পারি, তাহলেই অনেক সমস্যা দূর হয়ে যাবে বলে মনে করি। মহান স্বাধীনতা দিবসে আমার প্রত্যাশা, শোষণ-বঞ্চনাহীন নিরাপদ-নিশ্চিন্ত জীবন।  

এদিকে আজ জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা জানাতে আসা সাধারণ মানুষ জানান, প্রাপ্তির সঙ্গে প্রত্যাশা পূরণে আরো অনেক কাজ করতে হবে। সবার মুখে হাসি ফোটাতে পাড়ি দিতে হবে অনেকটা পথ। দুর্নীতি, আর্থ-সামাজিক বৈষম্যের অবসানসহ রাজনীতি ও প্রশাসনে জবাবদিহিতার জন্য পরিকল্পিত ও টেকসই উদ্যোগ জরুরি। জাতির বৃহত্তর কল্যাণের স্বার্থে মুক্তিযুদ্ধের চেতনায় লালিত বঙ্গবন্ধুর স্বপ্নের অসাম্প্রদায়িক, বৈষম্যহীন, গণতান্ত্রিক সমাজব্যবস্থা প্রতিষ্ঠায় সুযোগসন্ধানীদের ব্যাপারে সতর্ক থাকা প্রয়োজন।

প্রত্যাশা আর প্রাপ্তিতে ফারাক থাকলেও আজ মহান স্বাধীনতা দিবসে দাঁড়িয়ে বেশিরভাগ মানুষেরই বক্তব্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ সামনে এগিয়ে যাচ্ছে। এই চলার পথে অনেক প্রতিবন্ধকতা আছে এবং থাকবে। সেসব ঠেলেই এগিয়ে যেতে হবে বাংলাদেশকে। তবে ‘ঘরের শত্রু বিভীষণে’র মতো সুযোগ সন্ধানী যারা ক্ষমতার কাছাকাছি থেকে দেশের নয়, নিজের আখের গোছাতে ব্যস্ত, তাদের বিষয়ে সতর্ক থাকা আবশ্যক। তাহলেই এ দেশ হয়ে উঠবে বঙ্গবন্ধুর স্বপ্নের ‘সোনার বাংলা’।