ঢাকা Saturday, 20 April 2024

একই পদ্ধতিতে পড়তে হবে তারাবির নামাজ

স্টার সংবাদ

প্রকাশিত: 17:44, 21 March 2023

একই পদ্ধতিতে পড়তে হবে তারাবির নামাজ

পবিত্র রমজানে খতমে তারাবি পড়ার সময় সারাদেশের সব মসজিদে একই পদ্ধতি অনুসরণ করার জন্য ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে আহ্বান জানানো হয়েছে।

ইসলামিক ফাউন্ডেশন মঙ্গলবার (২১ মার্চ) এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। 

এতে বলা হয়েছে, রমজান মাসে দেশের প্রায় সব মসজিদে খতমে তারাবি নামাজে পবিত্র কুরআনের নির্দিষ্ট পরিমাণ পারা তিলাওয়াত করার রেওয়াজ চালু আছে। তবে কোনো কোনো মসজিদে এর ভিন্নতা লক্ষ্য করা যায়।

এর ফলে বিভিন্ন স্থানে যাতায়াতকারী মুসলমানদের মধ্যে পবিত্র কুরআন খতমের ধারাবাহিকতা রক্ষা করা সম্ভব হয় না। এই অবস্থায় ধর্মপ্রাণ মুসল্লিদের মধ্যে একটি অতৃপ্তি ও মানসিক চাপ অনুভূত হয়। কুরআন খতমের পূর্ণ সওয়াব থেকেও তারা বঞ্চিত হন।

এই পরিস্থিতি নিরসনে পবিত্র রমজান মাসের প্রথম ছয়দিনে দেড় পারা করে ৯ পারা এবং বাকি ২১ দিনে এক পারা করে ২১ পারা তিলাওয়াত করলে ২৬ রমজান দিবাগত রাতে অর্থাৎ পবিত্র শবে কদরের রাতে পবিত্র কুরআন খতম করা সম্ভব হবে। 

এ অবস্থায় দেশের সব মসজিদে খতমে তারাবির নামাজে প্রথম ছয়দিনে দেড় পারা করে ও পরবর্তী ২১ দিনে এক পারা করে তিলাওয়াতের অনুরোধ জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে। 

ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে দেশের সব মসজিদের খতিব, ইমাম, মসজিদ কমিটি, মুসল্লি ও সংশ্লিষ্ট সবাইকে এই বিষয়ে অবগত করা ও অনুরোধ জানানো হয়েছে।