ঢাকা Thursday, 25 April 2024

বিদেশে যেতে হলে খালেদা জিয়াকে প্রথমে জেলে যেতে হবে : আইনমন্ত্রী

স্টার সংবাদ

প্রকাশিত: 20:41, 12 September 2021

আপডেট: 01:22, 13 September 2021

বিদেশে যেতে হলে খালেদা জিয়াকে প্রথমে জেলে যেতে হবে : আইনমন্ত্রী

ছবি : পিআইডি

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, বিদেশে যেতে হলে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে প্রথমে জেলে যেতে হবে। এরপর সেখান থেকে বিদেশে চিকিৎসার বিষয়ে আবেদন করতে হবে।

রোববার (১২ সেপ্টেম্বর) রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউশনে আইন কমিশনের রজতজয়ন্তীর অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, আমাদের কাছে গত সপ্তাহে এসেছিল। আমরা মতামত দিয়ে পাঠিয়ে দিয়েছিলাম। তাতে আমরা ছয় মাসের মেয়াদ বাড়াতে মত দিয়েছি। রাতে আমি খবর নিয়েছি স্বরাষ্ট্রমন্ত্রী এবং স্বরাষ্ট্র সুরক্ষা সচিব দুজনে সরকারি কাজে বিদেশে আছেন। সেজন্য আবেদনটি এখনো প্রধানমন্ত্রীর দফতরে পাঠানো হয়নি।

খালেদা জিয়ার বিদেশ যাত্রার বিষয়টি বারবারই উঠে এসেছে, এ অবস্থায় সে সুযোগ আছে কিনা - এমন এক প্রশ্নের জবাবে তিনি বলেন, তিনি (খালেদা জিয়া) যে আবেদন করেছেন তা ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারার একটি আবেদন হিসেবে গ্রহণ করা হয়েছে। এ আবেদনের প্রেক্ষিতে সরকার নির্বাহী আদেশে তার সাজা স্থগিত রেখে তাকে মুক্তি দিয়েছিলেন শর্তসাপেক্ষে। যে আবেদনের ওপর সিদ্ধান্ত নেয়া হয়েছে। ফলে সে আবেদনটি নিষ্পত্তি হয়ে গেল।

আইনমন্ত্রী আরো বলেন, এ অবস্থায় এটাকে পরিবর্তন করার আইন নাই। যদি এটা করতে হয় যেটা আমি আগেও বলেছি, তাকে (খালেদা জিয়া) আবার জেলে গিয়ে এ আবেদন বাতিল করতে হবে। এরপর আবার নতুন আবেদন করতে হবে। এ আবেদনের আমাদের মেয়াদ বাড়ানো ছাড়া আমাদের কিছু করার নাই। স্বরাষ্ট্রমন্ত্রী দেশে ফিরলে বিষয়টি প্রধানমন্ত্রীর কাছে যাবে।

এর আগে অনুষ্ঠানে আইন কমিশনের চেয়ারম্যান বিচারপতি এবিএম খায়রুল হকের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন করেন বিচার প্রশাসন ও প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক বিচারপতি নাজমুন আরা সুলতানা, লেজিসলেটিভ ও সংসদবিষয়ক বিভাগের সচিব মঈনুল কবীর ও আইন ও বিচারবিভাগের সচিব গোলাম সারওয়ার।