ঢাকা রোববার, ২৩ জানুয়ারি ২০২২

Star Sangbad || স্টার সংবাদ

‘আগে জানলে বাণিজ্যমেলায় আসতাম না’ 

মেহেদী হাসান

প্রকাশিত: ১৬:২২, ৯ জানুয়ারি ২০২২

‘আগে জানলে বাণিজ্যমেলায় আসতাম না’ 

বাণিজ্যমেলার অনেক স্টলই এখন পর্যন্ত ফাঁকা পড়ে আছে। ক্রেতা ও দর্শনার্থী সমাগমও অন্যান্য বারের চেয়ে তুলনামূলক কম

‘এটা কোনো মেলা হলো? আগে যেরকম মেলা দেখতাম, এখানে তার কিছুই নাই। আগে জানলে এবার আসতাম না বাণিজ্যমেলায়।’ এরকম হতাশ মন্তব্য করেন ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা ২০২২-এ আসা দর্শনার্থী আরিফ হোসেন।

মেলায় আসা সুমা আক্তার নামে বিশ্ববিদ্যালয় পড়ুয়া আরেক নারী জানান, এবার বাণিজ্যমেলা তার কাছে ছন্নছাড়া মনে হয়েছে। আগে মেলা যেরকম সুন্দর পরিপাটি থাকত, এবার তা দেখতে পাননি। এছাড়া মেলার পণ্য নিয়েও রয়েছে তার অভিযোগ।

আরিফ ও সুমার মতোই বেশির ভাগ ক্রেতা ও দর্শনার্থীকে এবার আশাহত করেছে আন্তর্জাতিক বাণিজ্যমেলা। অনেকে পরিবার ও বন্ধুবান্ধবসহ মেলায় এসেছিলেন ‘আনকমন’ পণ্য কেনার আশায়। কিন্তু তাদের বেশিরভাগকেই ফিরতে হয়েছে আশাহত হয়ে।  

সরেজমিন ঘুরে দেখা যায়, মেলা শুরুর পর সপ্তাহ পেরিয়ে গেলেও এখন পর্যন্ত অনেক স্টল  তৈরি হয়নি। বেশিরভাগ স্থান খালি পড়ে আছে। করোনা ভাইরাসের কারণে এবার ২৬তম মেলায় ২২৫টি স্টল বসার কথা থাকলেও সব এখন পর্যন্ত বসেনি। এর আগে ২৫তম বাণিজ্যমেলায় স্টল ছিল ৫৫৪টি।

এদিকে পণ্যের গুণগত মান ও দাম নিয়েও রয়েছে অনেকের অভিযোগ। লোকাল মার্কেটের পণ্য নিয়ে জুয়েলারি ও পোশাকের স্টল সাজানো হয়েছে বলে দাবি করেন মেলায় আগতরা। এছাড়া অন্যান্যবার বাণিজ্যমেলায় যে রকম ‘ছাড়’-এর একটা ব্যাপার থাকত, এবার সেটি নেই বললেই চলে।  

মেলায় বেশ কয়েকটি স্টলের বিক্রেতা ও সংশ্লিষ্টদের সঙ্গে কথা হলে তারা জানান, এখনো তাদের আশানুরূপ ক্রেতা মেলায় আসেনি। তবে যেহেতু অনেক দূরে এবং নতুন একটি জায়গায় মেলা স্থানান্তর করা হয়েছে, তাই এটাকে চ্যালেঞ্জ বলেই মনে করছেন তারা।  

আগত দর্শনার্থীরা জানিয়েছেন মেলায় আসতে এবং বাড়ি ফিরতে ভোগান্তির কথাও। বাণিজ্যমেলা এর আগে রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়ে আসছিল; কিন্তু রাজধানীকে যানজটমুক্ত করার লক্ষ্যে এবার মেলা আয়োজন করা হয় পূর্বাচলে নবনির্মিত বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে। রাজধানীর বিশ্বরোড থেকে নানা ভোগান্তি সয়ে বাসে মেলায় যেতেই সময় লাগছে প্রায় এক ঘণ্টা। এই দূরত্ব প্রায় ২০ কিলোমিটার।

গত ১ জানুয়ারি পর্দা ওঠে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা ২০২২-এর। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মেলা উদ্বোধন করেন। মেলায় যাতায়াতে সুবিধার জন্য ৩০টি বিআরটিসি বাস সার্ভিসের ব্যবস্থা করে সরকার, যাতে জনপ্রতি ভাড়া নেয়া হয় ৩০ টাকা। এবার মেলায় প্রবেশমূল্য ১০ টাকা বাড়িয়ে ৪০ টাকা করা হয়েছে।