ঢাকা Wednesday, 24 April 2024

জুমাতুল বিদায় মসজিদে মুসল্লিদের ঢল

স্টার সংবাদ

প্রকাশিত: 22:35, 29 April 2022

জুমাতুল বিদায় মসজিদে মুসল্লিদের ঢল

যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে আজ শুক্রবার (২৯ এপ্রিল) পালিত হয়েছে চলমান পবিত্র রমজান মাসের শেষ জুমাবার অর্থাৎ জুমাতুল বিদা। আজ ২৭ রমজান পবিত্র শবেকদরেরও দিন।

মহানবী হজরত মুহাম্মদ (সা.) রমজানের শেষ শুক্রবারে জুমার নামাজের পর বিশেষ ইবাদত করতেন। তার উম্মতরা এরই ধারাবাহিকতায় এদিন জুমার নামাজের পর নফল নামাজ আদায় ও বিশেষ দোয়া করেন।

প্রতিবারের মতো এবারো জুমাতুল বিদা উপলক্ষে রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদসহ দেশের সব মসজিদে ঢল নামে ধর্মপ্রাণ মুসল্লিদের। জুমার নামাজের পর করা হয় বিশেষ মোনাজাত।

বায়তুল মোকাররম মসজিদে আখিরাতে মুক্তির পাশাপাশি দেশ ও মুসলিম জাতির শান্তি কামনা, আল আকসা মসজিদ এবং প্যালেস্টাইনিদের ওপর নির্যাতন বন্ধে দোয়া করা হয় মহান আল্লাহর কাছে।

এর আগে বেলা ১১টা থেকে মুসল্লিরা বায়তুল মোকাররমে আসা শুরু করেন। দুপুর ১২টার আগেই পূর্ণ হয়ে যায় মসজিদের ভেতরের মূল অংশ। আজানের পর মসজিদের ওপর-নিচ মুসল্লিতে ভরে যায়।

নামাজের সময় মসজিদ ছিল কানায় কানায় পূর্ণ। পাশে খোলা জায়গা ও মার্কেটের ভেতরেও কাতার করে নামাজ আদায় করেন অনেকে।

এদিকে রাজধানীসহ দেশের সব এলাকার পাড়া-মহল্লার মসজিদগুলোও আজ ছিল কানায় কানায় পূর্ণ। মসজিদ ছাড়িয়েও আশপাশের রাস্তায় মুসল্লিরা কাতারবন্দি হয়ে নামাজ আদায় করেন।