ঢাকা Friday, 29 March 2024

ব্রাহ্মণবাড়িয়া-২ : মনোনয়ন প্রত্যাহার করলেন ৩ আ’লীগ নেতা

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 23:06, 14 January 2023

আপডেট: 02:13, 15 January 2023

ব্রাহ্মণবাড়িয়া-২ : মনোনয়ন প্রত্যাহার করলেন ৩ আ’লীগ নেতা

বাম থেকে শাহজাহান আলম সাজু, মাহবুবুল বারী চৌধুরী মন্টু এবং মঈন উদ্দিন মঈন

ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল-আশুগঞ্জ) আসনে অনুষ্ঠেয় উপনির্বাচনে মনোনয়নপত্র দাখিল করেও প্রত্যাহার করে নিয়েছেন আওয়ামী লীগের তিনজন স্বতন্ত্র প্রার্থী। এর ফলে এই আসনে আওয়ামী লীগের কোনো নেতা প্রার্থী হিসেবে থাকলেন না। 

আগামীকাল রোববার (১৫ জানুয়ারি) এই উপনির্বাচনে প্রার্থীদের মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন। তবে এর একদিন আগেই আজ শনিবার (১৪ জানুয়ারি) বেলা সাড়ে ১১টার দিকে জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে গিয়ে ওই তিন প্রার্থী মনোনয়নপত্র প্রত্যাহার করে নেন।

মনোনয়নপত্র প্রত্যাহার করা প্রার্থীরা হলেন - ব্রাহ্মণবাড়িয়া জেলা আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক মাহবুবুল বারী চৌধুরী মন্টু, জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক মঈন উদ্দিন মঈন ও আওয়ামী লীগ নেতা অধ্যক্ষ শাহজাহান আলম সাজু।

জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা মো. শাহগীর আলম তিন প্রার্থীর মনোনয়ন প্রত্যাহারের বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা যায়, শুক্রবার (১৩ জানুয়ারি) কেন্দ্রীয় নির্দেশে জেলা আওয়ামী লীগের সঙ্গে ওই প্রার্থীদের বৈঠক হয়। জেলা আওয়ামী লীগ কার্যালয়ে হওয়া সভায় জেলা আওয়ামী লীগের সভাপতি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, সাধারণ সম্পাদক আল-মামুন সরকারসহ দলের কয়েকজন সিনিয়র নেতা উপস্থিত ছিলেন।

বৈঠকে উপস্থিত থাকা একাধিক সূত্র জানায়, ওই সভা থেকেই আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থীদের মনোনয়ন প্রত্যাহারের সিদ্ধান্ত আসে। এক্ষেত্রে উপনির্বাচনের এক বছর পরই অনুষ্ঠিত হতে যাওয়া পরবর্তী জাতীয় নির্বাচনে দলীয় মনোনয়ন পেতে তারা সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন।

এমন পরিস্থিতিতে অনেকে মনে করছেন, আসনটিতে কপাল খুলতে যাচ্ছে পদত্যাগের পর দল থেকে বহিষ্কার হওয়া বিএনপির সাবেক সংসদ সদস্য উকিল আব্দুস সাত্তার ভূঁইয়ার!

এদিকে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আল-মামুন সরকার প্রার্থীদের নিয়ে আলোচনা করার বিষয়টি স্বীকার করেছেন। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এখানে যেহেতু দল কোনো প্রার্থী দেয়নি, সেক্ষেত্রে দলের কথা বলে কেউ প্রার্থী হতে পারেন না।

আগামী ১ ফেব্রুয়ারি এই আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। এ আসনে মনোনয়ন বৈধ ঘোষণা হওয়া প্রার্থীদের মধ্যে নির্বাচনে থাকলেন - উকিল আব্দুস সাত্তার ভূঁইয়া, জাতীয় পার্টির সাবেক সংসদ সদস্য অ্যাডভোকেট জিয়াউল হক মৃধা, জাতীয় পার্টির প্রার্থী আব্দুল হামিদ ভাসানী, আশুগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও উপজেলা বিএনপির সাবেক সভাপতি আবু আসিফ আহমেদ ও জাকের পার্টির প্রার্থী জহিরুল ইসলাম জুয়েল।