ঢাকা Friday, 29 March 2024

ভুল তথ্য ও প্ররোচনায় র‌্যাবের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা 

স্টার সংবাদ

প্রকাশিত: 03:04, 1 February 2023

ভুল তথ্য ও প্ররোচনায় র‌্যাবের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা 

‘ভুল তথ্যের ভিত্তিতে’ ও প্ররোচিত হয়ে র‌্যাবের ওপর যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিয়েছিল। মঙ্গলবার (৩১ জানুয়ারি) জাতীয় সংসদে এমন দাবি করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে তিনি বলেন, ২০২১ সালের ১০ ডিসেম্বর ভ্রান্ত তথ্য, ভুল তথ্যের ভিত্তিতে প্ররোচনায় পড়ে বাংলাদেশের অন্যতম সফল আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী র‌্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছিল যুক্তরাষ্ট্র।

তিনি বলেন, র‌্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞাসহ বিভিন্ন বিষয়ে গত এক বছরে অন্তত ১৫-২০টি গুরুত্বপূর্ণ উচ্চ পর্যায়ের বৈঠক হয়েছে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ২০২১ সালের ডিসেম্বরের পরে আমরা যোগাযোগ করেছি। তারা ভেবেছিল ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে আরেকটা নিষেধাজ্ঞা তারা (বিএনপি) আদায় করতে পারবে। আমরা আওয়ামী লীগ জনগণের কাছে থাকি। আমরা জানি আমাদের শক্তি কোথায়। সেই সঙ্গে আমরা আমাদের সীমাবদ্ধতাও জানি। সবকিছু মিলিয়ে আমরা শুধু মার্কিন প্রশাসন নয়, এ বিষয়গুলো নিয়ে যার যার আগ্রহ আছে, ওইসব জায়গায় তারা যেন কোনো বাধা সৃষ্টি করতে না পারে, আমরা আমাদের গঠনমূলক কার্যক্রমের মাধ্যমে বোঝাতে সক্ষম হয়েছি। বিএনপির সেই পরিকল্পনা মাঠে মারা গেছে।

তিনি আরো দাবি করেন, ১০ ডিসেম্বরের পরে তাদের (বিএনপির) নেতারা কোথায় লুকাবেন - সেই পরিকল্পনাও করেছিল বিএনপি।

সংসদে একটি ‍চিঠি দেখিয়ে শাহরিয়ার আলম বলেন, আমি আজ একটি চিঠির কপি নিয়ে এসেছি। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জাপানের তৎকালীন প্রধানমন্ত্রী শিনজো আবের কাছে চিঠি লিখেছিলেন ২০২০ সালের ১৮ জানুয়ারি। কাল হয়তো তারা (বিএনপি) সংবাদ সম্মেলন করে বলবে - এই চিঠি সত্য নয়।

শাহরিয়ার আলম জানান, ওই চিঠিতে মির্জা ফখরুল ইসলাম আলমগীর নিজেকে বাংলাদেশের সর্ববৃহৎ রাজনৈতিক দলের মহাসচিব বলে উল্লেখ করেন। 

তিনি বলেন, বিএনপি জাপানের প্রধানমন্ত্রীর কাছে সর্ববৃহৎ রাজনৈতিক দল দাবি করেছে। জাপানের চোখ, কান, মাথা আছে। তাদের এখানে একজন প্রতিনিধি আছে, একজন রাষ্ট্রদূত আছে। তারা ভালোমতোই জানে বাংলাদেশে সর্ববৃহৎ ও প্রাচীন রাজনৈতিক দল হচ্ছে আওয়ামী লীগ, বিএনপি নয়। 

প্রতিমন্ত্রী আরো বলেন, সেই চিঠিতে বিএনপি দাবি করেছে, তাদের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান সামরিক অভ্যুত্থানের মাধ্যমে নিহত হয়েছেন। কিন্তু তিনি যে সামরিক আইন দিয়ে ক্ষমতা দখল করেছিলেন, সেটা চিঠিতে উল্লেখ নেই।