ঢাকা Thursday, 25 April 2024

বিএনপির ঢাকা মহানগরের দুই নতুন কমিটি নিয়ে আশাবাদী মির্জা ফখরুল

স্টার সংবাদ

প্রকাশিত: 22:52, 3 August 2021

বিএনপির ঢাকা মহানগরের দুই নতুন কমিটি নিয়ে আশাবাদী মির্জা ফখরুল

বিএনপির সম্প্রতি ঘোষিত ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের আহ্বায়ক কমিটি নিয়ে আশাবাদী দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, এই কমিটি দেশে গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলনে ভূমিকা রাখবে বলে প্রত্যাশা করছি। 

মঙ্গলবার (৩ আগস্ট) সকালে তার উত্তরার বাসায় ঢাকা মহানগরের নবগঠিত উভয় আহ্বায়ক কমিটির নেতাদের সঙ্গে বৈঠকের পর বিএনপি মহাসচিব এ মন্তব্য করেন।

প্রসঙ্গত, ঢাকা মহানগর দক্ষিণে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালামকে আহ্বায়ক ও মহানগর দক্ষিণ যুবদলের সভাপতি রফিকুল আলম মজনুকে সদস্যসচিব করে ৪৯ সদস্যবিশিষ্ট কমিটি করা হয়েছে। উত্তরে ৪৭ সদস্যের কমিটিতে আহ্বায়ক করা হয়েছে চেয়ারপারসনের উপদেষ্টা ও ডাকসুর সাবেক ভিপি আমানউল্লাহ আমানকে এবং সদস্য সচিব হয়েছেন সাবেক ফুটবলার কেন্দ্রীয় কমিটির ক্রীড়াবিষয়ক সম্পাদক আমিনুল হক।

মির্জা ফখরুল বলেন, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির নবগঠিত কমিটি আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে গঠন করা হয়েছে। এই কমিটির প্রতি সারাদেশের মানুষের প্রত্যাশা অনেক বেশি। তারা সবাই পরীক্ষিত নেতৃবৃন্দ। আমাদের বর্তমান রাজনৈতিক যে প্রেক্ষাপট সেই প্রেক্ষাপটে এটা (নতুন কমিটি গঠন) নিঃসন্দেহে একটা অত্যন্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। আমাদের প্রত্যাশা হচ্ছে, এই কমিটির মাধ্যমে বাংলাদেশের রাজনীতিতে একটা গুণগত পরিবর্তন আসবে। বর্তমানে যে অগণতান্ত্রিক একটি সরকার যে আমাদের সব আশা-আকাঙ্ক্ষা বিনষ্ট করে দিচ্ছে, সেখানে তারা তাদের দায়িত্ব পালন করবেন, ভূমিকা রাখবেন গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য, দেশনেত্রী খালেদা জিয়ার মুক্তির জন্য।

তিনি বলেন, আমাদের সবার যে প্রত্যাশা সেই প্রত্যাশা হচ্ছে যে, অত্যন্ত সক্রিয়, সচল এবং কার্যকারী এই আহ্বায়ক কমিটি, তারা অতিদ্রুত দলকে সুসংগঠিত করবে এবং একটি কাউন্সিলের মাধ্যমে নতুন কার্যকরী কমিটি গঠন করবে।

কবে নাগাদ মহানগরের কাউন্সিল হতে পারে প্রশ্ন করা হলে বিএনপি মহাসচিব বলেন, এটা তো আমাদের যে গঠনতন্ত্র আছে সেই গঠনতন্ত্রের নিয়ম অনুযায়ী কাউন্সিল করবে। সেটা তিন মাস।

বর্তমান কমিটি নিয়ে ক্ষোভ আছে যে মূল্যায়ন করা হয়নি - এমন প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, বিএনপি একটা বিশাল রাজনৈতিক দল। সেই দলের যখন একটি কমিটি তৈরি করা হয় তখন ছোটখাটো সমস্যা থাকতেই পারে। আমরা যেটা দেখছি যে, একবারে পরীক্ষিত নেতাদের দিয়েই এই কমিটি করা হয়েছে। প্রবীণ এবং নবীনের সমন্বয় করা হয়েছে। এটা নিঃসন্দেহে একটা কার্যকরী কমিটি হবে বলে আমাদের বিশ্বাস।

মহানগর উত্তরের নতুন আহ্বায়ক আমান উল্লাহ আমান বলেন, আজকে গণতন্ত্র অনুপস্থিত, একদলীয় শাসনব্যবস্থা চলছে। নির্যাতন-নিপীড়ন ও অগণতান্ত্রিক কর্মকাণ্ডের মধ্য দিয়ে দেশ পরিচালিত হচ্ছে। সেজন্য সংগঠনকে ঢেলে সাজিয়ে জনগণের যে প্রত্যাশা জনগণ যাতে ভোটকেন্দ্রে গিয়ে ভোট দিতে পারে, গণতন্ত্র পুনরুদ্ধার করতে পারে, একটি নিরপেক্ষ নির্দলীয় সরকারের অধীনে যাতে নির্বাচন হতে পারে, সেই নির্বাচনের মধ্য দিয়ে যাতে জনগণের সরকার প্রতিষ্ঠা হয় সেই লক্ষ্যকে সফল করার জন্যে আমরা মহানগর উত্তর ও দক্ষিণ একসঙ্গে একযোগে রাজপথে আন্দোলন-সংগ্রামের মধ্য দিয়ে কাজ করবো। যদি প্রয়োজন হয় ১৯৯০ সালের মতো আরেক গণঅভ্যুত্থানের মধ্য দিয়ে এই নব্য স্বৈরাচারী অগণতান্ত্রিক, অবৈধ, মিডনাইটের সরকারকে রাষ্ট্রক্ষমতা থেকে সরানোর আন্দোলন-সংগ্রাম করবো।

মহানগর দক্ষিণের নতুন আহ্বায়ক আবদুস সালাম বলেন, চেষ্টা করবো আমরা যাতে এই দায়িত্ব সঠিকভাবে পালন করতে পারি সবাইকে সঙ্গে নিয়ে। সে ব্যাপারে মহাসচিব থেকে শুরু করে মহানগরসহ দলের সব পর্যায়ের নেতাকর্মীর সহযোগিতা চাই। আমরা উত্তর-দক্ষিণ মহানগর একসঙ্গে মিলেই সমবেতভাবে মহানগরীতে কাজ করার চেষ্টা করবো যাতে কোথাও কোনো গ্যাপ সৃষ্টি না হয়, কোনো ভুল-বোঝাবুঝির সৃষ্টি না হয়। সবাইকে নিয়ে আমরা কাজ করতে চাই।