ঢাকা Saturday, 20 April 2024

জাতিসংঘের মধ্যস্থতায় বিএনপির সঙ্গে আলোচনায় রাজি আওয়ামী লীগ

স্টার সংবাদ

প্রকাশিত: 21:28, 6 June 2023

জাতিসংঘের মধ্যস্থতায় বিএনপির সঙ্গে আলোচনায় রাজি আওয়ামী লীগ

দেশের গণতন্ত্রের স্বার্থে প্রয়োজনে জাতিসংঘের মধ্যস্থতায় বিএনপির সঙ্গে আলোচনা বসতে রাজি আওয়ামী লীগ। এমন মন্তব্য করেছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য এবং ১৪-দলের সমন্বয়ক আমির হোসেন আমু।

মঙ্গলবার (৬ জুন) রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে ১৪-দলের সমাবেশে এ কথা বলেন তিনি।

আমির হোসেন আমু বলেন, দেশের গণতন্ত্রের স্বার্থে নির্বাচনী সমস্যা সমাধানে আলোচনা হতে পারে। প্রয়োজনে জাতিসংঘের প্রতিনিধি আসুক। আমরা বিএনপির সঙ্গে মুখোমুখি বসে আলোচনা করতে চাই - কোথায় সমস্যা, সুষ্ঠু নির্বাচনে বাধা কোথায় এবং কীভাবে সেটা নিরসন করা যায়। এটা আলোচনার মধ্য দিয়েই সুরাহা হতে পারে, অন্য কোনো পথে নয়।

তিনি আরো বলেন, অন্য কোনো পথে চেষ্টা করে নির্বাচন বানচাল করে যারা অসাংবিধানিক অবস্থা সৃষ্টি করতে চান, অসাংবিধানিক কোনো জিনিস আনতে চান, তাদের প্রতিহত করা হবে। ১৪-দল ঐক্যবদ্ধভাবে, ১৪-দলের নেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বিগত দিনের মতো ষড়যন্ত্র মোকাবিলা করে এদেশের গণতান্ত্রিক অগ্রযাত্রাকে অব্যাহত রাখবে। 

আমু বলেন, সংবিধানের ভিত্তিতে দেশ পরিচালিত হচ্ছে। এই সংবিধানকে সামনে রেখে যেকোনো সমাধান, যেকোনো কিছু করতে আমরা প্রস্তুত। আপনারা (বিএনপি) এগিয়ে আসুন, আমরা গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখার স্বার্থে, গণতন্ত্র টিকিয়ে রাখার স্বার্থে আপনাদের (বিএনপি) সঙ্গে বসতে রাজি আছি। 
এ সময় তিনি যোগ করেন, আলোচনার দ্বার খোলা। বিভিন্ন জায়গায় ঘোরাঘুরি করে লাভ নেই।

আমু বলেন, নির্বাচনকে সামনে রেখে আপনারা নানা রকম অজুহাত তুলছেন, বিদেশিদের কাছ থেকে অনেক রকম সাহায্য-সহযোগিতার জন্য কথা বলছেন, ভিসানীতিকে আশ্রয় করে মানুষের মনে বিভ্রান্তি সৃষ্টি করার চিন্তা করছেন।

তিনি বলেন, বৃক্ষ তোমার নাম কি, ফলে পরিচয়। আজকে এটা বলার প্রয়োজন নেই। যখন এই বৃক্ষের ফল পড়বে তখন দেখা যাবে, এই বৃক্ষ কী। এর উত্তর তখন সবাই আপনারা উপলব্ধি করবেন। বগল বাজানোর কোনো সুযোগ নেই, বাহবা দেয়ার কোনো সুযোগ নেই। ঘোলা পানিতে মাছ শিকার করার, বিভিন্ন রকমের ফন্দিফিকির আপনারা গতদিনেও করেছেন, আজকেও করার চেষ্টা করছেন।

আমির হোসেন আমু বলেন, ভিসানীতির দূরভিসন্ধি হচ্ছে শেখ হাসিনাকে ক্ষমতা থেকে হটিয়ে বিএনপিকে ক্ষমতায় বসানো। তবে আওয়ামী লীগ মার্কিন ভিসানীতির তোয়াক্কা করছে না। ভিসানীতি কাদের পক্ষে তা নির্বাচনে প্রমাণিত হবে।

সমাবেশে ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেন, মার্কিন ভিসানীতির কারণে যদি সুষ্ঠু নির্বাচন হয়, তাহলে সাহস থাকলে বিএনপি নির্বাচনে আসুক।

সভায় আওয়ামী লীগ ও ১৪ দলের কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।