ঢাকা Friday, 29 March 2024

স্বতন্ত্র হিসেবে মনোনয়নপত্র জমা দিলেন জাপার জিয়াউল হক

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 00:07, 6 January 2023

স্বতন্ত্র হিসেবে মনোনয়নপত্র জমা দিলেন জাপার জিয়াউল হক

ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল-আশুগঞ্জ) আসনের জাতীয় পার্টির (জাপা) দুবারের সাবেক সংসদ সদস্য আইনজীবী জিয়াউল হক মৃধা স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র দাখিল করেছেন। 

বৃহস্পতিবার (৫ জানুয়ারি) দুপুরে তিনি সরাইল উপজেলা নির্বাচন কর্মকর্তার দফতরে উপস্থিত হয়ে জেলা নির্বাচন কর্মকর্তা ও আসনটির সহকারী রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ জিল্লুর রহমানের কাছে মনোনয়নপত্র জমা দেন। 

এর আগেও তিনি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচনে অংশ নেন।

জাপার কেন্দ্রীয় প্রস্তুতি কমিটির যুগ্ম আহ্বায়ক জিয়াউল হক মৃধা মনোনয়নপত্র দাখিলের সময় সরাইল উপজেলা জাপার সভাপতি হুমায়ুন কবীর, সহসভাপতি ফজলুল হক মৃধা, তৌফিকুল ইসলাম, সাধারণ সম্পাদক এমদাদুল হক, যুগ্ম সম্পাদক আলী নেওয়াজ, কালীকচ্ছ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউনিয়ন শাখা জাপার সভাপতি ছায়েদ হোসেন, উপজেলা যুব সংহতির সাধারণ সম্পাদক মাহফুজ মিয়া, উপজেলা ছাত্র সমাজের সাধারণ সম্পাদক রাসেল লস্করসহ শতাধিক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

এ বিষয়ে জিয়াউল হক মৃধা বলেন, আমি দলের গঠনতন্ত্রের বিরুদ্ধে এবং দলীয় চেয়ারম্যানের বিরুদ্ধে মামলা করেছি। এ কারণেই তাদের কাছে মনোনয়ন চাইনি। এ ছাড়া এই আসনে নৌকা বা ধানের শীষ প্রতীকের কোনো প্রার্থী নেই। তাই এ আসনের জনগণের অনুরোধে স্বতন্ত্র প্রার্থী হয়েছি। 
দলীয় ও স্থানীয় সূত্রে জানা যায়, ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনে জিয়াউল হক প্রথম জাতীয় পার্টির দলীয় প্রতীক লাঙল নিয়ে অংশ নেন। তখন তিনি ছিলেন সরাইল উপজেলা জাতীয় পার্টির সভাপতি (পরে কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান)। ওই নির্বাচনে তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী ছিলেন চারদলীয় জোটের অন্যতম শরিক ইসলামী ঐক্যজোটের তৎকালীন চেয়ারম্যান ফজলুল হক আমিনী। ওই নির্বাচনে জিয়াউল হক ৪৯ হাজার ৩৯৯ ভোটের ব্যবধানে ফজলুল হক আমিনীকে পরাজিত করেন। ২০১৪ সালের বিএনপিবিহীন দশম নির্বাচনেও জিয়াউল হক লাঙল প্রতীক নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হন। 

২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জিয়াউল হক মৃধা দলীয় প্রতীক না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করেন। সে সময় তার মেয়ের জামাতা জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির অতিরিক্ত মহাসচিব রেজাউল ইসলাম ভূঁইয়া পেয়েছিলেন লাঙল প্রতীক। 

ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে উপনির্বাচনের জন্য গত ২৮ ডিসেম্বর রেজাউল ইসলাম ভূঁইয়াকে দলীয় প্রার্থী ঘোষণা করে জাতীয় পার্টি। এরপর গত মঙ্গলবার প্রার্থী পরিবর্তন করে যুগ্ম মহাসচিব আবদুল হামিদকে দলীয় প্রার্থী ঘোষণা করে দলটি। তিনি সরাইল উপজেলার চুন্টা গ্রামের বাসিন্দা।

ব্রাহ্মণবাড়িয়া-২ আসন ১৭টি ইউনিয়ন নিয়ে গঠিত। এ আসনে মোট ভোটার ৩ লাখ ৭৩ হাজার ৩১৯ জন। 

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির দলীয় প্রার্থী উকিল আবদুস সাত্তার ভূঁইয়া ৮৩ হাজার ৯৯৭ ভোট পেয়ে এই আসনে বিজয়ী হয়েছিলেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন স্বতন্ত্র প্রার্থী এবং তৎকালীন জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মঈন উদ্দিন। তিনি পেয়েছিলেন ৭৫ হাজার ৪১৯ ভোট। 

আগামী ১ ফেব্রুয়ারি এ আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।