ঢাকা Friday, 19 April 2024

ওমিক্রনেও শৃঙ্খলা ফেরেনি গণপরিবহনে

মেহেদী হাসান

প্রকাশিত: 01:01, 30 January 2022

ওমিক্রনেও শৃঙ্খলা ফেরেনি গণপরিবহনে

করোনা ভাইরাসের তাণ্ডবে প্রায় দুই বছর ধরে বেসামাল সারাদেশ। প্রতিনিয়ত বাড়ছে সংক্রমণ ও মৃত্যুর মিছিল। অর্থনৈতিক ও জীবনমানসহ শিক্ষাব্যবস্থায় নেমে এসেছে স্থবিরতা। করোনার শুরু থেকেই এই ভাইরাস রোধে স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে নেয়া হচ্ছে নানা পদক্ষেপ। কিন্তু গণপরিবহনে বরাবরই উপেক্ষিত সেসব। করোনাকালেও বাড়তি টাকার জন্য সরকারি নির্দেশনা অমান্য করে ঠাসাঠাসি করে যাত্রী পরিবহন করছে গণপরিবহনগুলো।

এদিকে করোনার নতুন ধরন ওমিক্রন নিয়ে আতঙ্ক বিরাজ করছে বিশ্বে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও গবেষকরা বলছেন, ডেল্টার চেয়েও দ্রুত সংক্রমণ ছড়াচ্ছে ওমিক্রন। কার্যত এই ভাইরাসের কারণে দৈনিক সংক্রমণ উল্লেখজনকভাবে বৃদ্ধি পাওয়ায় আবারো নিষেধাজ্ঞা জারি করেছে সরকার; কিন্তু এবারো বিধিনিষেধকে কোনো ধরনের তোয়াক্কাই করছেন না গণপরিবহনের মালিক-শ্রমিকরা। এখনো গাদাগাদি করে বাসে যাত্রী  ওঠানো হচ্ছে। ঠিকমতো পরা হচ্ছে না মাস্ক, নেই হ্যান্ড স্যানিটাইজারের ব্যবহার।

এদিকে স্বাস্থ্যবিধি মানার বিষয়টি দেখভালের জন্য ভ্রাম্যমাণ আদালত রাস্তায় থাকার কথা থাকলেও, তা কোথাও চোখে পড়ছে না। এ বিষয়ে উদ্যোগও নেয়া হচ্ছে না কোনো মন্ত্রণালয় থেকে।

সম্প্রতি স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক গণমাধ্যমকে জানিয়েছেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাজ হলো পরামর্শ দেয়া। মন্ত্রণালয় থেকে সে পরামর্শ দেয়া হয়েছে। মানা না মানার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের করার কিছু নেই, এটা অন্যান্য মন্ত্রণালয়ের বিষয়।

সার্বিক  বিষয়ে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব এবং ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লা স্টার সংবাদকে বলেন, কোনো বাস মালিক নির্দেশনা না মানলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

এ বিষয়ে বিআরটিএর পরিচালক (এনফোর্সমেন্ট) মো. সরওয়ার আলম স্টার সংবাদকে বলেন, বিআরটিএ থেকে অভিযান চালানো হচ্ছে। যারা মানছেন না তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে। আমাদের পক্ষ থেকে সর্বোচ্চ চেষ্টা করা হচ্ছে। কিছু সীমাবদ্ধতা রয়েছে, তারপরও আমরা চেষ্টা করে যাচ্ছি।

২০২০ সালের মার্চে দেশে করোনা ধরা পড়ে। এরপর সংক্রমণ রোধে বন্ধ করে দেয়া হয় সব ধরনের অফিস-আদালত ও শিক্ষাপ্রতিষ্ঠান। কিছুদিন গণপরিবহন বন্ধ থাকলেও পরবর্তীকালে প্রথমে অর্ধেক যাত্রী ও পরে যত আসন তত যাত্রী নিয়ে চলাচল শুরু করে গণপরিবহন। সে বছর শীতের সময়টাতে কমে যায় সংক্রমণ ও মৃত্যু।

এরপর ২০২১ সালের মার্চের দিকে করোনায় দৈনিক মৃত্যু প্রায় ৩০০ এবং সংক্রমণ ১৬ হাজারে পৌঁছে। সময়ের সঙ্গে সঙ্গে কমে আসে ও শনাক্তের হার। কিন্তু গত নভেম্বর থেকে ধীরে ধীরে আবার বাড়তে শুরু করেছে সংক্রমণ। এমন অবস্থার পরিপ্রেক্ষিতে আবারো আরোপ করা হয়েছে বিধিনিষেধ। সর্বশেষ গত ২১ জানুয়ারি বন্ধ ঘোষণা করা হয়েছে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান।