ঢাকা মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১

Star Sangbad || স্টার সংবাদ

দুর্গাপূজা : আজ ষষ্ঠী, দেবীর বোধন

স্টার সংবাদ

প্রকাশিত: ১০:৪২, ১১ অক্টোবর ২০২১

আপডেট: ১১:২৬, ১১ অক্টোবর ২০২১

দুর্গাপূজা : আজ ষষ্ঠী, দেবীর বোধন

আজ ষষ্ঠী। দেবীর বোধন। বোধনের পর দেবীর অধিবাস। বিল্ববৃক্ষের তলায় দেবীর আরাধনা৷ গণেশ, কার্তিক, লক্ষ্মী, সরস্বতী-সপরিবারে একরাত সেখানেই থাকবেন দুর্গা। সপ্তমীর সকালে পা দেবেন বাপের বাড়িতে।

দেবী দুর্গা ঘোড়ায় চড়ে আসবেন ভক্তদের কাছে। সায়ংকালে বিহিত পূজার মাধ্যমে অধিষ্ঠিত হবেন তিনি। এর আগে সম্পন্ন হবে দেবীর বোধন। আর এর সঙ্গেই শুরু হবে বাঙালি সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা। ষষ্ঠী তিথিতে দেবীর আমন্ত্রণের মধ্য দিয়ে শুরু হবে দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা।

হিন্দু পুরাণ মতে, দুর্গাপূজার সঠিক সময় বসন্তকাল, কিন্তু বিপাকে পড়ে রামচন্দ্র, রাজা সুরথ ও বৈশ্য সমাধি সে পর্যন্ত অপেক্ষা না করে শরতেই দেবীকে অসময়ে জাগিয়ে পূজা করেন। সেই থেকে অকালবোধন হওয়া সত্ত্বেও শরৎকালেই দুর্গাপূজা প্রচলন হয়ে যায়।

শাস্ত্রকাররা দুর্গা নামের অর্থ  করেছেন ‘খের দ্বারা যাকে লাভ করা যায় তিনিই দুর্গা’। মহালয়াতেই দেবী আগমনের ঘণ্টা বাজে আর বিজয়া দশমী দেবী দুর্গাকে বিদায় জানানোর দিন।

এই দিনটি শেষ হয় মহা-আরতির মাধ্যমে। এর মধ্য দিয়ে দুর্গাপূজার সব কার্যক্রম সম্পন্ন হয়। এ বছর সারাদেশে ৩২ হাজার ১১৮টি মণ্ডপে হবে দুর্গা পূজা। করোনার কারণে উৎসব সংশ্লিষ্ট বিষয়গুলো পরিহার করে সাত্ত্বিক পূজায় সীমাবদ্ধ থাকতে ভক্তদের প্রতি অনুরোধ জানিয়েছে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ।