ঢাকা Wednesday, 24 April 2024

হজযাত্রীদের ভিসা প্রক্রিয়া শুরু না করায় ৯০ এজেন্সিকে শোকজ

স্টার সংবাদ

প্রকাশিত: 22:20, 4 June 2023

হজযাত্রীদের ভিসা প্রক্রিয়া শুরু না করায় ৯০ এজেন্সিকে শোকজ

নির্দেশ দেয়ার পরও তিনদিনের মধ্যে হজযাত্রীদের ভিসা না করায় ৯০টি বেসরকারি হজ এজেন্সিকে কারণ দর্শানোর নোটিশ (শোকজ) দিয়েছে ধর্মবিষয়ক মন্ত্রণালয়।

রোববার (৪ জুন) ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খানের সভাপতিত্বে এক জরুরি সভায় এসব এজেন্সিকে শোকজ করার সিদ্ধান্ত নেয়া হয়। পরে এদিন সন্ধ্যায় হজ শাখা থেকে এজেন্সিগুলোকে তিনদিনের মধ্যে কারণ দর্শাতে চিঠি দেয়া হয়।  

জানা গেছে, সময় শেষ হয়ে এলেও বেসরকারি প্রায় অর্ধেক (৪৯ শতাংশ) হজযাত্রীর ভিসা হয়নি। এ পরিস্থিতিতে গত ৩১ জুন তিনদিনের মধ্যে হজ এজেন্সিগুলোকে হজযাত্রীদের ভিসা সম্পন্ন করার নির্দেশ দেয় ধর্ম মন্ত্রণালয়। কিন্তু এজেন্সিগুলো সেই নির্দেশনা মানেনি।

কারণ দর্শানোর নোটিশে বলা হয়, ২০২৩ সালের সব হজ কার্যক্রম পরিচালনাকারী এজেন্সিকে তিনদিনের মধ্যে স্ব স্ব এজেন্সির সব হজযাত্রীর ভিসা সম্পন্ন করার জন্য অনুরোধ করা হয়েছিল। কিন্তু আপনারা এখন পর্যন্ত নিবন্ধিত হজযাত্রীদের ভিসা ইস্যু করেননি, যা সুষ্ঠু হজ ব্যবস্থাপনায় অসহযোগিতার শামিল।

এ ধরনের অব্যবস্থাপনা সুষ্ঠু হজ ব্যবস্থাপনায় বিঘ্ন সৃষ্টি করেছে এবং সরকারের হজ ব্যবস্থাপনা সংশ্লিষ্ট নির্দেশনা উপেক্ষিত হয়েছে, যা ‘হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইন, ২০২১’-এর পরিপন্থী। 

নোটিশে এসব হজ এজেন্সির বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা গ্রহণের কারণ বিদ্যমান বলেও উল্লেখ করা হয়। 

তাই এসব হজ এজেন্সির বিরুদ্ধে ‘হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইন, ২০২১’-এর ১৩ ধারা অনুযায়ী কেন প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করা হবে না - সেই জবাব আগামী তিনদিনের মধ্যে ধর্ম মন্ত্রণালয়ে দাখিল করাতে বলা হয়েছে নোটিশে।

প্রসঙ্গত, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। গত ২১ মে থেকে শুরু হয়েছে হজ ফ্লাইট।