ঢাকা Wednesday, 24 July 2024

ছেংগারচর পৌরসভায় বিশ্বকর্মা পূজা অনুষ্ঠিত

মতলব (চাঁদপুর) প্রতিনিধি

প্রকাশিত: 17:46, 18 September 2023

ছেংগারচর পৌরসভায় বিশ্বকর্মা পূজা অনুষ্ঠিত

দেশের অন্যান্য স্থানের মতো চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ছেংগারচর পৌরসভায় সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব সর্বজনীন শ্রী শ্রী বিশ্বকর্মা পূজা ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১৮ সেপ্টেম্বর) দুপুরে উপজেলার ছেংগারচর পৌরসভার কেশাইরকান্দি গ্রামে ছেংগারচর বাজারের বিশিষ্ট ব্যবসায়ী স্বর্ণকার মনোরঞ্জন দেবনাথের বাড়িতে এই পূজা হয়।

ছেংগারচর বাজারের স্বর্ণকার, সেলুন ও কর্মকার সম্প্রদায়ের যৌথ আয়োজনে বিশ্বকর্মা পূজার আয়োজন করা হয়। এ সময় অনুষ্ঠানে উপস্থিত সনাতন ধর্মাবলম্বী সকল নারী, পুরুষ, শিশুসহ সকল ভক্তের মাঝে প্রসাদ বিতরণ করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন বিশ্বকর্মা পূজা উদযাপন কমিটির উপদেষ্টা সুধীর দেবনাথ, ছেংগারচর বাজারের বিশিষ্ট ব্যবসায়ী স্বর্ণকার মনোরঞ্জন দেবনাথ, জন্মাষ্টমী উদযাপন কমিটির আহ্বায়ক বিমল চন্দ্র দাস, বিশ্বকর্মা পূজা উদযাপন কমিটির লিটন বর্মণ, ছেংগারচর বাজার সেলুন সমিতির সভাপতি গণেশ শীল, সহ-সভাপতি তপন শীল, সাধারণ সম্পাদক মিলন শীল প্রমুখ। 

বিশ্বকর্মা পূজা উদযাপন কমিটির উপদেষ্টা সুধীর দেবনাথ বলেন, হিন্দু স্থাপত্য দেবতা বিশ্বকর্মা ঠাকুরের সন্তুষ্টি লাভের আশায় স্বর্ণকার, শীল সমিতি এবং অন্যান্য ব্যবসায়ী একত্রে মিলেমিশে দ্বিতীয়বারের মতো এ বাড়িতে আমরা বিশ্বকর্মা পূজা পালন করছি।

সনাতন ধর্মাবলম্বীদের মতে, হিন্দু স্থাপত্য দেবতা বিশ্বকর্মার সন্তুষ্টি লাভের আশায় এই পূজা করা হয়। তিনি  স্বয়ম্ভূ এবং বিশ্বের স্রষ্টা হিসেবে পূজিত হন।

প্রতিবছর ভাদ্র মাসের শেষদিনে এই পূজা অনুষ্ঠিত হয়। বাংলাদেশে স্বর্ণকার, কর্মকার, নরসুন্দর, দারুশিল্প, স্থাপত্যশিল্প, মৃৎশিল্প প্রভৃতি শিল্পকর্মে নিযুক্ত ব্যক্তিরা নিজ নিজ কর্মে দক্ষতা অর্জনের জন্য বিশ্বকর্মার পূজা করে থাকেন।