ঢাকা Thursday, 25 April 2024

সীমিত আকারে পবিত্র আশুরা পালন 

স্টার সংবাদ

প্রকাশিত: 19:51, 20 August 2021

সীমিত আকারে পবিত্র আশুরা পালন 

হোসেনি দালানে তাজিয়া মিছিল। ছবি : সংগৃহীত

দেশব্যাপী ধর্মীয় ভাবগাম্ভীর্য ও নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হচ্ছে ১০ই মহররম, পবিত্র আশুরা। তবে করোনা ভাইরাসের সংক্রমণের কারণে এবারো সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে এসব অনুষ্ঠান আয়োজনের নির্দেশনা দিয়েছে সরকার। 

শুক্রবার (২০ আগস্ট) সকাল ১০টার দিকে সীমিত আকারে তাজিয়া মিছিল বের করা হয় রাজধানী পুরান ঢাকায়। হোসেনি দালানের উত্তর গেট দিয়ে মিছিল শুরু হয়ে দক্ষিণ গেটে গিয়ে শেষ হয়। 

তাজিয়া মিছিলে অংশ নেয়া অনেকে জানান, করোনার কারণে দুই বছর ধরে হোসেনি দালানের ভেতরেই এই মিছিল হচ্ছে। কিন্তু আগে এই আয়োজন হতো বিশাল পরিসরে। আগের মতো করতে না পারায় স্বভাবতই তারা মনোকষ্টে ভুগছেন।

এদিকে সকাল থেকেই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা অবস্থান নেন হোসেনি দালানে। সেখানে পুলিশের পাশাপাশি র‌্যাব সদস্যদেরও নজরদারি করতে দেখা যায়।

হোসেনি দালানের ব্যবস্থাপনা উপকমিটির সদস্য ও তাজিয়া মিছিলের যুগ্ম আহ্বায়ক সৈয়দ বাকের রেজা মজলুম বলেন, করোনা সংক্রমণের কারণে হোসেনি দালানের ভেতরেই গতবারের মতো সীমিত আকারে আশুরা পালিত হচ্ছে। পরিস্থিতি স্বাভাবিক হলে আগামী বছর আবার বড় আকারে মিছিল বের করা হবে।

সারাবিশ্বের মুসলিম উম্মাহর জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ ও শোকাবহ দিন আজ ১০ মহররম। দিনটি পবিত্র আশুরা নামেও পরিচিত। সৃষ্টির শুরু থেকে মহররমের ১০ তারিখে, তথা আশুরার দিন অনেক গুরুত্বপূর্ণ ঘটনা সংঘটিত হয়েছে। ফলে, আশুরার মর্যাদা ও মাহাত্ম্য উত্তরোত্তর বৃদ্ধি পেয়েছে।

আরবি ‘আশারা’ শব্দের অর্থ দশ। আর আশুরা মানে দশম। হিজরি ৬১ সনের এই দিনে সত্য ও ন্যায়ের পক্ষে যুদ্ধ করতে গিয়ে মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র হজরত ইমাম হোসাইন (রা.) এবং তাঁর পরিবারের সদস্যরা কারবালার ময়দানে ইয়াজিদের সৈন্যদের হাতে শহীদ হন।

পবিত্র আশুরা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। 

আশুরা উপলক্ষে বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করেছে। জাতীয় দৈনিকগুলো আশুরার তাৎপর্য নিয়ে বিশেষ প্রবন্ধ ও নিবন্ধ প্রকাশ করেছে। বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশনসহ বিভিন্ন বেসরকারি রেডিও-টিভি চ্যানেল আজ বিশেষ অনুষ্ঠান সম্প্রচার করছে।