ঢাকা Wednesday, 17 April 2024

বুস্টার ডোজেই কি করোনামুক্তি, সন্দেহের দোলাচল 

মেহেদী হাসান

প্রকাশিত: 22:27, 25 December 2021

আপডেট: 22:46, 25 December 2021

বুস্টার ডোজেই কি করোনামুক্তি, সন্দেহের দোলাচল 

ফাইল ছবি

বিশ্বজুড়ে করোনা-আতঙ্ক কোনোভাবেই দূর হচ্ছে না। একের পর এক ভাইরাসটির নতুন নতুন ধরন, যা ক্ষেত্রবিশেষে আগের ধরনগুলোর চেয়ে শক্তিশালী, বিশ্ববাসীর মনে মৃত্যুভয় ছড়িয়েই যাচ্ছে। সর্বশেষ যে ধরনটি আতঙ্ক ছড়াচ্ছে তার নাম ‘ওমিক্রন’। এ পরিপ্রেক্ষিতে বিশ্বের অনেক প্রভাবশালী দেশ ও গবেষণা প্রতিষ্ঠান বলছে করোনা টিকার বুস্টার ডোজ নেয়ার কথা। কিন্তু আদৌ এ ডোজে ওমিক্রন-আক্রমণ ঠেকানো যাবে কি না, তা নিয়ে সন্দেহ রয়েই গেছে বলে সন্দেহ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

করোনার ব্যাপক সংক্রমণ এবং ওমিক্রন-আক্রমণ ঠেকাতে যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশ কয়েক মাস আগেই বুস্টার ডোজ কার্যক্রম শুরু করেছে। কিছু কিছু দেশ ভ্রমণের ক্ষেত্রে বুস্টার ডোজকে প্রাধান্য দিচ্ছে। আবার বুস্টার ডোজের জন্য অনেকেই পাড়ি দিচ্ছেন নিজ দেশ থেকে অন্য দেশে। 

বিশ্বব্যাপী যখন এমন পরিস্থিতি তখন বাংলাদেশে বর্তমানে করোনা-পরিস্থিতি মোটামুটি নিয়ন্ত্রণে থাকলেও বুস্টার ডোজের দিকেই হেঁটেছে সরকার। কারণ বিভিন্ন মহলসহ অনেকেরই দাবি, বুস্টার ডোজই ওমিক্রন প্রতিরোধে কার্যকর হবে। দেশে এরই মধ্যে এ ডোজ প্রদানের কার্যক্রম শুরুও হয়ে গেছে।  
  
তবে বুস্টার ডোজ নিয়ে খুব একটা আশান্বিত নয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এর মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রেয়াসাস মনে করেন, বিশ্বের সবাইকে টিকার আওতায় না এনে বুস্টার ডোজের কার্যক্রম ফলপ্রসূ হবে না। 

তিনি বলেছেন, এখনো বিশ্বের অনেক দেশ তাদের জনগোষ্ঠীকে দুই ডোজ টিকাই দিতে পারেনি। কাজেই সবাইকে টিকাকরণ করা না গেলে বুস্টার ডোজ কার্যক্রম বিশ্বব্যাপী মহামারির একটি নিশ্চিত সমাপ্তি আনবে না।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যমতে, বাংলাদেশে এখন পর্যন্ত প্রায় ১১ কোটি মানুষকে টিকার আওতায় আনা সম্ভব হয়েছে। এর মধ্যে এক ডোজ দেয়া হয়েছে ৭ কোটি এবং দুই ডোজ দেয়া হয়েছে ৪ কোটি মানুষকে। এছাড়া প্রায় ৫ কোটি মানুষ নিবন্ধন করে অপেক্ষায় আছেন করোনার প্রথম ডোজ নেয়ার জন্য।

এমন পরিস্থিতিতে বুস্টার ডোজের ক্ষেত্রে টিকার কোনো সঙ্কট হবে না বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা। এমনকি দেশে পর্যাপ্ত করোনার টিকা মজুদ রয়েছে এবং গ্রামপর্যায়েও টিকা নেয়া মানুষ বুস্টার ডোজ পাবেন বলে নিশ্চিত করেন তিনি।

এ বিষয়ে জনস্বাস্থ্যবিদ ও মেডিক্যাল অ্যানথ্রোপলজিস্ট ডা. চিন্ময় দাস স্টার সংবাদকে বলেন, বিশ্বের কয়েকটি দেশের পাশাপাশি আমরাও বুস্টার ডোজ শুরু করতে পেরেছি। আশা করা যায় এর মাধ্যমে করোনা সংক্রমণ কিছুটা হলেও নিয়ন্ত্রণে রাখা যাবে। যদি সবাইকে দুটি টিকা দিয়ে বুস্টার ডোজের আওতায় আনা যায়, তাহলে করোনার সংক্রমণ বাড়ার আশঙ্কা থাকবে না।

বুস্টার ডোজের মাধ্যমে এই ভাইরাস কতটা নিয়ন্ত্রণে থাকবে জানতে চাইলে করোনা মোকাবিলায় জাতীয় কারিগরি বিশেষজ্ঞ কমিটির সভাপতি ডা. মোহাম্মদ শহীদুল্লাহ স্টার সংবাদকে বলেন, বুস্টার ডোজের মাধ্যমে করোনা পুরোপুরি নিয়ন্ত্রণে রাখা যাবে না; কিন্তু এর সংক্রমণ আগের মতো বিস্তার লাভ করতে পারবে না।
 
ওমিক্রন ছড়িয়ে পড়ার আগে একটা সাধারণ ধারণা ছিল, টিকা নিলেই নিয়ন্ত্রণে আসবে করোনার প্রকোপ। কিন্তু সে ধারণা টেকেনি। দুই ডোজ টিকা নিয়েও অনেককে মৃত্যুবরণ করতে দেখা গেছে। 

অবশ্য বিশেষজ্ঞরা জানান, করোনার দুই ডোজ টিকা নেয়ার পরও মারা যাওয়ার হার খুবই কম। এছাড়া টিকাকরণের ফলে করোনা সংক্রমণ ও মৃত্যু আগের তুলনায় অনেক কমেছে। 

বুস্টার ডোজ কি? 

যারা করোনা ভাইরাস প্রতিরোধী টিকার প্রথম ও দ্বিতীয় ডোজ নিয়েছেন তাদের একটা নির্দিষ্ট সময় পর তৃতীয় ডোজ নিতে হবে। এই তৃতীয় ডোজটিই হলো বুস্টার ডোজ। 

বাংলাদেশে এখন দুটি টিকা নেয়ার ছয় মাস পর দেয়া হচ্ছে বুস্টার ডোজ। এর জন্য চার শ্রেণির মানুষকে অগ্রাধিকার দেয়া হচ্ছে। তারা হলেন - ষাটোর্ধ্ব নাগরিক, করোনা মোকাবিলায় সম্মুখ সারির যোদ্ধারা, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা ও গণমাধ্যমকর্মীরা।