ঢাকা Thursday, 25 April 2024

খেলা-২০২১ : রেকর্ডের বরপুত্র মেসি

মেহেদী হাসান

প্রকাশিত: 20:35, 29 December 2021

খেলা-২০২১ : রেকর্ডের বরপুত্র মেসি

করোনা ভাইরাসের থাবায় বিশ্বব্যাপী স্থবিরতা নেমে এলেও থেমে ছিলেন না ফুটবল-স্টার লিওনেল মেসি। ৩৪ বছর বয়সী এই ফুটবলার বছরজুড়ে কখনো ক্লাবের হয়ে, কখনো বা আর্জেন্টিনার হয়ে রেকর্ড ভাঙাগড়ার মধ্যেই ছিলেন। চলতি বছর পাঁচটি অনন্য রেকর্ড গড়েছেন তিনি।

আর্জেন্টিনার জার্সি গায়ে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ডটি এ বছর নিজের করে নিয়েছেন মেসি। এর আগের রেকর্ডটি ছিল হ্যাভিয়ের মাসচেরানোর। কোপা আমেরিকার গ্রুপ পর্বে প্যারাগুয়ের বিপক্ষে মাঠে নেমে মাসচেরানোর ১৪৭ ম্যাচ খেলার রেকর্ড ছুঁয়ে ফেলেন মেসি। মেসি এরপর আরো ১০ ম্যাচ খেলেছেন। বর্তমানে আর্জেন্টিনার হয়ে খেলা তার ম্যাচসংখ্যা ১৫৮।

ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলেকে পেছনে ফেলে দক্ষিণ আমেরিকার সর্বোচ্চ ৭৭ গোলের রেকর্ড গেড়েছেন মেসি ২০২১ সালে। বলিভিয়ার বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বে হ্যাটট্রিক করে এই রেকর্ড নিজের করে নেন তিনি। বর্তমানে আর্জেন্টিনার জার্সি গায়ে মেসির গোল ৮০টি।

পেলের আরো একটি রেকর্ড ভেঙেছেন মেসি। এক ক্লাবের হয়ে সর্বোচ্চ ৪৬৯ গোলের রেকর্ডটা ছিল এই কিংবদন্তির। চলতি বছরের শুরুর দিকে বার্সেলোনার জার্সি গায়ে ৪৭৪ গোল করে সে রেকর্ড নিজের করে নেন মেসি।

এবারের ব্যালন ডি-অর বায়ার্ন মিউনিখের লেওয়ানডস্কির ভাগ্যে জুটবে বলে ধারণা করা হচ্ছিল। কিন্তু ভোটাভুটির বর্ষসেরা এই পুরস্কারটি ওঠে মেসির হাতেই। সাতটি ব্যালন ডি-অর মেসির ঝুলিতে। ইতিহাসের প্রথম ফুটবলার হিসেবে এই কীর্তি গড়েছেন তিনি। ২০১৯ সালে প্রথম খেলোয়াড় হিসেবে জিতেছিলেন ছয়টি ব্যালন ডি-অর। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনালদোর ঝুলিতে এখন পর্যন্ত জমা পড়েছে পাঁচটি ব্যালন ডি-অর।

২০২১ সালের ব্যালন ডি-অর জিতে আরেকটি অনন্য রেকর্ডের খাতায় ঢুকে পড়েছেন লিওনেল মেসি। প্রথম খেলোয়াড় হিসেবে তিন দশকে ব্যালন ডি-অর জয় হলো তার।

২২ বছর বয়সে ২০০৯ সালে নিজের প্রথম পুরস্কারটি জেতেন মেসি। এরপর টানা তিন বছর ২০১০, ২০১১, ২০১২ সালে জেতেন। ২০১৫, ২০১৯ সালের ব্যালন ডি-অর দুটিও নিজের করে নেন। সর্বশেষ জিতলেন ২০২১ সালে। এরই ফলে গড়া হয়ে গেছে অনন্য রেকর্ড। প্রথম খেলোয়াড় হিসেবে ভিন্ন তিনটি দশকে ব্যালন ডি-অর জয়ের কীর্তি গড়েছেন তিনি।