ঢাকা Thursday, 28 March 2024

শুভ মহালয়া

স্টার সংবাদ

প্রকাশিত: 17:32, 6 October 2021

আপডেট: 21:05, 6 October 2021

শুভ মহালয়া

হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসবের পুণ্যলগ্ন শুভ মহালয়া আজ (বুধবার, ৬ অক্টোবর)। মহালয়ার দিন থেকে শুরু হয় দেবীপক্ষের।

শুভ মহালয়ার দিনের শুরুতে হিন্দু ধর্মাবলম্বীরা শ্রী শ্রী চন্ডীপাঠের মধ্য দিয়ে দেবী দুর্গার মর্ত্যলোকে আগমনের আমন্ত্রণ জানাবেন। মহালয়া স্থাপন করা হবে ঘট। করা বিশেষ পূজা। শারদীয় দুর্গাপূজার একটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ হলো এই মহালয়া।

ভোরের আলো আসার সাথে সাথেই দেবীর আবাহনেই শুরু দুর্গাপূজার ক্ষণগণনা। সনাতন ধর্ম মতে, চণ্ডীপাঠে দেবী দুর্গাকে মর্ত্যলোকে আমন্ত্রণ জানিয়ে শুরু হবে দেবীপক্ষ। কৈলাসের শ্বশুরালয় ছেড়ে সন্তানদের নিয়ে পৃথিবীতে আসেন দেবী দুর্গা। শুরু হয় পূজার ক্ষণগণনা। শুভ মহালয়ার মধ্য দিয়ে শুরু হচ্ছে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজার আনুষ্ঠানিকতা।

সনাতন শাস্ত্র অনুযায়ী, মহালয়া মানেই আর ৬ দিনের প্রতীক্ষা দেবী দুর্গা মায়ের পূজার। আর এই দিনেই দেবী দুর্গার চক্ষুদান করা হয়।

দেশজুড়ে প্রায় ৩২ হাজার ১১২টি পূজামণ্ডপে সকাল ৬টায় মহালয়ার ঘট স্থাপন এবং সকাল ৯টায় বিশেষ পূজা অনুষ্ঠিত হয়। আর মহালয়ার ছয়দিন পরেই শুরু হবে দেবীর আরাধনা। চন্ডীপাঠের মধ্য দিয়ে দেবী দুর্গার আবাহন করবেন অনুসারীরা। পঞ্জিকা অনুযায়ী, দেবী এবার আসবেন ঘোড়ায় চড়ে, বিদায় নিবেন দোলায় চড়ে।

পাঁচ দিনব্যাপী শারদীয় দুর্গোৎসব আগামী ১১ অক্টোবর ষষ্ঠীতে দশভুজা দেবী দুর্গার বোধন, আমন্ত্রণ ও অধিবাসের মধ্য দিয়ে শুরু হবে। ১৫ই অক্টোবর দশমীর দিন দেবী বিদায় নেবেন।

করোনা সংক্রমণ এড়াতে গত বছরের মতো এবারও সব মণ্ডপে বাড়তি সতর্কতা থাকবে। স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় রেখে চলবে পূজা অর্চনা। আর দর্শনার্থীদের অবশ্যই মাস্ক পরে মণ্ডপে প্রবেশ করতে হবে।

এদিকে, রাজধানীর বনানী পূজামণ্ডপে মহালয়ার আনুষ্ঠানিকতায় যোগ দিয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, সব ধর্মের মহিমা মানুষের কল্যাণের জন্য। ধর্মের অপব্যবহার বন্ধ করলে দৃঢ় হবে সাম্প্রদায়িক সম্প্রীতি।