ঢাকা Friday, 19 April 2024

‘প্রধানমন্ত্রীকে হত্যার হুমকিতে বিএনপির মৌন সম্মতি আছে’

স্টার সংবাদ

প্রকাশিত: 18:23, 24 May 2023

আপডেট: 18:25, 24 May 2023

‘প্রধানমন্ত্রীকে হত্যার হুমকিতে বিএনপির মৌন সম্মতি আছে’

ছবি: সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে রাজশাহী জেলা বিএনপির আহ্বায়ক আবু সাঈদ চাঁদের হত্যার হুমকির বিষয়ে বিএনপির মৌন সম্মতি আছে বলে সন্দেহ প্রকাশ করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বুধবার (২৪ মে) রাজধানীর সড়ক ভবনে বারৈয়ারহাট-রামগড় সড়ক প্রশস্তকরণ কাজের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করতে গিয়ে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

এসময় বিএনপির ওই নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রকাশ্যে সমাবেশে প্রাণনাশের হুমকি দেওয়ার পরও দলটির দায়িত্বশীল কোনো নেতা তা নিয়ে কোনো কথা না বলায় বিস্ময় প্রকাশ করে ওবায়দুল কাদের প্রশ্ন রেখে বলেছেন, তাহলে কি এতে তাদের মৌন সম্মতি রয়েছে?

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, ‘রাজশাহীতে তারা স্বয়ং প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি দিয়েছে। তিনি যে সাধারণ ব্যক্তি এটা ভাবার কারণ নয়, কারণ তিনি জেলার প্রধান এবং কেন্দ্রের সদস্য। আমি অবাক হলাম মির্জা ফখরুল পার্টির সেক্রেটারি জেনারেল তিনি একটা শব্দও উচ্চারণ করলেন না।

ওবায়দুল কাদের বলেন,বাংলাদেশের মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস, তিনিও এই ঘটনাকে ভালোভাবে নেননি এবং নিন্দা করেছেন। সেখানে বিএনপি থেকে কোনো দায়িত্বশীল নেতা তাদের রাজশাহীর নেতার এই হুমকি দিয়ে বিষেদাগার করেছেন, তা নিয়ে তারা আজ পর্যন্ত কোনো ব্যবস্থা নেননি এবং তাদের একজন জয়েন্ট সেক্রেটারি সিলিপ অব টাং বলে দায়িত্ব শেষ করেছেন।

তিনি বলেন, ‘এটা তো এখানেই শেষ নয়, তারা তাদের মিছিলে পঁচাত্তরের হাতিয়ার গর্জে উঠুক আরেকবার’-এই স্লোগান দিয়েই যাচ্ছেন। মির্জা ফখরুলের সামনেই দিচ্ছেন। তাদের সিনিয়র নেতাদের সামনে প্রকাশ্যে এর আগেও রাজশাহীতে আরো একটি ১৫ আগস্টে ঘটানোর কথা বলেছিলেন তাদের এক নেতা এবং এই প্রসঙ্গে বিএনপির কাউকে কোনো কথা বলতে শুনিনি। এর দ্বারা এটাই প্রমাণিত হয় তাদের নেতারা যেটা রাজশাহী থেকে বলেছেন, সেটাই বিএনপিরই কথা। তারা এখন ২৭ দফা থেকে এক দফার কথা বলছে। তাহলে কি বুঝে নেবো তাদের এক দফা শেখ হাসিনাকে হত্যার দফা?

শেখ হাসিনাকে কবরস্থানে পাঠানো এটাই কি তাদের এক দফা? এই ব্যাপারে তাদের নেতাদের বক্তব্য শুনতে চাই। এতে এখনো স্থায়ী কমিটির কোনো নেতা কিছু বলেননি। তাহলে নিশ্চয় এটাতে তাদের মৌনসম্মতি আছে। উপর দিয়ে তারা বলতে পারছে না কাউকে দিয়ে বলাচ্ছেন।

রাজধানীতে বিএনপির সঙ্গে পুলিশের সংঘর্ষে গাড়িতে আগুন দেওয়ার ঘটনার দৃষ্টি আকর্ষণ করে অপর এক প্রশ্নের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, পুলিশের সাথে তাদের যে সংঘাত, গতকাল (মঙ্গলবার) তারা গায়ে পড়ে পুলিশের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়েছে। বিআরটিসির একটি গাড়ি পুড়িয়ে ফেললো, একটা গাড়িতে আগুন দিলো, একটি গাড়ি ভাঙচুর করলো; এটা তারা যে আন্দোলনের নামে...আমরা এতদিন বলে আসছিলাম, তারা আন্দোলনের নামে নৈরাজ্য করবে, সন্ত্রাস করবে এবং এটা তাদের পুরোনো স্বভাব।

কাজেই যেটা যেভাবে মোকাবিলা করতে হয় তা উদ্ভূত পরিস্থিতি বলে দেবে। কোনো পরিস্থিতিতে আইনশৃঙ্খলা বাহিনীর কি দায়িত্ব। আর রাজনৈতিকভাবে যে কোনো বিষয়ে আমরা রাজনৈতিকভাবে মোকাবিলা করবো এবং রাজনীতিরও একটি ভাষা আছে।

সময় তিনি বলেন, আমার পরিবেশ শান্তিপূর্ণ রাখতে চাই। তবে নির্বাচন প্রতিরোধ করতে হলে আমরাও প্রতিরোধ করবো।

সিটি কর্পোরেশর নির্বাচনে ইসির ভূমিকা নিয়ে করা এক প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী বলেন, ইসির দায়িত্বটা তারা যথাযথভাবে পালন করছে কি না এখনই বলা ভুল। নির্বাচন হলে বুঝতে পারবেন ইসির ভূমিকা কি? যাবৎ অনেকগুলো নির্বাচন হলো...যেমন গাইবান্ধা তারা বন্ধ করে দিয়েছে। পরবর্তীতে তারা সুন্দর নির্বাচন করেছে। ইউনিয়ন, পৌরসভা, উপজেলা নির্বাচন এরই মধ্যে হয়েছে, এখানে অংশ না নিলেও তো কিছু বলার নেই।

তারা (বিএনপি) নির্বাচনও করবে না আবার স্বতন্ত্র প্রার্থী হিসেবে দাঁড়াবে...পরিচয় গোপন করেও গাজীপুরসহ বাকি চারটি সিটি কর্পোরেশনে তাদের প্রার্থী আছে। তাদের স্বরূপে তারা উন্মেচিত হবে সেটা নির্বাচনে প্রমাণিত হবে।

এর আগে সড়ক ভবনে বারৈয়ারহাট-রামগড় সড়ক প্রশস্তকরণ কাজের ভিত্তিপ্রস্তর উদ্বোধন অনুষ্ঠানে ভারতের হাই কমিশনার প্রণয় ভার্মা উপস্থিত ছিলেন। এতে সভাপতিত্ব করেন সড়ক জনপদ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. ইসহাক।

এছাড়া সংসদ সদস্য সৈয়দ নাজিবুল বশর মাইজভান্ডারি, সড়ক পরিবহন মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নুরী, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার, ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানী লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এন ছিদ্দিক এবং ঢাকা বিআরটি কোম্পানি লিমিটেড ব্যবস্থাপনা পরিচালক সফিকুল ইসলাম উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ভারতের সাথে বাংলাদেশের সম্পর্ক নিয়ে ওবায়দুল কাদের বলেন, ‘১৯৭১ সালে ভারতের সঙ্গে আমাদের যে কানেকটিভিটির বন্ধন রচিত হয়েছিল, ৭৫- বঙ্গবন্ধু হত্যার পর সন্দেহ আর অবিশ্বাসের কারণে আমাদের সে কানেকটিভিটিতে ছেদ পড়েছে। বঙ্গবন্ধু হত্যার পর ২১ বছরে সেটি যদি আমরা বন্ধ করতে পারতাম, তাহলে আমাদের সম্পর্কের আরো উন্নতি হতো। কিন্তু বাংলাদেশের বাস্তবতায় সেটি সম্ভব হয়নি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ক্ষমতায় আসার পর আমাদের সে ব্যবধান অনেকটা কমিয়ে আনা হয়েছে,’ যোগ করেন তিনি।

সেতুমন্ত্রী বলেন, ‘এখনও কিছু কিছু সমস্যা আমাদের মধ্যে আছে। তবে সমস্যা থাকলেও আমি মনে করি, আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ক যদি বন্ধুত্বপূর্ণ হয়, আলাপ-আলোচনার মধ্য দিয়ে আমরা যখন সীমান্ত চুক্তি বাস্তবায়ন করতে পেরেছি এবং নরেন্দ্র মোদি ক্ষমতায় আসার পর ভারতের সংসদে এটি সর্বসম্মতিক্রমে রেটিফাই হয়েছে- তেমনি এসব সমস্যাও সমাধান সম্ভব।

মন্ত্রী বলেন, ‘আমরা যদি সম্পর্কের সন্দেহের দেয়ালটা না ভাঙতাম, তাহলে এটি সম্ভব হতো না। তাই আমাদের সীমান্তে এত বড় ভারতের সঙ্গে শত্রুতা যদি আমরা অব্যাহত রাখতাম, তাহলে আমরা আরো পিছিয়ে যেতাম।

ভারতের সঙ্গে সম্পর্কের উন্নয়ন আমাদের কানেকটিভিটি, আমাদের বাণিজ্য, আমাদের পরিবহনসহ সবদিক দিয়ে ভারতের যেমন উপকার হয়েছে, তেমনি আমাদেরও উপকার হয়েছে,’ যোগ করেন ওবায়দুল কাদের।

মন্ত্রী বলেন, ‘বাংলাদেশের মাটি ব্যবহার করে ভারতে সন্ত্রাসী তৎপরতা চালানো যাবে না। ব্যাপারে আমরা কঠোর পদক্ষেপ গ্রহণ করেছি। ঠিক তেমনি ভারতও তাদের দেশ ব্যবহার করে বাংলাদেশে কোনো সন্ত্রাসী কার্যক্রম চালানোর ব্যাপারে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে।