ঢাকা Thursday, 28 March 2024

গাজীপুরে বিএনপির সভায় পদবঞ্চিতদের হামলা, বোমা

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 03:49, 1 March 2023

গাজীপুরে বিএনপির সভায় পদবঞ্চিতদের হামলা, বোমা

গাজীপুর মহানগর বিএনপির যৌথ প্রস্তুতি সভায় মহানগর বিএনপি ও ছাত্রদলের পদবঞ্চিত নেতারা হামলা চালিয়েছেন বলে জানা গেছে। এ সময় চার থেকে পাঁচটি হাতবোমার বিস্ফোরণ ঘটানো হয়। এতে ছয় নেতাকর্মী আহত হয়েছেন। 

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টার দিকে গাজীপুর শহরের রাজবাড়ি রোড এলাকার জেলা বিএনপির কার্যালয়ে এ ঘটনা ঘটে।

কেন্দ্র ঘোষিত পদযাত্রা কর্মসূচি সফল করতে গাজীপুর শহরে বিএনপি কার্যালয়ে মহানগর বিএনপির উদ্যোগে মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে যৌথসভার আয়োজন করা হয়। সেখানেই এই হামলার ঘটনা ঘটে। 

গাজীপুর বিএনপির একাধিক নেতা জানান, সভা চলার সময় মহানগর বিএনপির আহ্বায়ক কমিটি এবং মহানগর ছাত্রদলের কমিটিতে পদবঞ্চিত ২০-২৫ জন নেতাকর্মী হামলা চালিয়ে চেয়ার-টেবিল ভাঙচুর করেন। এ সময় চার-পাঁচটি হাতবোমার বিস্ফোরণ ঘটানো হয়। এতে এলাকায় বেশ আতঙ্কের সৃষ্টি হয়। হামলার ঘটনায় বিএনপি ও ছাত্রদলের ছয় নেতাকর্মী আহত হন। তাদের স্থানীয় ক্লিনিকে চিকিৎসা দেয়া হয়।

খবর পেয়ে গাজীপুর সদর থানা পুলিশ ঘটনাস্থলে পৌঁছালে উভয় পক্ষের নেতাকর্মীরা পালিয়ে যান। পুলিশ ধাওয়া করে ছাত্রদলকর্মী বোরহানুল কবিরকে আটক করে।

বিএনপির একাধিক নেতাকর্মী জানান, সম্প্রতি গাজীপুর মহানগর বিএনপির ও ছাত্রদলের কমিটি ঘোষণা করা হয়। এসব কমিটির বিরুদ্ধে অবস্থান নেন পদবঞ্চিত ব্যক্তিরা। বেশ কিছুদিন ধরেই তারা ঘোষিত কমিটি বাতিলের দাবিতে আন্দোলন করে আসছিলেন। হামলার নেপথ্যে রয়েছেন সদর বিএনপির সাবেক আহ্বায়ক ও কাউন্সিলর হান্নান মিয়া, বাসন থানা বিএনপির সাবেক সভাপতি বশির আহমেদসহ ছাত্রদলের সাবেক নেতাকর্মীরা। 

প্রত্যক্ষদর্শীদের বর্ণনায় জানা যায়, মহানগর ছাত্রদলের সভাপতি রোজানুজ্জামান ওরফে শুক্কুর, সাধারণ সম্পাদক মাহমুদুর রহমানসহ তাঁদের কর্মী-সমর্থকরা ওই সভায় অংশ নেন। সভায় তাদের অংশগ্রহণ মেনে নিতে পারেননি পদবঞ্চিতরা। এ সময় কার্যালয়ের বাইরে ছাত্রদলের সভাপতি ও সাধারণ সম্পাদকের বহিষ্কার দাবিতে বিক্ষোভ শুরু হয়। 

একপর্যায়ে বাইরে থেকে কয়েকজন দলীয় নেতাকর্মী সভাস্থলে হাজির হয়ে ছাত্রদলের সভাপতি ও সাধারণ সম্পাদককে বের করে দিতে গাজীপুর মহানগর বিএনপির সদস্যসচিব শওকত হোসেন সরকারকে অনুরোধ জানান। এতে সভায় অংশ নেয়া দলীয় নেতাকর্মীরা বিক্ষুব্ধ হয়ে তাদের ওপর চড়াও হন। এতে কার্যালয়ের ভেতরই হামলা ও ভাঙচুর শুরু হয়। একপর্যায়ে বাইরে বের হয়ে দুই পক্ষ প্রকাশ্যে কয়েকটি হাতবোমার বিস্ফোরণ ঘটায়। চলতে থাকে ধাওয়া-পাল্টা ধাওয়া।

গাজীপুর সদর থানার ওসি জিয়াউল ইসলাম বলেন, বিএনপি ও ছাত্রদলের দুই পক্ষের পদবঞ্চিত ব্যক্তিরা হামলার ঘটনা ঘটিয়েছে। খবর পেয়ে পুলিশ সেখানে গিয়ে ছাত্রদলের এক কর্মীকে আটক করেছে। এ ঘটনায় আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।

মেট্রো সদর থানা বিএনপির সাবেক আহ্বায়ক ও সিটির কাউন্সিলর হান্নান মিয়া বলেন, হামলার বিষয়ে আমার বিরুদ্ধে যারা বলেছেন, তারা সম্পূর্ণ মিথ্যা কথা বলেছেন। আমি জরুরি কাজে এলাকার বাইরে ছিলাম। এখানে আমার কোনো সম্পৃক্ততা নেই। তবে মহানগর ছাত্রদলের কমিটি নিয়ে অনেকদিন ধরেই বিবাদ চলে আসছে।

বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য মাজহারুল ইসলাম বলেন, কেন্দ্রীয় কর্মসূচি বাস্তবায়ন করতে একটি সভার আয়োজন করা হয়। ওই সভায় ছাত্রদলের একটি পক্ষ হামলা চালায়। তবে তারা কেন, কী কারণে হামলা চালিয়েছে, সেটি জানা নেই। পরে সভা শেষ না করেই সব নেতাকর্মী সভাস্থল ত্যাগ করেন।