ঢাকা Friday, 29 March 2024

সরকারি নিয়োগ পরীক্ষা : সক্রিয় ‘প্রশ্নফাঁস’ ও প্রতারক চক্র 

মেহেদী হাসান

প্রকাশিত: 23:28, 23 March 2022

সরকারি নিয়োগ পরীক্ষা : সক্রিয় ‘প্রশ্নফাঁস’ ও প্রতারক চক্র 

আগামী ১ এপ্রিল অনুষ্ঠিত হবে জুনিয়র অডিটর নিয়োগ পরীক্ষা। একই মাসে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে দুই বছর আগে সার্কুলার দেয়া প্রাইমারি নিয়োগ পরীক্ষা। এসব পরীক্ষা ঘিরে আবারো ফেসবুক-মেসেঞ্জারসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে সক্রিয় হয়ে উঠেছে ‘প্রশ্নফাঁস’ ও প্রতারক চক্র। তারা টাকার বিনিময়ে পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস ও চাকরির ‘গ্যারান্টি’ দিয়ে হাতিয়ে নিচ্ছে টাকা। প্রতারিত হচ্ছেন নিরীহ বেকার যুবসম্প্রদায়। 

বিডি এডুকেশন টিপস-এর ফেইসবুক পেইজ থেকে

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ‘বিডি এডুকেশন টিপস’ নামে পেজ খুলে দীর্ঘদিন ধরে প্রতারণা চালিয়ে আসছে এই চক্রটি। এছাড়া মেসেঞ্জারে আইডি ও গ্রুপ খুলেও প্রতারণা চালাচ্ছে তারা। বিভিন্ন প্রলোভন দেখিয়ে বিকাশের মাধ্যমে টাকা নেয়ার পর অনেককেই ‘ব্লক’ করে দিচ্ছে তারা। 

এমনই একজন ভুক্তভোগী সিফাত (ছদ্মনাম) বলেন, ফেসবুকে ‘বিডি এডুকেশন টিপস’ নামে তারা অনেক আগে থেকে এ কাজ চালিয়ে আসছে। চক্রের সদস্যরা যেভাবে আশ্বাস দেন তাতে বিশ্বাস না করে উপায় থাকে না। এর আগে তারা বিকাশে আমার কাছ থেকে ছয় হাজার টাকা নেয়। এরপরই আমাকে ব্লক করে দেয়। পরে আর তাদের সঙ্গে যোগাযোগ করতে পারিনি। 

শুধু অডিটর ও প্রাথমিকে নিয়োগই নয়, সরকারি সব ধরনের পরীক্ষা ঘিরেই তৎপর এই চক্র। বিশ্বস্ততা অর্জনের জন্য তারা স্ক্রিনশট দেয়। এছাড়া জেএসসি, এসএসসি ও এইচএসসি পরীক্ষার সময়ও প্রতারণার জাল ছড়িয়ে দেয় অসাধু এই ব্যক্তিরা। তারা ‘গ্যারান্টি সহকারে রেজাল্ট পরিবর্তনে’রও প্রলোভন দেখিয়ে থাকে।

স্টার সংবাদের এই প্রতিবেদক চক্রটির সঙ্গে পরীক্ষার্থী সেজে যোগাযোগ করলে তারা বলেন, ‘জুনিয়র অডিটর পরীক্ষায় ১০০ ভাগ কমন দেব। যারা পরীক্ষা দেবেন তাদের যদি হেল্প প্রয়োজন হয়, তো যোগাযোগ করতে পারেন। ১০০ ভাগ কাজ হবে। আমরা ২ ধাপে কাজ সম্পাদন করব, প্রথম ধাপে এক্সামের (পরীক্ষার) প্রশ্নপত্র, দ্বিতীয় ধাপে ডিরেক্ট কাজ। ডিরেক্ট কাজে অ্যাপয়েন্টমেন্ট লেটার হাতে পাওয়া পর্যন্ত কাজ হবে।’

প্রতারক চক্রের সঙ্গে মেসেঞ্জারে আলাপচারিতার স্ক্রিনশট

চক্রটির সদস্যরা আরো বলেন, ‘আমরা বিগত চাকরির পরীক্ষায় যতগুলো কাজ করেছি তার প্রুভ  আমার টাইমলাইনে দেয়া আছে, মেসেঞ্জার গ্রুপে স্ক্রিনশট দেয়া আছে। পরীক্ষায় ১০০ ভাগ কমন দেব, এর জন্য মোট ৫০ হাজার টাকা লাগবে। এর মধ্যে আগেই ৪০ ভাগ পেমেন্ট করে গ্রুপে অ্যাড হতে হবে। আমরা ১৫ লাখ টাকা ইনভেস্ট করে প্রশ্ন বের করতেছি, তাই অ্যাডভান্স ছাড়া দেব না।’

তারা আরো বলেন, ‘আমরা বিগত অনেক চাকরির পরীক্ষার কাজ করেছি, তার প্রমাণ আমার টাইমলাইনে দেওয়া আছে। কন্ডিশন মেনে কাজ করতে চাইলে ইনবক্স করুন। প্রুভ লাগলে নক করেন। আর মাত্র ৬ জন ক্যান্ডিডেট নেবো। অ্যাড হলে ফাস্ট অ্যাড হয়ে যান। ওকে।‘

প্রতারকের সঙ্গে মেসেঞ্জারে আলাপচারিতার স্ক্রিনশট

তারা মানুষকে প্রতারিত করেন কি না জানতে চাইলে বলা হয়, ‘আমাদের প্রতি বিশ্বাস না থাকলে অ্যাড হওয়ার দরকার নাই। তারা যেহেতু কাজ করে সেহেতু কাজ হবেই। সবকিছু নিয়ন্ত্রণ করেই কাজ করে। তাদের কেউ কিছু করতে পারবে না।’

এ বিষয়ে জানতে চাইলে র‌্যাবের গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার মঈন আল খান স্টার সংবাদকে বলেন, প্রশ্নফাঁসের বিষয়ে সব সময় আইনশৃঙ্খলা বাহিনী কঠোর অবস্থানে রয়েছে। আগের মতো এখন আর প্রশ্নফাঁস হয় না। তবে সাধারণ মানুষের এর পেছনে ছোটা উচিত না। এ ধরনের অপরাধমূলক কর্মকাণ্ডে যারাই জড়িত থাকবে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। 

প্রসঙ্গত, গত ২১ জানুয়ারি হওয়া প্রতিরক্ষা মহা হিসাব নিরীক্ষকের কার্যালয়ের ডিফেন্স ফাইন্যান্স ডিপার্টমেন্টে অডিটর নিয়োগ পরীক্ষায় প্রশ্নফাঁস চক্রের ১০ জনকে গ্রেফতার করে গোয়েন্দা পুলিশ। তাদের মধ্যে রয়েছেন বরখাস্তকৃত সরকারি কর্মকর্তা ও উপজেলা ভাইস চেয়ারম্যানও।