ঢাকা Tuesday, 16 April 2024

দুর্গাপূজায় স্বাস্থ্যবিধি মানতে ধর্ম মন্ত্রণালয়ের নির্দেশনা

স্টার সংবাদ

প্রকাশিত: 22:44, 6 October 2021

দুর্গাপূজায় স্বাস্থ্যবিধি মানতে ধর্ম মন্ত্রণালয়ের নির্দেশনা

ফাইল ছবি

করোনা মহামারির মধ্যে সারাদেশে দুর্গাপূজা উদযাপনের সময় পূজামণ্ডপে স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশনা দিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

বুধবার (৬ অক্টোবর) ধর্ম মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ কুদ্দুছ আলী সরকার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে মাস্ক পরা, হাত ধোয়াসহ বেশকিছু নিয়ম পালনের কথা বলা হয়েছে।

আজ মহালয়ার পর আগামী ১১ অক্টোবর মহাষষ্ঠীর মাধ্যমে শুরু কবে এবারের শারদীয় দুর্গোৎসব। ১৫ অক্টোবর বিজয়া দশমীতে বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে বাঙালি হিন্দুদের সবচেয়ে বড় এ ধর্মীয় উৎসব।

নির্দেশনায় যা রয়েছে -

১. পূজা উদযাপনের সময় পুরোহিত বা ঠাকুর এবং উপস্থিত পূজারিদের সবাইকে অবশ্যই মাস্ক পরতে হবে।

২. যেসব মন্দিরে শারদীয় দুর্গাপূজা উদযাপিত হবে, প্রবেশপথে সাবান পানি দিয়ে হাত ধোয়া এবং হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে।

৩. প্রয়োজনে প্রবেশপথে থার্মাল স্ক্যানার দিয়ে তাপমাত্রা পরিমাপের ব্যবস্থা করতে হবে।

৪. ঢাকার রামকৃষ্ণ মিশন মন্দির, ঢাকেশ্বরী মন্দির, জয়কালী মন্দির, রমনা কালী মন্দিরসহ বড় বড় মন্দিরে কঠোর স্বাস্থ্যবিধি মেনে পূজা-অর্চনা করতে হবে।

৫. সামাজিক দূরত্ব বজায় রেখে প্রতিমা বিসর্জনের ব্যবস্থা করতে হবে।

৬. সকল ধর্মীয় রীতিনীতি, পূজা-অর্চনা, মাঙ্গলিক কার্যাদি এবং প্রতিমা বিসর্জনসহ অন্যান্য কার্যক্রম যথাযথভাবে স্বাস্থ্যবিধি অনুসরণ করে প্রতিপালন করতে হবে।

৭. মসজিদের পার্শ্ববর্তী পূজামণ্ডপগুলোতে আজান ও নামাজের সময় পূজার কাজে শব্দযন্ত্রের ব্যবহার সীমিত রাখার অনুরোধ এবং উচ্চস্বরে শব্দযন্ত্র ব্যবহারে নিরুৎসাহিত করা হয়েছে।

এসব নির্দেশনা না মানলে স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনী আইনগত ব্যবস্থা নেবে বলেও হুঁশিয়ার করা হয়েছে বিজ্ঞপ্তিতে।