ঢাকা Wednesday, 24 April 2024

ঈদের চাঁদ নিয়ে বিভ্রান্তি না ছড়াতে ইসলামিক ফাউন্ডেশনের বিজ্ঞপ্তি 

স্টার সংবাদ

প্রকাশিত: 18:13, 20 April 2023

ঈদের চাঁদ নিয়ে বিভ্রান্তি না ছড়াতে ইসলামিক ফাউন্ডেশনের বিজ্ঞপ্তি 

ঈদুল ফিতরের চাঁদ দেখা নিয়ে আবহাওয়া অধিদফতরের বরাতে সংবাদমাধ্যমে প্রকাশিত খবর নিয়ে ‘বিভ্রান্ত না হওয়ার’ পরামর্শ দিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

এ নিয়ে বৃহস্পতিবার (২০ এপ্রিল) বিবৃতিতে দিয়েছে প্রতিষ্ঠানটি। 

ইসলামিক ফাউন্ডেশন বলেছে, কয়েকটি পত্রিকায় বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের তথ্যের বরাতে ‘ঈদের চাঁদ দেখা যাবে শুক্রবার সন্ধ্যায়’ মর্মে নিশ্চিত করে সংবাদ পরিবেশিত হয়েছে, যা ইসলামিক ফাউন্ডেশনের নজরে এসেছে।

প্রতিষ্ঠানটি জানায়, চাঁদ দেখা নিয়ে এ ধরনের ‘অগ্রিম, বিভ্রান্তিকর এবং এখতিয়ার বহির্ভূত’ সংবাদ পরিবেশন থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ জানানো যাচ্ছে। একই সঙ্গে এ ধরনের সংবাদে বিভ্রান্ত না হওয়ার জন্য বিনীত অনুরোধ জানানো যাচ্ছে।

ইসলামিক ফাউন্ডেশন জানায়, তারা ‘চাঁদ দেখার একমাত্র দায়িত্বপ্রাপ্ত কর্তৃপক্ষ’। বিজ্ঞপ্তিতে বলা হয়, সংবাদমাধ্যমের প্রতিবেদনগুলোতে আবহাওয়াবিদ সাঈদ আহমেদ চৌধুরী সই করা বিজ্ঞপ্তির বরাতে বলা হয়েছে, আগামী ২১ এপ্রিল সন্ধ্যা ৬টা ২৫ থেকে ৭টা পর্যন্ত সময়ে শাওয়াল মাসের চাঁদ দেখা যাবে।

ইসলামিক ফাউন্ডেশন জানায়, আবহাওয়া অধিদফতরের পরিচালক জাতীয় চাঁদ দেখা কমিটির একজন সম্মানিত সদস্য। এছাড়া কমিটিতে মহাকাশ গবেষণা কেন্দ্রের পরিচালক, ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তাবৃন্দ এবং দেশের বিজ্ঞ আলেম-ওলামারা সদস্য হিসেবে রয়েছেন।

এতে আরো বলা হয়, সারাদেশ থেকে জেলা প্রশাসকদের নেতৃত্বে গঠিত জেলা চাঁদ দেখা কমিটির নিকট থেকে প্রাপ্ত তথ্য বিচার বিশ্লেষণ করে জাতীয় চাঁদ দেখা কমিটি চাঁদ দেখার বিষয়ে সিদ্ধান্ত ঘোষণা করে থাকে। এই কমিটি মহামান্য রাষ্ট্রপতি কর্তৃক অনুমোদিত। ফলে চাঁদ দেখা নিয়ে ‘অগ্রিম, বিভ্রান্তিকর এবং এখতিয়ার বহির্ভূত’ সংবাদ পরিবেশন থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ জানানো হয়েছে। 

এদিকে আগামীকাল শুক্রবার (২১ এপ্রিল) সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভা রয়েছে। ওইদিন সারাদেশ থেকে চাঁদ দেখার সংবাদপ্রাপ্তির সাপেক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান ঈদুল ফিতর উদযাপনের চূড়ান্ত তারিখ ঘোষণা করবেন বলে জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।