ঢাকা Friday, 19 April 2024

রাজনীতি-২০২১ : আওয়ামী লীগের সাফল্য-বিব্রতের বছর

মেহেদী হাসান

প্রকাশিত: 20:18, 29 December 2021

রাজনীতি-২০২১ : আওয়ামী লীগের সাফল্য-বিব্রতের বছর

চলতি বছর ক্ষমতাসীন আওয়ামী লীগের জন্য বড় চ্যালেঞ্জ ছিল করোনা অতিমারি মোকাবিলা। তবে সে চ্যালেঞ্জ বেশ ভালোভাবেই উতরে গেছে তারা। বছরজুড়ে রাজনৈতিক কর্মকাণ্ড তেমন একটা জোরালো না থাকলেও মাঝে মাঝে কতিপয় নেতাকর্মীর বক্তব্য-বিবৃতি ও কর্মকাণ্ডে সমালোচনার মুখে পড়তে হয়েছে ক্ষমতাসীন দলটিকে। তবে দ্রুত সিদ্ধান্ত সে অবস্থা থেকে দলের ভাবমূর্তি রক্ষায় সহায়ক হয়েছে। বছরের একেবারে শেষ প্রান্তে মহান বিজয় দিবসে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ অনুষ্ঠানে ভুল বানানে ‘মুজিববর্ষ’ লেখা আবারো সমালোচনায় ফেলে দেয় আওয়ামী লীগকে। শেষ বিচারের নেতাকর্মীদের কারণে কিছুটা বিব্রত হলেও সাফল্যও কম ছিল না আওয়ামী লীগের।  

বছরের অন্যতম আলোচিত ঘটনা ছিল গাজীপুর সিটি করপোরেশনের মেয়রকে বহিষ্কার এবং বিতর্কিত বক্তব্যের কারণে বাধ্য হয়ে তথ্য প্রতিমন্ত্রীর পদ থেকে ডা. মুরাদ হাসানের পদত্যাগ। এছাড়া বিতর্কিত বক্তব্য ও কর্মকাণ্ডের জন্য আলোচনায় আসেন আওয়ামী লীগের মহিলা বিষয়ক কেন্দ্রীয় উপ-কমিটির সদস্য হেলেনা জাহাঙ্গীর। তাকেও দল থেকে বহিষ্কার করা হয়।

নারীবিদ্বেষী ও অশ্লীল বক্তব্যের কারণে ডা. মুরাদ হাসানকে পদত্যাগ করতে নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৭ ডিসেম্বর মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন এই তথ্য প্রতিমন্ত্রী। মূলত বিএনপি চেয়ারপারসনের নাতনি এবং দলটির বর্তমান ভারপ্রাপ্ত প্রেসিডেন্টকে নিয়ে তার ‘অশ্লীল’ বক্তব্যের কারণে ব্যাপক সমালোচনা সৃষ্টি হয়। এছাড়া একজন নায়িকার সঙ্গে তার অশ্লীল ইঙ্গিতপূর্ণ কথাবার্তায়ও ভাইরাল হলে দেশের নারী সমাজসহ সর্বস্তরে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়। এর ফলে তাৎক্ষণিক প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা মন্ত্রিসভা থেকে পদত্যাগ করতে বলেন ডা. মুরাদকে। প্রধানমন্ত্রীর এই সিদ্ধান্ত সর্বমহলে ব্যাপক প্রশংসিত হয়, সেই সঙ্গে আওয়ামী লীগের ভাবমূর্তিও উজ্জ্বল হয় সর্বসাধারণের কাছে। 

এর আগে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ নিয়ে ‘বিতর্কিত বক্তব্য’ দেয়ার অপরাধে গাজীপুর সিটি করপোরেশনের মেয়র এবং গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদ ও দলের প্রাথমিক সদস্যপদ থেকে গত ১৯ নভেম্বর মেয়র জাহাঙ্গীর আলমকে বহিষ্কার করা হয়। এরপর তাকে মেয়র পদ থেকেও অব্যাহতি দেয়া হয়। 

বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে বিরোধিতার কারণে দল থেকে বহিষ্কার ও শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হয় রাজশাহীর কাটাখালি পৌরসভার মেয়র আব্বাস আলীর বিরুদ্ধে। ১ ডিসেম্বর গ্রেফতার হন তিনি। 
বছরের আরেকটি আলোচিত ঘটনা ছিল আওয়ামী লীগের মহিলা বিষয়ক উপ-কমিটির সদস্য হেলেনা জাহাঙ্গীরকে নিয়ে। বিতর্কিত কর্মকাণ্ডের কারণে তাকে গত ২৫ জুলাই আওয়ামী লীগ থেকে বহিষ্কার করা হয় তাকে। পরে ২৯ জুলাই তিনি গ্রেফতার হন।

চলতি বছর ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে সারাদেশে আওয়ামী লীগের অভ্যন্তরীণ কোন্দলের বিষয়টি বেশ স্পষ্ট হয়ে ওঠে। এই নির্বাচনে হতাহতের ঘটনা ছিল আলোচনার কেন্দ্রবিন্দুতে। অধিকাংশ ইউনিয়নেই আওয়ামী লীগের প্রতিদ্বন্দ্বী ছিল বিদ্রোহী আওয়ামী লীগ প্রার্থী। দল মনোনীত প্রার্থীকে চ্যালেঞ্জ করে অধিকাংশ ইউপিতে আওয়ামী লীগ থেকে একাধিক বিদ্রোহী প্রার্থী নির্বাচন করেন। অবশ্য দলটির কেন্দ্র থেকে আগেই বিদ্রোহী প্রার্থীর ব্যাপারে সবাইকে সতর্ক করা হয়েছিল। কিন্তু মাঠে সে সতর্কবার্তার প্রতিফলন দেখা যায়নি। ফলে এই নির্বাচনকে কেন্দ্র করে অনেক জায়গায় আওয়ামী লীগের প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনা ঘটে। এতে এখন পর্যন্ত শতাধিক প্রাণহানি এবং সহস্রাধিক আহত হওয়ার খবর পাওয়া গেছে বিভিন্ন গণমাধ্যমে।   

এদিকে কুমিল্লা জেলার ব্রাহ্মণপাড়া উপজেলার মালাপাড়া ইউনিয়নে এক বক্তব্যে ‘নৌকা যাবে পাকিস্তান’ বলে সমালোচিত হয়েছেন উপজেলা চেয়ারম্যান আবু জাহের। ‘নৌকা যাবে পাকিস্তান’ বলার মধ্য দিয়ে তিনি যে আওয়ামী লীগের বা নৌকার কেউ নন, তা প্রমাণ করেছেন বলে দাবি উপজেলা আওয়ামী লীগের। তারা আবু জাহেরের বিচারও দাবি করেছেন। 

এছাড়া ২ নভেম্বর বিতর্কিত কর্মকাণ্ডের মাধ্যমে সমালোচিত হন কক্সবাজারের উখিয়া উপজেলার হলদিয়াপালং ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী অধ্যক্ষ মো. শাহ আলম। এক বক্তব্যে তিনি বলেন, ‘যারা নৌকায় ভোট দিবে না তাদের চিহ্নিত করা হবে। তাদেরকে কবরস্থানে কবর দিতে দেয়া হবে না এবং তাদেরকে মসজিদেও নামাজ পড়তে দেয়া হবে না।’ 

করোনা অতিমারির এ বছরে দলের দুই গুরুত্বপূর্ণ নেতাকে হারিয়েছে আওয়ামী লীগ। করোনায় আক্রান্ত হয়ে গত ১৪ এপ্রিল মারা যান দলটির সভাপতিমণ্ডলীর সদস্য, সাবেক আইনমন্ত্রী ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নবনির্বাচিত সভাপতি অ্যাডভোকেট আব্দুল মতিন খসরু। এছাড়া করোনায় আক্রান্ত হয়ে দলের অনেক নেতাকর্মীও প্রাণ হারান। এ বছরই মারা যান সাবেক ডেপুটি স্পিকার ও আওয়ামী লীগের প্রবীণ নেতা অধ্যাপক আলী আশরাফ।

বছরজুড়ে নেতাকর্মীদের কারণে বিভিন্ন সময়ে সমালোচিত হলেও দ্রুত ও কার্যকর সিদ্ধান্ত আওয়ামী লীগের ভাবমূর্তি অক্ষুণ্ন রেখেছে। এছাড়া করোনার টিকা-কূটনীতি এবং গণটিকাকরণে সরকার ও আওয়ামী লীগ নেতাকর্মীদের ব্যাপক কার্যক্রম বছরশেষে প্রশংসারই দাবিদার। 

বিশেষ করে করোনাকালে প্রধানমন্ত্রীর তহবিল থেকে গরিব-দুঃখীদের মাঝে সাহায্য বিতরণ ব্যাপক প্রশংসিত হয়েছে সর্বমহলে। এছাড়া মুজিববর্ষ উপলক্ষে ভূমিহীনদের ঘর বিতরণ উদ্যোগও ছিল জনমানুষের আগ্রহের কেন্দ্রে।