ঢাকা Saturday, 20 April 2024

শুরু হলো পবিত্র মাহে রমজান

স্টার সংবাদ

প্রকাশিত: 11:49, 24 March 2023

শুরু হলো পবিত্র মাহে রমজান

মুসলিম উম্মাহর কাছে রহমত, মাগফিরাত ও নাজাতের অমিয় বার্তা নিয়ে শুরু হলো পবিত্র মাহে রমজান। আজ থেকে ১৪৪৪ হিজরি বছর আগে উম্মতে মুহম্মদীর ওপর রোজা ফরজ হয়েছিল। সেই থেকে অদ্যাবধি মুসলিম উম্মাহ্ মাসের সেরা মাস রমজানুল মোবারকে সিয়াম সাধনার প্রয়াস চালিয়ে যাচ্ছে। 

আসমানী বরকতে ভরপুর এ মাসে বিশ্বমানবতার মুক্তির দূত প্রিয়নবী হযরত মুহম্মদ (সা.)-এর উপর অবতীর্ণ হয়েছিল মুসলিম উম্মাহ্র একমাত্র পথনির্দেশিকা মহাগ্রন্থ আল-কোরআন।  সাওম আরবি শব্দ। এর বহুবচন হচ্ছে সিয়াম। আভিধানিক অর্থ বিরত থাকা। আর শরীয়তের পরিভাষায় এর অর্থ হচ্ছে যে, সুব্হে সাদিক থেকে শুরু করে সূর্যাস্ত পর্যন্ত যে কোনো রকমের পানাহার ও যৌনকর্ম থেকে বিরত থাকা। এ সম্পর্কে হাদিসে কুদসীতে আল্লাহ্ পাক ইরশাদ করেন, আদম সন্তানের নেক আমলের প্রতিদান দশ থেকে সত্তরগুণ পর্যন্ত বর্ধিত করা হয়। আল্লাহ্ পাক বলেন, সিয়াম আমার জন্য এবং এর প্রতিদান আমি নিজেই। কেননা সিয়াম পালনকারীরা একমাত্র আমারই সন্তুষ্টির উদ্দেশ্যে পানাহার ও প্রবৃত্তির চাহিদা পরিত্যাগ করে থাকে। কোরআনুল ক্বারিমে বর্ণিত হয়েছে- ‘ইয়া আইয়ুহাল্লাজিনা আ-মানু কুতিবা আলাইকুমুস সিয়ামু কামা কুতিবা আলাল লাজিনা মিন কাবলিকুম লাআল্লাকুম তাত্তাকুন।’ অর্থাৎ হে মমিনগণ! তোমাদের উপর রোজা ফরজ করা হয়েছে। যেভাবে তোমাদের পূর্ববর্তীদের উপর ফরজ করা হয়েছিল। যাতে তোমরা তাক্বওয়া অবলম্বন করতে পারো।

রমজান মাসের প্রথম ১০ দিন হলো রহমত, দ্বিতীয় ১০ দিন মাগফিরাত এবং শেষ ১০ দিন নাজাতের। রমজান মাসের বিশেষ আমলগুলোর মধ্যে রয়েছে- তারাবি নামাজ। 

পবিত্র মাহে রমজান উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণী দিয়েছেন।