ঢাকা Friday, 19 April 2024

নিবন্ধন ছাড়া টিকা নিলেও সনদ পেতে জটিলতা

মেহেদী হাসান

প্রকাশিত: 22:06, 21 February 2022

আপডেট: 01:57, 22 February 2022

নিবন্ধন ছাড়া টিকা নিলেও সনদ পেতে জটিলতা

করোনা ভাইরাস প্রতিরোধে সারাদেশের মানুষকে দ্রুত টিকার আওতায় আনার কার্যক্রম চালিয়ে যাচ্ছে সরকার। এই লক্ষ্যে স্কুলের শিক্ষার্থীসহ সর্বস্তরের জনগণকে কোনোরকম রেজিস্ট্রেশন ছাড়াই দেয়া হচ্ছে করোনার টিকা। তবে এভাবে সহজে টিকা মিললেও টিকার সনদ তুলতে গিয়ে সমস্যায় পড়তে হচ্ছে সবাইকে।

দেশে করোনার প্রকোপ উদ্বেগজনক হারে বেড়ে যাওয়ায় সম্প্রতি সবাইকে বুস্টার ডোজ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এরপরই জন্মসনদের মাধ্যমে নিবন্ধন করে ১২ থেকে ১৭ বছর বয়সী স্কুল-কলেজের শিক্ষার্থীদের টিকা দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। পরে জন্মসনদ নিয়ে জটিলতা সৃষ্টি হওয়ায় ভর্তি ফরম, রেজিস্ট্রেশন বা আইডি কার্ড দিয়ে শিক্ষার্থী প্রমাণ হলেই টিকার আওতায় আনা হয়। কিন্তু সনদ তুলতে গিয়ে সমস্যার সম্মুখীন হচ্ছেন শিক্ষার্থী ও অভিভাবকরা।

দেখা যায়, যেসব শিক্ষার্থী নিবন্ধন ছাড়া টিকা নিয়েছেন তারা এখন ‘সুরক্ষা অ্যাপে’র মাধ্যমে টিকার সনদ তুলতে পারছেন না। কারণ টিকার সনদ তুলতে হলে থাকতে হবে ব্যক্তির জাতীয় পরিচয়পত্র অথবা জন্মসনদ। এমনকি টিকা নেয়ার সময় কার্ডে যে রেজিস্ট্রেশন নম্বর দেয়া হয়েছে সেটি দিয়েও সনদ তোলা যাচ্ছে না।

এ বিষয়ে কলেজপড়ুয়া সীমা আক্তার জানান, জন্মনিবন্ধনে আমার অনলাইন ভেরিফিকেশন না থাকায় প্রথমদিকে টিকা দিতে পারিনি। পরবর্তীতে যখন জন্মনিবন্ধনের বাধ্যবাধকতা শিথিল করা হয় সে সময় তারা টিকার কার্ডে একটি রেজিস্ট্রেশন নম্বরসহ আমার নাম-ঠিকানা লিখে দেয়। টিকার দুই ডোজ দেয়ার এক মাস পর আমি টিকা সনদ তুলতে গেলে দেখি, ওই রেজিস্ট্রেশন নম্বর দিয়ে কাজ হচ্ছে না। 

সৌরভ নামে স্কুলপড়ুয়া আরেক শিক্ষার্থী জানান, ডিজিটাল জন্মনিবন্ধন না থাকায় টিকা দিতে সমস্যার সম্মুখীন হয়েছি। তারা যে টিকা নেয়ার কার্ড দিয়েছে সেটি দিয়ে সনদ তুলতে পারছি না। সুরক্ষা অ্যাপে গেলে নতুন করে নিবন্ধনের কথা বলা হচ্ছে এবং নতুন করে টিকা গ্রহণের কার্ড চলে আসছে; কিন্তু কোনো সনদ আসছে না।

কেউ যেন টিকার বাইরে না থাকে সেই লক্ষ্যে গত ১৬ ফেব্রুয়ারি নিবন্ধন ছাড়াই টিকা নেয়ার কথা জানায় স্বাস্থ্য অধিদফতর। মন্ত্রণালয় থেকে জানানো হয়, ‘আগামী ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত কোনো ধরনের নিবন্ধন ছাড়াই টিকা নেয়া যাবে। প্রথম ডোজের টিকা নিতে যদি কেউ আসেন, তার যদি জন্ম নিবন্ধন বা কিছুই না থাকে, শুধু তার মোবাইল নম্বর দিয়ে তিনি টিকা নিতে পারবেন।’ এছাড়া টিকাগ্রহণকারীদের একটি কার্ড দেয়া হবে, যা টিকা দেয়ার প্রমাণ হিসেবে কাজ করবে।

শিক্ষার্থী ছাড়াও যাদের নিবন্ধন ছাড়াই টিকা দেয়া হচ্ছে তাদেরও সনদ পেতে জটিলতা তৈরি হবে বলে মনে করছেন বিশিষ্টজনরা। এছাড়া ভাসমানদের যে টিকা দেয়া হচ্ছে সেখানেও রয়েছে জটিলতা। 

এ বিষয়ে করোনা মোকাবিলায় গঠিত জাতীয় কারিগরি বিশেষজ্ঞ কমিটির সভাপতি অধ্যাপক ডা. মো. মোহাম্মদ শহীদুল্লাহ স্টার সংবাদকে বলেন, সবাইকে টিকার আওতায় আনার লক্ষ্যে সরকারের পক্ষ থেকে নিবন্ধন ছাড়া টিকা দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। আশা করছি যদি কোনো সমস্যা হয়েও থাকে সেটি সমাধান করে দেয়া হবে।

জনস্বাস্থ্য ও মেডিক্যাল অ্যানথ্রোপলোজিস্ট ডা. চিন্ময় দাস স্টার সংবাদকে বলেন, টিকা দেয়ার ক্ষেত্রে নিবন্ধনের বিষয়টি শুরু থেকেই আরেকটু সহজ করা যেত। এখন যেমন মোবাইল নম্বরের মাধ্যমেই টিকা দেয়ার ব্যবস্থা করা হয়েছে, সেটি তখনই করা যেত। এটি করা হলে এ ধরনের সমস্যা হয়তো থাকতো না।   
এদিকে টিকা সনদ ছাড়া বিভিন্ন ধরনের সেবা না দিতে বলা হয়েছে সরকারের পক্ষ থেকে। রেস্টুরেন্টে, আবাসিক হোটেলে দেখাতে হবে হবে টিকা কার্ড। এমনকি কেউ দেশের বাইরে গেলে তার জন্যও টিকা কার্ড আবশ্যক। 

এদিকে রোববার (২০ ফেব্রুয়ারি) মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানিয়েছেন, শিগগির ৫ থেকে ১২ বছর বয়সী শিশুদেরও করোনা ভাইরাস প্রতিরোধী টিকার আনা হবে।

তথ্যমতে, এখন পর্যন্ত দেশে প্রায় ১৭ কোটি ডোজ টিকা দেয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী। এছাড়া পর্যাপ্ত টিকা মজুদ রয়েছে। এ টিকায় এখন পর্যন্ত ব্যয় হয়েছে ২০ হাজার কোটি টাকারও বেশি। সেই সঙ্গে আগামী ২৬ ফেব্রুয়ারির পর আর কাউকে টিকার প্রথম ডোজ দেয়া হবে না বলে জানিয়েছে সরকার।