ঢাকা Thursday, 25 April 2024

কোটা খালি রেখেই শেষ হলো হজের নিবন্ধন

স্টার সংবাদ

প্রকাশিত: 20:16, 12 April 2023

কোটা খালি রেখেই শেষ হলো হজের নিবন্ধন

কোটা খালি রেখেই চলতি বছরের হজের নিবন্ধন শেষ করেছে সরকার। আট দফা সময় বাড়িয়েও হজযাত্রীর কোটা পূরণ করা যায়নি।

সৌদি আরবের সঙ্গে হজচুক্তি অনুযায়ী, ২০২৩ সালে বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী যাওয়ার সংখ্যা নির্ধারিত ছিল। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১২ হাজার ১৯৮ জন হজে যাওয়ার সুযোগ পাওয়ার কথা। কিন্তু সর্বশেষ তথ্য অনুসারে, হজযাত্রী নিবন্ধন করেছেন ১ লাখ ১৯ হাজার ৬৯৫ জন। 

গণমাধ্যমকে বুধবার (১২ এপ্রিল) এ তথ্য নিশ্চিত করেছে হজ এজেন্সি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)।

জানা গেছে, এবার হজযাত্রায় বাদ সাধে বাড়তি খরচ। বৈশ্বিক পরিস্থিতির কারণেই বেড়েছে হজের খরচ। তাই প্রাথমিকভাবে নিবন্ধন করেও চূড়ান্ত নিবন্ধনে আগ্রহে ভাটা পড়ে মানুষের। আট দফা নিবন্ধনের সময় বাড়িয়েও পূরণ করা যায়নি নির্ধারিত কোটা।

এ বিষয়ে হাবের সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম বলেন, কোটা খালি থাকার কারণে আগামী বছর হজের কোটা পেতে কোনো সমস্যা হবে না। বৈশ্বিক পরিস্থিতির কারণে এবার অনেক দেশেরই হজের কোটা খালি থাকবে। 

এদিকে গতকাল মঙ্গলবার (১১ এপ্রিল) এক বিজ্ঞপ্তিতে ২০২৩ সালের হজ নিবন্ধন কার্যক্রম সার্ভার বন্ধের মাধ্যমে শেষ করা হয়েছে বলে জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

মন্ত্রণালয় জানায়, এ বছর মোট ১ লাখ ১৯ হাজার ৬৯৫ জন হজযাত্রী নিবন্ধন করেছেন। এর মধ্যে সরকারিভাবে ১০ হাজার ৩৫ জন এবং বেসরকারিভাবে ১ লাখ ৯ হাজার ৬৬০ জন। নির্ধারিত কোটা পূরণের জন্য আরো ৭ হাজার ৫০৩ জন হজযাত্রীর নিবন্ধন প্রয়োজন ছিল।

আগামী রোববার (১৬ এপ্রিল) থেকে শুরু হবে ভিসা আবেদন কার্যক্রম। 

চাঁদ দেখা সাপেক্ষে ২৭ জুন (৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে। চলতি বছর হজ নিবন্ধন শুরু হয় গত ৮ ফেব্রুয়ারি। আট দফায় ৫ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয় নিবন্ধনের সময়।