ঢাকা Friday, 29 March 2024

এবার হজ কার্যক্রমের অনুমতি পেল ৭৮০ এজেন্সি

স্টার সংবাদ

প্রকাশিত: 02:50, 16 May 2022

আপডেট: 02:52, 16 May 2022

এবার হজ কার্যক্রমের অনুমতি পেল ৭৮০ এজেন্সি

চলতি বছর ৭৮০টি এজেন্সিকে হজ কার্যক্রম পরিচালনার অনুমতি দিয়েছে সরকার। তিন ধাপে দেয়া অনুমোদনে সর্বশেষ আজ রোববার (১৫ মে) ৮০টি হজ এজেন্সি এ অনুমতি পেয়েছে বলে ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের এক আদেশে বলা হয়েছে। 

এর আগে গত ৮ মে প্রথম ধাপে ৬১০টি এবং দ্বিতীয় ধাপে গত ৯ মে ৯০টি এজেন্সিকে চলতি বছর হজ কার্যক্রম পরিচালনার অনুমোদন দেয়া হয়। 

এ সংক্রান্ত সরকারি আদেশে বলা হয়েছে, প্রত্যেক হজযাত্রীর সঙ্গে হজ অনুমোদন পাওয়া এজেন্সিগুলোকে লিখিত চুক্তি করতে হবে। প্রত্যেক এজেন্সি চলতি বছর সর্বোচ্চ ৩০০ জন এবং সর্বনিম্ন ১০০ জন হজযাত্রী পাঠাতে পারবে।

আরো বলা হয়েছে, প্রত্যেক হজ এজেন্সিকে মিনা, আরাফাহ ও মুজদালিফায় প্রয়োজনীয় সংখ্যক হজকর্মী নিয়োগ করতে হবে।

যেসব এজেন্সির লাইসেন্সের মেয়াদ উত্তীর্ণ হয়েছে এবং এ পর্যন্ত হালনাগাদ কাগজপত্র মন্ত্রণালয়ে দাখিল করেনি, বিভিন্ন অভিযোগে শাস্তি বা জরিমানা পাওয়া, সৌদি আরবে কালো তালিকাভুক্ত এবং অভিযোগ তদন্তাধীন - এ ধরনের এজেন্সিগুলোর নাম প্রকাশ করা হয়নি।

তালিকা প্রকাশের পর কোনো হজ এজেন্সির তথ্য ভুল বা অসত্য প্রমাণিত হলে এবং কোনো অভিযোগ পাওয়া গেলে ধর্মবিষয়ক মন্ত্রণালয় কারণ দর্শানো ছাড়াই সংশ্লিষ্ট এজেন্সির নাম তালিকা থেকে বাতিলের অধিকার সংরক্ষণ করে বলে আদেশে বলা হয়েছে। 

এছাড়া অনিবন্ধিত কোনো ব্যক্তিকে হজযাত্রী হিসেবে হজে নেয়া যাবে না বলে জানিয়েছে ধর্মবিষয়ক মন্ত্রণালয়। কোনো এজেন্সি এ ধরনের উদ্যোগ নিলে কারণ দর্শানো ছাড়াই ওই এজেন্সির লাইসেন্স বাতিলসহ অন্যান্য আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

প্রসঙ্গত, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এবার বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন মুসল্লি হজ পালনের সুযোগ পাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন হজে যেতে পারবেন।

করোনা অতিমারিতে সৌদি সরকারের বিধিনিষেধের কারণে গত দুই বছর বাংলাদেশি হজযাত্রীরা হজ পালন করতে পারেননি।