ঢাকা Saturday, 20 April 2024

পবিত্র ঈদুল আজহা আজ

স্টার সংবাদ

প্রকাশিত: 06:12, 21 July 2021

আপডেট: 06:13, 21 July 2021

পবিত্র ঈদুল আজহা আজ

মহামারী করোনা আবহে গতবারের মতো এবারও এসে গেলো মুসলিম বিশ্বের দ্বিতীয় উৎসব পবিত্র ঈদুল আজহা। আজ বুধবার (২১ জুলাই) ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে সারা দেশে এ দিনটি উদযাপন করা হচ্ছে।

করোনাভাইরাসের ব্যাপক সংক্রমণের কারণে গত প্রায় দেড় বছর ধরে মানুষের জীবনের গতি অনেকখানি বদলে গেছে। প্রতিটি ঈদ মানুষের মনে আনন্দের বার্তা নিয়ে এলেও মহামারি ও প্রাকৃতিক দুর্যোগের কারণে এবারও বিষাদের ছায়া নেমে এসেছে।

ঈদুল আযহা বা কোরবানির ঈদ। মুসলিম উম্মাহর সার্বজনীন দু’টি উৎসবের অন্যতম একটি হলো এই ঈদ। ঈদুল আযহার প্রধান আকর্ষণ পশু কোরবানি করা।

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ বাণী দিয়েছেন। বাণীতে তারা দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন।

ঈদ উপলক্ষে তিন দিন সরকারি ছুটি। করোনার মধ্যে সরকারি ও বেসরকারি টেলিভিশনগুলো বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছে। জাতীয় দৈনিকগুলো বের করেছে বিশেষ ক্রোড়পত্র।

আল্লাহর জন্য নিজের জান-মাল ও প্রিয়তম জিনিস সন্তুষ্টচিত্তে বিলিয়ে দেয়ার এক সুমহান শিক্ষা নিয়ে প্রতি বছর ঈদুল আজহা আমাদের মাঝে ফিরে আসে। ইসলামী শরীয়াহ অনুযায়ী কোরবানি করা ওয়াজিব। আল কুরআনের সূরা কাউসারে বলা হয়েছে, ‘অতএব তোমার পালনকর্তার উদ্দেশ্যে নামাজ পড় এবং কোরবানি কর।’ সূরা হজ্বে বলা হয়েছে, ‘কোরবানি করার পশু মানুষের জন্য কল্যাণের নির্দেশনা।’

করোনার ভয়াল থাবায় এবারও জাতীয় ঈদগাহ ময়দানে ঈদের জামাত অনুষ্ঠিত হবে না। তবে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে পাঁচটি ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

ধর্ম মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ঈদুল আজহায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে অনুষ্ঠিত হবে পাঁচটি ঈদ জামাত। সকাল ৭টায় হবে প্রথম জামাত। এরপর পর্যায়ক্রমে ৮টা, ৯টা, ১০টা এবং ১০টা ৪৫ মিনিটে অনুষ্ঠিত হবে শেষ ঈদ জামাত।