ঢাকা Thursday, 25 April 2024

আগামী ৭ মার্চ রাতে পবিত্র শবে বরাত

স্টার সংবাদ

প্রকাশিত: 03:51, 22 February 2023

আগামী ৭ মার্চ রাতে পবিত্র শবে বরাত

দেশে আগামী ৭ মার্চ রাতে পালিত হবে পবিত্র শবে বরাত। মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) সন্ধ্যায় দেশের আকাশে শাবান মাসের চাঁদ দেখা যাওয়ার পরিপ্রেক্ষিতে এ খবর জানিয়েছে জাতীয় চাঁদ দেখা কমিটি। 

এদিন সন্ধ্যায় বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক মহা. বশিরুল আলম। 

সভায় তিনি জানান, সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদফতর, মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, মঙ্গলবার বাংলাদেশের আকাশে ১৪৪৪ হিজরির শাবান মাসের চাঁদ দেখা গেছে। সে হিসাবে আগামীকাল বুধবার (২২ ফেব্রুয়ারি) থেকে শাবান মাস গণনা শুরু হবে। 

শাবান মাসের ১৫তম রাতে (১৪ শাবান দিনগত রাত) লাইলাতুল বরাত বা শবে বরাত পালিত হয়। সেই হিসাবে আগামী ৭ মার্চ (মঙ্গলবার) দিনগত রাত পবিত্র শবে বরাতের রাত। 

শবে বরাতের পরদিন বাংলাদেশে নির্বাহী আদেশে সরকারি ছুটি। এবার এ ছুটি পড়েছে ৮ মার্চ (বুধবার)।

শবে বরাতের পুণ্যময় রাতটি বাংলাদেশসহ বিভিন্ন দেশের মুসলমানরা নফল নামাজ, কুরআন তিলাওয়াতসহ ইবাদত-বন্দেগির মাধ্যমে অতিবাহিত করে থাকেন। শাবান মাস শেষেই মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতরের বারতা নিয়ে শুরু হয় সিয়াম সাধনার মাস পবিত্র রমজান।