ঢাকা Saturday, 20 April 2024

সনাতন ধর্মাবলম্বীদের লক্ষ্মীপূজা

প্রকাশিত: 18:09, 20 October 2021

সনাতন ধর্মাবলম্বীদের লক্ষ্মীপূজা

সনাতন ধর্মাবলম্বীদের লক্ষ্মীপূজা আজ। শাস্ত্রমতে দেবী লক্ষ্মী ধনসম্পদ তথা ঐশ্বর্য্যের প্রতীক। শারদীয় দূর্গোৎসব শেষে প্রথম পূর্ণিমা তিথিতে হিন্দু সম্প্রদায়ের মানুষেরা এ পূজা করে থাকেন। সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম এই উৎসবকে কোজাগরী পূজাও বলা হয়। কোজাগরী শব্দটি এসেছে কো জাগতী থেকে।

সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, বছরের সবচেয়ে উজ্জ্বল রাত আশ্বিনের পূর্ণিমা তিথিতে- ধনসম্পদ, প্রাচুর্য, সৌন্দর্য ও সমৃদ্ধির দেবী লক্ষ্মী বিষ্ণুলোক থেকে পৃথিবীতে নেমে আসেন এবং মানুষের দুয়ারে দুয়ারে গিয়ে কে জেগে আছো প্রশ্ন করেন। পূর্নিমা রাতে দেবী লক্ষী ধনধান্যে ভরিয়ে দিতে হিন্দু সম্প্রদায়ের বাড়িতে পূজা গ্রহণ করতে আসেন।

লক্ষ্মীদেবী দ্বিভুজা। তার বাহন পেঁচা। হাতে শস্যের ভাণ্ডার। প্রায় প্রতিটি বাঙালি হিন্দুর ঘরে ঘরে লক্ষ্মীপূজা করা হয়। পূজা উপলক্ষে হিন্দু নারীরা উপবাস ব্রত পালন করেন। মঙ্গলঘট ও ধানের ছড়ার সঙ্গে হিন্দু গৃহস্থের আঙিনায় আজ শোভা পাবে চালের গুড়া আলপনায় মা লক্ষ্মীর ছাপ। মা লক্ষ্মীর পা আঁকা হবে বাড়ি ও ঘরের প্রবেশপথে।

লক্ষ্মীপূজা উপলক্ষে আজ সারা দেশের বিভিন্ন মন্দির ও মণ্ডপের পাশাপাশি হিন্দুদের ঘরে ঘরে পূজা, প্রসাদ বিতরণ ও অতিথি আপ্যায়ন করা হবে।