ঢাকা Thursday, 25 April 2024

প্রবারণা পূর্ণিমা শুরু বুধবার

স্টার সংবাদ

প্রকাশিত: 16:12, 19 October 2021

প্রবারণা পূর্ণিমা শুরু বুধবার

মারমা সম্পদ্রায়ের প্রবারণা পূর্ণিমা উৎসব বা ওয়াগ্যোয়াই পোয়ে শুরু হচ্ছে বুধবার। আষারী পূর্ণিমা থেকে তিন মাস বর্ষাব্রত পালনের পর আসে প্রবারণা পূর্ণিমা। এই পূর্ণিমা তিথিতে বৌদ্ধ ভিক্ষুরা নিজ কৃত অপরাধ বা পাপ স্বীকার করে পরিশুদ্ধ হয়।

বৌদ্ধ সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব শুভ প্রবারণা পূর্ণিমা। প্রবারণা হলো আত্মশুদ্ধির অনুষ্ঠান, অশুভকে বর্জন করে সত্য ও সুন্দরকে বরণের অনুষ্ঠান। আর এই উৎসবকে কেন্দ্র করে পার্বত্য জেলায় ব্যস্ত সময় পার করছেন কারিগর ও ব্যবসায়িরা। এছাড়াও উৎসবের সকল প্রস্তুতি শেষ করেছেন উৎসব উদযাপন কমিটি। 

প্রবারণাকে কেন্দ্র করে আদিবাসী পল্লীগুলোতে চলছে উৎসবের মাতম। নানা রং এ সাজানো হয়েছে পাহাড়ের বিহারগুলো। এবার পাহাড়ের প্রবারণা পূর্ণিমা পালিত হবে তিন দিনব্যাপী। তবে বরাবরের মতই অনুষ্ঠানের মূল আকর্ষণ থাকছে মহামঙ্গল রথযাত্রা এবং ফানুস উড়ানো উৎসব। ড্রাগনের আদলে গড়া রথ তৈরি করা হচ্ছে বাঁশ বেত আর হরেক রকমের কাগজ দিয়ে। শিল্পিরা শেষ সময়ের রং তুলির আঁচড় দিচ্ছেন রথে। আর অনুষ্ঠানের মাত্রাকে আরো বাড়িয়ে দিতে তৈরি করা হচ্ছে  রং বেরং ভরা কাল্পনিক ভূত। 

পাহাড়ের বিহারগুলোতে যুবক যুবতীরা ভগবান বুদ্ধের উদ্দেশ্য তৈরি করছে নানা রং এর ফানুস। আগামী ২০ অক্টোবর বান্দরবানের পুরাতন রাজার মাঠ থেকে রথ টানার মধ্যে দিয়ে শুরু হবে এই অনুষ্ঠান। বিহারে বিহারে উড়ানো হবে রং বেরং এর ফানুস। আর ২১ অক্টোবর বিহারের উদ্ধেশ্যে সন্ধ্যা ৬ টায় রথ যাত্রা শেষে সাঙ্গু নদীতে রথ বিসর্জনের মধ্যে দিয়ে শেষ হবে এই উৎসবে।