ঢাকা মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২

Star Sangbad || স্টার সংবাদ

ফ্লাইটের ৮ ঘণ্টা আগে হজ ক্যাম্পে উপস্থিত হতে হবে হজযাত্রীদের

স্টার সংবাদ

প্রকাশিত: ২০:২৬, ১৯ জুন ২০২২

আপডেট: ২০:২৬, ১৯ জুন ২০২২

ফ্লাইটের ৮ ঘণ্টা আগে হজ ক্যাম্পে উপস্থিত হতে হবে হজযাত্রীদের

চলতি বছর হজযাত্রীদের নির্ধারিত ফ্লাইটের অন্তত আট ঘণ্টা আগে রাজধানীর আশকোনায় হজ ক্যাম্পে উপস্থিত হওয়ার নির্দেশনা দেয়া হয়েছে।

ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের হজ-১ শাখার উপসচিব আবুল কাশেম মুহাম্মদ শাহীন স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে রোববার (১৯ জুন) এই নির্দেশনা দেয়া হয়েছে। সব হজ এজেন্সিকেও এই নির্দেশনা পাঠানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, অত্যন্ত উদ্বেগের সঙ্গে লক্ষ্য করা যাচ্ছে যে, কতিপয় হজ এজেন্সি ও মোনাজ্জেমের অসহযোগিতার কারণে রুট টু মক্কা (সৌদি আরবের ইমিগ্রেশন ঢাকায় সম্পন্ন) বাস্তবায়নসহ হজযাত্রীদের লাগেজ ট্যাগিং, চেক ইন ও সিকিউরিটি চেকিংয়ে মাত্রাতিরিক্ত বিলম্ব হচ্ছে। এর ফলে প্রায় প্রতিটি ফ্লাইট ছাড়তে দেরি হচ্ছে। এতে হজযাত্রীদের ভোগান্তিসহ সুষ্ঠু হজ ব্যবস্থাপনা ব্যাহত হচ্ছে।

এমতাবস্থায় বেসরকারি ব্যবস্থাপনার হজ এজেন্সি/মোনাজ্জেমের হজযাত্রীদের নির্ধারিত ফ্লাইটের কমপক্ষে আট ঘণ্টা আগে আশকোনার হজ অফিসে রিপোর্ট করার জন্য সংশ্লিষ্ট হজ এজেন্সি/মোনাজ্জেম এবং হজযাত্রীদের নির্দেশনা দেয়া হয়েছে।

বারবার যোগাযোগ ও টেলিফোন করেও কিছু এজেন্সি নির্ধারিত সময়ে তার হজযাত্রীদের আশকোনার হজ ক্যাম্পে আনতে পারছে না। যারা এ ধরনের কাজ করছেন, তাদের এরই মধ্যে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

উল্লেখ্য, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই সৌদি আরবে হজ শুরু হতে পারে। এবার বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন সৌদি আরবে হজ করার সুযোগ পাচ্ছেন। মোট হজযাত্রীর অর্ধেক পরিবহন করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। গত ৫ জুন থেকে বিমানে হজ ফ্লাইট শুরু হয়েছে।