ঢাকা Saturday, 20 April 2024

মুকুলে ছেয়ে গেছে ঠাকুরগাঁওয়ের ২০০ বছরের পুরনো আমগাছ

গৌতম চন্দ্র বর্মন, ঠাকুরগাঁও

প্রকাশিত: 21:38, 17 March 2022

মুকুলে ছেয়ে গেছে ঠাকুরগাঁওয়ের ২০০ বছরের পুরনো আমগাছ

ঠাকুরগাঁওয়ের প্রায় ২০০ বছরের প্রাচীন সূর্যপুরী আমগাছ মুকুলে ছেয়ে গেছে। বাতাসে ভেসে বেড়াচ্ছে মিষ্টি গন্ধ। এই আমগাছটির অবস্থান বালিয়াডাঙ্গী উপজেলার আমজানখোর ইউনিয়নের হরিণমারী সীমান্তের মন্ডুমালা গ্রামে। তিন বিঘা জমিজুড়ে দাঁড়িয়ে আছে কালের সাক্ষী সূর্যপুরী আমগাছটি। এর ডালপালার দৈর্ঘ্য প্রায় ৯০ ফুট। গাছটির বয়স কত, তা সন-তারিখ হিসাব করে বলা মুশকিল। তবে এলাকার বেশির ভাগ মানুষ জানান, এর বয়স ২০০ বছরের কম নয়। বৃহৎ ও বিস্তৃত গাছটি দেখার জন্য প্রতিদিন দেশের বিভিন্ন স্থান থেকে ছুটে আসেন দর্শনার্থীরা। 

এ বিষয়ে বালিয়াডাঙ্গী উপজেলা প্রশাসন জানায়, এ আমগাছটি যেহেতু  ব্যক্তিমালিকাধীন, তারা চাইলে সেখানে পিকনিক স্পট, রেস্ট হাউজ ও রেস্টুরেন্ট তৈরি করতে পারেন। আমাদের পক্ষ থেকে তাদের এ সংক্রান্ত একটি প্রস্তাবনাও দেয়া হয়েছে।

রংপুর থেকে আমগাছটি দেখতে এসেছেন নুসরাত তামান্না। তিনি বলেন, বিভিন্ন সংবাদমাধ্যমে জানতে পারি যে, এ জেলায় সবচেয়ে বড় আমগাছটি আছে। আজ নিজ চোখে দেখা হলো। তবে কিছু বিধিনিষেধ আরোপ করা উচিত বলে আমি মনে করি। অনেক শিশুসহ নারীরাও গাছের ওপর উঠে যাচ্ছেন। এতে গাছটির ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে।

রাজশাহী থেকে আসা রাগিব নুর রোহান নামে এক দর্শনার্থী বলেন, আমি সাত ঘণ্টা মোটরসাইকেল জার্নি করে এসেছি। একটি ভিডিও দেখেছিলাম যে, বালিয়াডাঙ্গীতে একটি বড় আমগাছ আছে। আজ সামনাসামনি দেখলাম।

তিনি আরো বলেন, আমরা যারা অনেক দূর থেকে দেখতে আসি, এতদূর থেকে আসার পর অবশ্যই বিশ্রাম ও খাবারের প্রয়োজন। কিন্তু এখানে তেমন ব্যবস্থা নেই। এখানে একটি রেস্ট হাউজ, ভালো মানের রেস্টুরেন্ট এবং একটি মানসম্মত বাথরুম স্থাপন করা জরুরি। এতে দর্শনার্থীরা উপকৃত হবেন।

মালিকপক্ষের একজন মোল্লা সাহেব বলেন, এখানে জমির খাজনা, সরকারি ট্যাক্সের কারণে ভিতরে দর্শনার্থী প্রবেশ বাবদ ২০ টাকা নেয়া হয়। বিধিনিষেধ দেয়া হলেও মানুষ মানে না। 

তিনি আরো বলেন, গত বছরের চেয়ে এ বছর মুকুল অনেক বেশি দেখা এসেছে। গত বছর ৫০ মণ আম পেয়েছি। এ বছর যে হারে মুকুল হয়েছে তাতে আশা করছি ৩০০ মণ আম পাব।